বিশ্বকাপের গোলরক্ষক এখন ক্রিকেটার!

২০১০ বিশ্বকাপে তিনি দলে ছিলেন, কিন্তু ম্যাচ খেলার সুযোগ পাননি। ২০১৪ সালের বিশ্বকাপে অবশ্য তিনিই ছিলেন ইংল্যান্ডের মূল গোলরক্ষক। একটা সময়ে ছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা গোলরক্ষক।

তবে, এবারের বিশ্বকাপে খেলবেন কি না সেটা নিয়ে আগেই সংশয় ছিল। সেই সংশয়কে সত্যি করে জো হার্টকে দলেই রাখেননি কোচ গ্যারেথ সাউথগেট। বাড়িতে বসে যখন জর্ডান পিকফোর্ডকে দেখেছেন টাইব্রেকারে বীরত্বে দেখাতে, তখন ৩১ বছর বয়সী হার্ট নিশ্চয়ই মনে মনে আক্ষেপ করেছেন।

সেই আক্ষেপ থেকেই কি না, ইংল্যান্ডের এক কালের এক নম্বর গোলরক্ষক এখন মন দিয়েছেন ক্রিকেটে। নিজের হোম টাউনের ক্লাব শ্রিউসবুরিতে তিনি ক্রিকেটেই ব্যস্ত সময় কাটাচ্ছেন।

ক্রিকেট অবশ্য জো হার্টের জন্য নতুন কিছু নয়। ফুটবলার হওয়ার আগে ছেলেবেলায় তিনি এই ক্লাবের হয়েই ক্রিকেট খেলেছেন। শ্রিউসবেরি এরই মধ্যে জো হার্টকে নিয়ে বার্মিংহ্যাম লিগ প্রিমিয়ার ডিভিশনের ম্যাচ জিতেছেন নোওলের বিপক্ষে।

নিজেদের মাঠে প্রথমে ব্যাট করতে নেমে আট উইকেটে ২৫০ রান করে শ্রিউসবারি। জো হার্ট অবশ্য খুব বেশি কিছু করতে পারেননি। নয় নম্বরে ব্যাট করতে নেমে করেছেন ছয় রান। জবাব দিতে নেমে নয় উইকেট হারিয়ে ২০৩ রানেই থেমে যেতে হয় সফরকারীদের। একটা ক্যাচ নেন হার্ট।

বড় ক্রিকেটার হওয়ার ভাল সম্ভাবনা ছিল হার্টের। তিনি এক সময় উস্টারশায়ারের যুব দলেও খেলেছেন। সেই দলে তাঁর সতীর্থ ছিলেন সাবেক ইংল্যান্ড উইকেটরক্ষক স্টিভেন ডেভিস। তখন হার্টের বয়স ছিল ১৬। এরপরও শ্রিউসবেরি টাউনের হয়ে তাঁর ফুটবল প্রতিভার বিকাশ ঘটে।

প্রতিপক্ষের বোলার ক্রিস চেসলিন টুইটারে লিখেছেন, ‘জো ওর দলের জন্য দারুণ একটা ব্যাপার ছিল। ওকে ক্রিকেটে ফিরতে দেখাটা ভাল একটা অভিজ্ঞতা। মাঠে নিশ্চয়ই বন্ধু আর পরিবারকে পাশে পেয়ে ও দুর্দান্ত সময় কাটিয়েছে।’

তবে, হার্টের আপাতত সব ছেড়ে ক্রিকেটে ফেরার কোনো সুযোগ নিয়েই। শিগগিরই আবারো তিনি ব্যস্ত হয়ে যাবেন ফুটবলেই। বিশ্বকাপ শেষেই তিনি ম্যানচেস্টার সিটির হয়ে অনুশীলনে ব্যস্ত হয়ে পড়বেন। গেল মৌসুমে ওয়েস্ট হ্যামে লোনে খেলার পর আবারো ফিরেছেন তিনি ফিরেছেন চ্যাম্পিয়ন দলটিতে।

ইংল্যান্ডের হয়ে ৭৫ টি আন্তর্জাতিক ম্যাচ খেলা হার্ট এই বিশ্বকাপের বাছাইপর্বেও খেলেছিলেন নয়টি ম্যাচ। ফলে, জাতীয় দলে খেলার সুযোগ এখনো আছে তাঁর। নিশ্চয়ই হার্ট এবার সেদিকেই নজর রাখছেন।

– বিবিসি ও ডেইলি মেইল অবলম্বনে

https://www.mega888cuci.com