‘আইপিএল হবে পাকিস্তানে!’

অনেকদিন বাদে পাকিস্তান জাতীয় দলে ডাক পেয়েছেন উমর আকমল। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুবাইয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দলে ডাকা হয়েছে তাঁকে। এর মধ্যেই দেশটির ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মঈন খান তাঁকে ‘পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যৎ’ বলেও দাবী করেছেন।

বোঝাই যাচ্ছে, এখন বেশ সুদিন কাটাচ্ছেন উমর আকমল। আর এই সুদিনের কারণেই কি না, নিজের মুখের লাগামটাই হারিয়ে বসলেন তিনি। কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলা উমর স্যোশাল মিডিয়ায় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টোয়েন্টি আসরের প্রচারণা চালাচ্ছিলেন।

এই সময়েই প্রচণ্ড হাস্যকর এক ভুল করে বসলেন তিনি। বলে ফেললেন, আগামী ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নাকি অনুষ্ঠিত হবে পাকিস্তানে। নিরাপত্তার কারণে আন্তর্জাতিক ম্যাচই যেখানে প্রায় অনুষ্ঠিত হয় না, পিএসএলেরও বড় একটা অংশ হয় সংযুক্ত আরব আমিরাতে, সেখানে আইপিএলের মত বড় আসরের আয়োজক কি করে পাকিস্তান হয়! এর চেয়েও বড় ব্যাপার হল ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্ক আদায়-কাঁচকলা থেকেও বাজে রকমের!

পিএসএলের প্রথম ২৬ টি ম্যাচ চলছে আরব আমিরাতে। এর পরের আটটি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে। সেখানে শীর্ষ বিদেশি খেলোয়াড়দের পাওয়া নিয়ে আছে বড় রকমের সংশয়। বড় ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানে যাবেন কেবল অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন, ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি ও কাইরেন পোলার্ড।

এই সময় স্যোশাল মিডিয়ায় কথার খেঁই হারিয়ে উমর বলে বসলেন, ‘আমরা ঘরের সমর্থকদের অপেক্ষায় আছি। মাঠে যত বেশি সমর্থক এসে উৎসাহ যোগাবেন দল আরো ভাল পারফরম করতে পারবে। যদি, সমর্থকরা এভাবেই সমর্থন যুগিয়ে যান তাহলে আগামী আইপিএল হবে শুধু পাকিস্তানে! সরি, পিএসএল হবে শুধু পাকিস্তানে।’

উমরের এমন ভুলের জের ধরে স্যোশাল মিডিয়া বেশ সরগরম। ভারতীয় গণমাধ্যমও ‘খোঁচা’ দিতে ছাড়ছে না। প্রায় ১০ বছর হল পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট হয় না বললেই চলে। ২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কান টিম বাসের ওপর সন্ত্রাসী হামলার সুবাদে বিশ্বকাপ আয়োজনের সুযোগও হাতছাড়া হয় তাঁদের।

যদিও, এখন নিজেদের ভেন্যুগুলোতে পিএসএলের ম্যাচ একটু একটু করে বাড়িয়ে আইসিসির ভরসা আদায় করার সংগ্রামে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এবার পিএসএল উপলক্ষ্যে ছয়টি ফ্র্যাঞ্চাইজিকে নিরাপত্তা দেওয়ার জন্য কাজ করবে ১৩ হাজার পুলিশ ও আড়াই হাজার মিলিটারি। এদের দায়িত্ব হবে টিম হোটেল ভেন্যুগুলোর নিরাপত্তা নিশ্চিত করা।

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে

https://www.mega888cuci.com