ইউরোপিয়ান ট্রান্সফার মার্কেট: সময়ের আলোচিত ৫

বিশ্বকাপ ডামাডোল শেষ হবার পর এখন নতুন মৌসুম শুরু করার প্রস্তুতি নিচ্ছে ইউরোপের সেরা ফুটবল ক্লাবগুলো। এ জন্য তারা ঘর গোছাতে শুরু করেছে। যে কারণে গণমাধ্যমের শিরোনাম হচ্ছে আলোচিত দল বদলের ঘটনাগুলো। বিশ্বকাপের পরপরই বলে একে ঘিরে আগ্রহ অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি। নতুন মৌসুম শুরুর আগে এখন অবধি এবারের সেরা পাঁচটি দলবদল নিয়ে আমাদের এই আয়োজন।

  • ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল)

রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগদান

ট্রান্সফার ফি: ১০০ মিলিয়ন ইউরো

রিয়াল মাদ্রিদে রোনালদো যুগের অবসান ফুটবল বিশ্বে সম্প্রতি ঘটে যাওয়া অন্যতম সেরা বিস্ময়গুলোর একটি। যদিও ঘটনাটি একেবারেই আকস্মিক ছিলনা। ৩৩ বছর বয়সী রোনালদো রিয়ালকে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দিয়েই ক্লাব ত্যাগ করার ঘোষণা দিয়েছিলেন। তবে তিনি যে ইতালিতে যাবেন সেটি কারো চিন্তায় ছিলনা।

অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের সর্বকালের সর্বাধিক গোলদাতার তুরিনে গমনে জুভেন্টাসের ইউরোপ জয়ের স্বপ্ন পূরণে একটি বড় অনুপ্রেরণা হিসেবে দেখা দিয়েছে। পাঁচবারের ব্যালন ডি’অর খেতাব জয়ীকে নিয়ে তারা ১৯৯৬ সালের পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে।

অনেকেই মনে করেছিল রোনালদোর শীর্ষস্থানীয় খেলোয়াড়ের অবস্থানটি ক্রমেই সমাপ্তির দিকে যাচ্ছে। কিন্তু তার সাম্প্রতিক পারফর্মেন্স বলছে অন্য কথা। বিশ্বকাপে নিজ দেশের হয়ে গোল করার আগে রিয়াল মাদ্রিদের হয়ে সর্বশেষ মৌসুমে ৪৪ টি গোল করেছেন রোনালদো। আর বিশ্বকাপে স্পেনের বিপক্ষে করেছেন হ্যাট্রিক। সুতরাং জুভেন্টাসে গিয়ে মাঠে কিংবা মাঠের বাইরে তিনি যে বাড়তি অনুপ্রেরণার যোগান দিবেন সে বিষয়ে কোন সন্দেহ নেই।

  • জিয়ানলুইজি বুফন (ইতালি)

জুভেন্টাস ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইনয়ে (পিএসজি) যোগদান

রোনালদো যেমন তৃতীয় কোন দেশের ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের আশা করছেন, তেমনি প্রথমবারের মত ইতালরি বাইরের কোন ক্লাবে গিয়ে ইউরো চ্যাম্পিয়ন খেতাব জয়ের প্রত্যাশায় বিভোর ইতালির কিংবদন্তী গোল রক্ষক জিয়ানলুইজি বুফন।

গত মৌসুম শেষেই ৪০ বছর বয়সী এই ফুটবলার অবসরে যাবেন বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু সেটি না করে পিএসজিতে গিয়ে নবউদ্যামে ইউরোপীয় শ্রেষ্ঠত্ব অর্জনের মিশনে নেমেছেন বুফন। অবশ্য পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম তিন ম্যাচে খেলতে পারবেননা তিনি। গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে রোনালদোকে বিলম্বিত একটি পেনাল্টি দেয়ার ঘটনায় ইংলিশ রেফারী মাইকেল অলিভারকে গালাগালি করায় তিন ম্যাচে নিষিদ্ধ আছেন তিনি।

পিএসজির হয়ে সবগুলো বড় ম্যাচেই বুফনের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। তবে লীগ ওয়ানের কিছুটা নীচু মানের খেলা ক্যারিয়ারের পড়ন্ত সময়ে তার জন্য একেবারেই উপযুক্ত। ওই ক্লাবে তার সহযোগী হিসেবে থাকছেন ফ্রান্সের আন্তর্জাতিক গোল রক্ষক আলফনসে অ্যারেওলা।

  • আলিসন বেকার (ব্রাজিল)

রোমা থেকে লিভারপুলে যোগদান

ট্রান্সফার ফি: ৭২.৫ মিলিয়ন ইউরো

রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল রক্ষক লরিস কারিয়াসের ভুতুরে কর্মকান্ড লিভারপুলের জন্য নতুন গোল রক্ষকের প্রয়োজনীয়তা জোড়ালো করে। সেই লক্ষ্যে কোচ জার্গেন ক্লপ ব্রাজিলের এক নম্বর গোল রক্ষক আলিসনকে পাবার জন্য যোগাযোগ শুরু করেন।

শেষ পর্যন্ত বিশ্বকাপ শেষে গোল রক্ষক দল বদলের বিশ্ব রেকর্ড গড়ে রোমা থেকে লিভারপুলে যোগ দিয়েছেন আলিসন। ২৫ বছর বয়সি এই ফুটবল তারকাকে পেয়ে লিভারপুল সমর্থকরা ২৯ বছর পর প্রথম লীগ শিরোপা জয়ের আশা করছে।

  • রিয়াদ মাহরেজ (আলজেরিয়া)

লিস্টার সিটি ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগদান

ট্রান্সফার ফি: ৬৭.৫ মিলিয়ন ইউরো

গত মৌসুমে একচেটিয়া আধিপত্য দেখিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জয় করা পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি আসন্ন মৌসুমেও শিরোপার জন্য ফেভারিট। তারপরও ক্লাবের আবুধাবীর মালিক দল গঠনের জন্য নিজের পকেট উন্মুক্ত করে রেখেছেন। এরই ধারাবাহিকতায় লিস্টার সিটি থেকে রিয়াদ মাহরেজকে কিনে নিয়েছে ম্যানচেস্টার সিটি।

  • থমাস লেমার (ফ্রান্স)

মোনাকো ছেড়ে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগদান

ট্রান্সফার ফি: ১০০ মিলিয়ন ইউরো

দলবদলের বাজারে সর্বশেষ শততম মিলিয়ন খরচের খাতায় নাম লেখায় অ্যাটলেটিকো মাদ্রিদ। বিশ্বকাপ শুরুর মাত্র দু’দিন আগে তারা মোনাকো থেকে লেমারকে দল ভেড়ায়। ২২ বছর বয়সি এই ফরাসি আন্তর্জাতিক তারকা রাশিয়া বিশ্বকাপে একটি মাত্র ম্যাচে অংশ নিয়েছেন।

গত মৌসুমে তিনি ক্লাবের হয়ে ৩৮ ম্যাচে অংশ নিয়ে গোল করেছেন তিনটি। তবে একাধিক ইনজুরির কবলে পড়ার আগে ২০১৭ মৌসুমে নিজেকে দুর্দান্ত এক খেলোয়াড় হিসেবে উপস্থাপন করেছেন লেমার। বার্সেলোনা ও রিয়ালের সঙ্গে হরহামেসা পাল্লা দিয়ে লড়াইয়ে থাকা অ্যাটলেটিকো তাকে দলভুক্ত করে বেশ উজ্জীবিত।

https://www.mega888cuci.com