সাকিবের হাতটাই হারিয়ে যেতে পারতো!

এশিয়া কাপ শুরুর আগেই সাকিব আল হাসান বলে রেখেছিলেন যে তিনি কোনো ভাবেই শতভাগ ফিট নন। কোনো মতে চালিয়ে যাওয়ার কাজটাই করছিলেন। সবগুলো ম্যাচই খেলছিলেন। আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের ‘ডেড রাবার’-এ অনেকেই যখন বিশ্রাম পেলেন, সেদিনও সাকিবকে খেলতে হল।

চার ম্যাচে সাত উইকেট পেয়ে গেলেন, ব্যাট করেছেন, ডাইভ দিয়েছেন, রান আউট করেছেন। ব্যাথানাশক ওষুধ খেয়ে মাঠে নেমেছেন দিনের পর দিন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) দেখলো সোনার ডিম পাড়া হাস তো ডিম দিয়েই চলেছে, তাহলে অস্ত্রোপচার নিয়ে এত তাড়া কেন। পাশের দেশ ভারতই যখন বিশ্রাম দেওয়ার জন্য বিরাট কোহলি নামের এক দানবকে ফেলে আসতে পারে, সেখানে সাকিবকে অনেকটা জোর করেই খেলানো হল। কিন্তু, হাজার হোক মানুষের শরীর তো। পাকিস্তানের বিপক্ষে অঘোষিত ফাইনালের দিন আর পারলেন না সাকিব।

‘আঙুল ফুলে যখন কলাগাছ’ – তখন তাঁকে বাধ্য হয়েই উড়াল দিতে হল দেশের পথে। তখনও ধারাভাষ্য কক্ষ থেকে উড়ে আসছিল সমালোচনার খবর। ভারতের সুনিল গাভাস্কার তো বলেই দিলেন, এমন গুরুত্বপূর্ণ ম্যাচে কেন সাকিব নেই!

সাকিব যে কতটা অসহায় হয়ে দেশের বিমান ধরেছিলেন সেটা জানা গেল তিনি দেশে ফেরার পর। দেশে ফিরেই ব্যাথায় কাঁতরাতে কাঁতরাতে তিনি ভর্তি হয়েছিলেন স্থানীয় এক হাসপাতালে। ওই সময় বাইরের কোনো দেশের ভিসা যোগার করা অসম্ভব ছিল। আঙুলের ব্যাথা থামার কোনো নাম নেই। কর্তব্যরত ডাক্তাররা দেখে অবাক, এই হাত নিয়ে কি করে খেলা যায়।

আরো বিস্ময়কর ব্যাপার হল, হাসপাতালে ভর্তি হতে আর কয়েকঘণ্টা দেরী হলেই হয়তো চিরতরে হাতটাই হারাতে হতে পারতো সাকিবকে। এটাই সেই হাত, যা দিয়ে গণ্ডায় গণ্ডায় ম্যাচে ওভারের পর ওভার করে গেছেন সাকিব। বাংলাদেশকে জিতিয়েছেন একগাদা ম্যাচ, হয়ে উঠেছেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার।

আঙুলে ইনফেকশন হয়ে গিয়েছিল সাকিবের। ৬০ থেকে ৭০ মিলিমিটার পুঁজ বের করা হয়েছে। আপাতত অ্যান্টি-বায়োটিকের ডোজ দিয়ে রাখা হয়েছে তাঁকে। শিগগিরই দেশের বাইরে পাঠানোর কোনো বিকল্প নেই। সাকিব চান, অস্ত্রোপচার করা হোক আমেরিকায়। বিসিবি মেলবোর্নেও যোগাযোগ করেছে।

সাকিব হয়তো অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া শেষ করে আবারো ফিরবেন ক্রিকেটে। আবারো বাংলাদেশকে এনে দিবেন অবিশ্বাস্য সব জয়। এরপরও প্রশ্ন উঠবে তাঁর পেশাদারিত্ব নিয়ে, প্রশ্ন উঠবে দলের প্রতি, দেশের ক্রিকেটের প্রতি তাঁর দায়বদ্ধতা দিয়ে।

https://www.mega888cuci.com