সালমান খান ও কোরিয়ান রিমেক: একটি ভালবাসার গল্প

হলিউডি ছবির গল্প অনুকরণে বলিউডে ছবি নির্মানের চল আছে। যদিও, একালের ট্রেন্ড হল ভারতের দক্ষিণী ছবিগুলোর বলিউডি সংস্করণ বানানো। তবে, বলিউড নিত্য নতুন ‘আইডিয়া’র সন্ধানে এতটাই হণ্যে হয়ে থাকে যে, আজকাল কেবল আর দক্ষিণী কিংবা হলিউড দিয়ে পোষাচ্ছে না।

সেখানে নতুন একটা ফিল্ম ইন্ডাস্ট্রি এখন বড় জায়গা করে নিচ্ছে। সেটা হচ্ছে দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র। হাল জমানায় তো বটেই, এর অনেক দিন হতে চললো কোরিয়ান ছবির গল্পগুলো বেশ মনে ধরছে বলিউড নির্মাতা ও প্রযোজকদের।

তবে, সময়ের এই ধারায় সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছেন সম্ভবত সালমান খান। সাম্প্রতিক সময়ে ‘বলিউড ভাইজান’-এর করা বেশ কয়েকটা ছবি কোরিয়ান ছবির গল্প বা গল্পের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে। সেসব নিয়েই আমাদের এবারের আয়োজন।

  • ভারত

২০১৯ সালে ঈদে মুক্তি পেয়েছে সালমান খানের নতুন চমক ‘ভারত।’ ছবিটি খ্যাতনামা কোরিয়ান ছবি ‘ওডে টু মাই ফাদার’-এর অফিশিয়াল রিমেক। দর্শকরা হাত খুলে সাফল্য এনে দিয়েছেন এই ছবিটিকে।

ছবিটি কোরিয়ান চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করার দিক থেকে তৃতীয় স্থানে আছে। সিনেমার গল্প আবর্তিত হয়েছে ভিয়েতনাম যুদ্ধের সময় কোরিয়ান পরিস্থিতির ওপর ভিত্তি করে। সেখানে এবার যোগ হচ্ছে ভারতীয় প্রেক্ষাপট।

  • নোটবুক

ছবিটি প্রযোজনা করেছে সালমান খানের প্রতিষ্ঠান। সিনেমাটিতে আরো একবার দুই নতুন মুখকে ইন্ডাস্ট্রিতে জায়গা করে দিয়েছেন সাল্লু। তাঁরা হলেন জহির ইকবাল ও চিত্র নায়িকা নূতনের নাতনী প্রানূতন ব্যাল। এটা কোরিয়ান ড্রামা সিরিজ ‘দ্য টিচার’স ডায়েরি’র ভারতীয় সংস্করণ। যদিও দুই নবাগতের ছবি খুব বেশি ব্যবসায়িক সাফল্য পায়নি।

  • প্রেম রতন ধান পায়ো

২০১৫ সালে সালমা খান-সোনম কাপুর অভিনীত ব্যবসাসফল ছবি ‘প্রেম রতন ধান পায়ো’ ছবিটি নির্মিত হয়েছে কোরিয়ান ছবি ‘মাসকুয়েরেড’ অবলম্বনে। মাসকুয়েরেড নির্মিত হয়েছিল অ্যন্থনি হোপের ‘দ্য প্রিজনার অব জেন্ডা’ উপন্যাস অবলম্বনে।

  • ‘ভেটেরান’-এর রিমেক

যদি ভেবে থাকেন, সালমান খানের কোরিয়ান ছবির প্রতি ভালবাসা এখানেই থেমে যাচ্ছে, তাহলে আপনি ভুল ভাবছেন। আরো একটা কোরিয়ান ছবির রিমেক করার কথা ভাবছেন তিনি। তিনি কোরিয়ার ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ আয় করা ছবি ‘ভেটেরান’-এর রিমেক করার পরিকল্পনা করছেন। ছবিটা বিপুল আয় করার পাশাপাশি সিটগেস ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কারও জিতেছে।

বোম্বে টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বলিউডের বেশ কয়েকটি প্রোডাকশন হাউজই এই ছবির গল্পের স্বত্ত কেনার জন্য ছুটছিল। তবে, শেষ অবধি এটা পেয়েছেন অতুল অগ্নিহোত্রী ও সিজে এন্টারটেইনমেন্টের প্রধান নির্বাহী নিখিল নমিত। ভেতরের খবর হল এই ছবিতে পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে সালমানকে।

https://www.mega888cuci.com