পাবলিক ফিগারদের ‘খুব বেশি পাবলিক’ হওয়ার ক্রাইসিস

সালমান মুক্তাদির আজব এক চরিত্র। তাঁর মধ্যম কোনো অবস্থা নেই। হয় তিনি খুব আলোচিত, না হয় খুব সমালোচিত। তিনি যে যথেষ্ট প্রতিভাবান তা নিয়ে সন্দেহ নাই, সেটা তাঁর দুর্দান্ত সব আইডিয়ার ভিডিও কনটেন্ট দেখলেই বোঝা যায়। কখনো আবার সমালোচিত হন প্রেমিকা সাবেক মিস ওয়ার্ল্ড বাংলাদেশ জেসিয়া ইসলামের সাথে নিজের সম্পর্কের ব্যাপারে খোলাখুলি কথা বলতে গিয়ে।

এই দু’জনের দাবী তাঁরা নিজেদের সম্পর্কে কোনো দায়বদ্ধতা চান না, শুধু দু’জনের সম্পর্ক উপভোগ করতে চান। তাঁদের কাছ থেকে কেউ এই ব্যাখ্যা চায়নি। তবে, যেহেতু তারা ব্যাখ্যা দিয়েছেন, সেহেতু সেই ব্যাখ্যার ‘মান’ রাখাটাও জরুরী। আর তাঁরা যখন মান রাখতে পারলেন না, তখন সে নিয়ে আলোচনা তো হবেই।

পাবলিক ফিগার বলেন আর তারকা বলেন তারাও মানুষ। তাদেরও আনন্দ, কষ্ট, বেদনা, রাগ, অভিমানের মত অনুভূতি কাজ করে। যতই বলি, বিনোদন দেওয়াই তাঁদের কাজ, দিন শেষে তাঁদেরও একটা জীবন আছে। সেই জীবনে তাঁরা কি করবেন, আর কি করবেন না সেটার দায়ভার শুধুই তাঁদের।

তবে, একটা ব্যাপার লক্ষ্য রাখতে হবে যে, এই কাজগুলো যেন খুব বেশি ‘পাবলিক’ হয়ে না যায়। কারণ, মানুন আর নাই মানুন সালমান আর জেসিয়া – দু’জনেরই অসংখ্য ফ্যান ফলোয়ার। ফলে, তারা যখন কোনো কমিটমেন্ট ছাড়া একটি সম্পর্কে জড়ানোর নাম করে প্রকাশ্যে ঝগড়া-ভাঙচুরের মত কাণ্ড ঘটাবেন, সেটা নিয়ে বিতর্ক সৃষ্টি হবেই, সেটা খবরের শিরোনাম হবেই। এটাই ‘পাবলিক ফিগার’ হওয়ার ক্রাইসিস।

রাস্তায় দাঁড়ানো দু’জন প্রেমিক-প্রেমিক ঝগড়া করলেও তো লোকে মন্দ বলে। আর সেখানে দু’টি পরিচিত মুখের এমন আচরণ কোনো যুক্তিতে কোনো প্রেক্ষাপটেই গ্রহণযোগ্য নয়! হ্যাঁ, এখানে অবশ্যই বলে রাখা উচিৎ যে যারা লুকিয়ে সালমান-জেসিয়া ভিডিও ধারণ করেছে, তারাও সমান দোষে দুষ্ট।

সালমান ও জেসিয়া’র নামের সাথে হয়তো অনেকেই ‘তারকা’ বা ‘পাবলিক ফিগার’ শব্দগুলো লাগাতে আপত্তি জানাবেন। তবে, মানুন আর নাই মানুন তাঁরা তারকা। তাঁরা কত বড় তারকা সেটা তাঁদের বানানো ভিডিও’র ভিউটা লক্ষ্য করলেই হয়। এই সময়ের অনেক তরুণ-তরুণীদের অনেকেই তাঁদের অনুসরণ করলেও অবাক হওয়ার কিছু নেই। তাদের জন্য কোনো ভাল দৃষ্টান্ত কি স্থাপন করতে পারলেন তাঁরা? – উত্তরটা অবশ্যই না!

‘পাবলিক ফিগার’-এই তকমাটা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। এই রক্ষা করার কাজটাও এবার তাঁদের শিখে ফেলতে হবে। হয়তো, ‘খুব বেশি পাবলিক’ না হলে আজ এই দিন দেখতে হত না!

https://www.mega888cuci.com