রবীন্দ্রনাথ ও বলিউড

জন্ম বাংলার মাটিতে। গল্প-উপন্যাস কিংবা গানও লিখেছেন বাংলাতে। কিন্তু তিনি কি কেবল বাংলার? রবীন্দ্রনাথ সারা বিশ্বের, সব বয়সের মানুষের জন্য। জন্মের ১৫৬ বছর পরেও তিনি প্রজন্ম থেকে প্রজন্ম বুঁদ করে রেখেছেন তার লেখা গানে এবং কবিতায়! সেই বন্ধন থেকে মুক্তি পায়নি খোদ বলিউডও! তা পাবেই বা কি করে বলুন! তিনিই তো একমাত্র কবি যার লেখা গান পৃথিবীর দুই দেশের জাতীয় সংগীত! হিন্দি ভাষাভাষী চলচ্চিত্রে রবীন্দ্রনাথের গল্প এবং গান আলাদা স্থান দখল করে রেখেছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প নিয়ে সিনেমা সম্ভবত হিন্দি ভাষাতেই প্রথম নির্মাণ করা হয়। তার ‘বলিদান’ গল্প নিয়ে ১৯২৭ সালে নির্মিত হয় ‘বলিদান (Sacrifice)’। তবে সিনেমাটা তো নির্বাক ছবি। পিকে নায়ারের সিনেমাটোগ্রাফিতে এই ছবিকে বলা হয় সর্বপ্রথম আসল এবং আদর্শ ভারতীয় ছবি।

তবে দুঃখের বিষয়, ভারতীয় ফিল্ম আর্কাইভে সংগ্রহে নেই এই ছবিটি। ১৯৩২ সালে রবীন্দ্রনাথ ঠাকুর নিজেই উদ্যোগী হয়ে একটি সিনেমা বানান তার গল্প থেকে। ‘নটির পূজা’ নামক সেই ছবি ছিল বাংলা ভাষায় বানানো রবীন্দ্রনাথের গল্প নিয়ে প্রথম ছবি। এরপর বহু পরিচালক বাংলা ভাষায় রবি ঠাকুরের গল্প নিয়ে সিনেমা বানিয়েছে।

ভাষার কারণেই হোক কিংবা দর্শকের কারণেই হোক রবি ঠাকুরের গল্প নিয়ে হিন্দি ছবি কিন্তু খুবই কম! তবে যেগুলো রয়েছে সেগুলো হয়েছে দর্শকনন্দিত।

  • মিলন (১৯৪৬)

নিতিন বোসের পরিচালনায় রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস ‘নৌকাডুবি’ অবলম্বনে নির্মিত হয় মিলন ছবিটি। ছবিতে অভিনয় করেন দিলিপ কুমার, পাহাড়ি স্যান্যাল, মিরা মিশ্রা। বোম্বাই টকিজের ব্যানারে দিলিপ কুমারের অভিনীত প্রথম ছবি এটি। দর্শক মহলে ছবিটি বেশ সাড়া জাগায়।

  • কাবুলিওয়ালা (১৯৬১)

রবি ঠাকুরের ছোট গল্প ‘কাবুলিওয়ালা’-কে নিয়ে প্রথম নির্মিত ছবি কিন্তু বাংলায়, ১৯৫৭ সালে। স১৯৬১ সালে কাবুলিওয়ালা নির্মিত হয় হিন্দি ভাষায়। হেমেন গুপ্তের পরিচালনায় এবং বিমল রায়ের প্রযোজনায় এই ছবিতে ছিলেন বিশ্ব ভারতীর সাবেক ইংলিশ শিক্ষক বলরাজ সাহনি। কাবুলিওয়ালা গল্পটা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করেন সিস্টার নিবেদিতা।

  • উপহার (১৯৭১)

রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় ছোট গল্প ‘সমাপ্তি’এর উপর ভিত্তি করে নির্মিত হয় ‘উপহার’ ছবিটি। ছবিটিতে মৃন্ময়ী চরিত্রে অভিনয় করেন জয়া বচ্চন,এছাড়া ছিলেন কামিনী কুশল। বিদেশি ভাষার চলচিত্র হিসেবে ৪৫তম অস্কারের জন্য ভারত থেকে এই ছবিটিকে নির্বাচন করা হয়। ছবিটির পরিচালক ছিলেন বাংলাদেশে জন্মগ্রহণকারী বিখ্যাত চলচ্চিত্রকার সুধেন্দু রায়।

  • লেকিন (১৯৯১)

রবি ঠাকুরের গল্প নিয়ে নির্মিত হিন্দি ছবিগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা লাভ করেছে ‘লেকিন’ ছবিটি। তার লেখা ছোট গল্প ‘ক্ষুধিত পাষাণ’ এর উপর ভিত্তি করে নির্মিত হয় ‘এই ছবিটি। ছবিতে মূল চরিত্রে অভিনয় করেন বিনোদ খান্না এবং ডিম্পল কাপাডিয়া।সিনেমাটির সুর করেন লতা মঙ্গেশকরের ছোট ভাই হৃদয়নাথ মঙ্গেশকর এবং সবগুলো গান লেখেন গুলজার। এই ছবিতে লতা মঙ্গেশকরের গাওয়া ‘ইয়ারা সিলি সিলি’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এই গানের জন্য হৃদয়নাথ, গুলজার এবং লতা মঙ্গেশকর জাতীয় পুরস্কার অর্জন করেন।

  • ইগো-দ্য ডিফারস (২০১০)

এই ছবির কাহিনী ছিল রবি ঠাকুরের ছোট গল্প ‘পোস্ট মাস্টার’ এর উপর ভিত্তি করে। ছবিটির পরিচালক ছিলেন এআর সরকার।

এইসব ছাড়াও বিখ্যাত পরিচালক ঋতুপর্ণ ঘোষের পরিচালিত ‘চোখের বালি (২০০৩)’ এবং ‘নৌকাডুবি (২০১১)’ নামক বাংলা ভাষায় নির্মিত ছবি দুটি পরবর্তীতে হিন্দি ভাষাতেও অনূদিত হয়। নৌকাডুবির হিন্দি ভার্সনের নাম হয় ‘কাশমাকাশ’।

https://www.mega888cuci.com