এলআরবি থেকে বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি: বিক্ষোভ বনাম বাস্তবতা

ঘটনার সূত্রপাত হয় গত ৫ এপ্রিল। সেদিন ছিল এলআরবির জন্মদিন। নতুন ভোকাল ও গিটারিস্ট হিসেবে বালাম সেদিনই যোগ দেন। এরপর থেকেই একটা মহল নিয়মিতভাবে বালামের মুণ্ডুপাত শুরু করে। তারা বালামকে ভোকাল হিসেবে চায় না, চায় আরো যোগ্য কাউকে।

দুঃখজনকভাবে অনেক বোদ্ধা, সিনিয়রও এই দলে শামিল হন। যাই হোক, এটা সবারই ব্যক্তিগত ব্যাপার। বালাম অনেকের পছন্দ কিংবা অপছন্দ হতেই পারে। কিন্তু স্রোতে গা ভাসানোর আগে বালাম সম্বন্ধে খানিকটা জেনে নিলে ভালো হয় না? এ ব্যাপারে উইকিপিডিয়া, গুগল, ইউটিউব আপনাকে সাহায্য করবে।

তো বালামকে অফিসিয়ালি ভোকাল হিসেবে নিয়ে এলআরবি’র স্টেজে ওঠার কথা ছিলো ১৪ এপ্রিল, নববর্ষের দিনে। কিন্তু এলআরবি’র কাণ্ডারী শ্রদ্ধেয় আইয়ুব বাচ্চুর পরিবার বেঁকে বসে। তারা চান না এলআরবি নামটা ব্যবহার হোক। ফাইন, তৎক্ষণাৎ মানাম আহমেদ, ফুয়াদ আল মুক্তাদির-সহ আরো কিছু সিনিয়র মিউজিশিয়ানের উপস্থিতিতে এলআরবি’র সদস্যবৃন্দ ও বালামকে নিয়ে গঠিত হয় নতুন ব্যান্ড ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’। এই নামেই ব্যান্ডটি পারফর্ম করে।

কিন্তু এরপর থেকেই উল্লেখযোগ্য সংখ্যক শ্রোতা এই নামে আপত্তি জানাচ্ছেন। তারা চান না ব্যান্ডের নামে বালাম নামটি থাকুক। আচ্ছা একটু যুক্তি দিয়ে চিন্তা করলে কেমন হয়? লিগ্যাসি শব্দটি এখানে অনেকটা আইয়ুব বাচ্চুর উত্তরসূরি বোঝাতে ব্যবহার করা হয়েছে। দীর্ঘদিন থেকে যারা তার সাথে ব্যান্ড করে আসছিলেন, তারা তো নিশ্চয়ই তার উত্তরসূরি। কিন্তু নবাগত বালাম তো তা নন।

কাজেই ব্যান্ডের সবার ক্ষেত্রে এই শব্দটা খাটে না। কাজেই বালামের নাম আলাদাভাবে জুড়ে দিয়ে দিয়ে ব্যান্ডের নাম রাখা হলো ‘বালাম অ্যান্ড দ্যা লিগ্যাসি’। আমি মানছি, আরো অনেক ভালো নাম হয়তো দেয়া যেতো। কিন্তু তাই বলে একটা ব্যান্ডের নামেরও বিরোধিতা করতে হবে? একই সময়ে ‘মিজান অ্যান্ড ব্রাদার্স’ নামটিকেও অনেকে নিচ্ছেন একহাত।

আমি কিংবা আরো কিছু শ্রোতা যদি বলে, ওয়ারফেজ কিংবা শিরোনামহীন নামগুলো ভালো না, আরো ভালো নাম রাখা যেতো, সেটা কি খুব যুক্তিসংগত হবে? ব্যান্ডের নাম দেয়ার দায়িত্ব সদস্যদের, শ্রোতাদের নয়। অনেকে আবার এই ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’ ব্যান্ড গঠনেরও বিরোধিতা করছেন। তাদের কাছে আমার প্রশ্ন, আপনারা কি চান? একদল সম্মানিত মানুষ, যাদের জীবনের একটা বড় অংশ এবং উপার্জনেরও পথ মিউজিক, তারা ব্যান্ড বন্ধ করে দিয়ে বিয়েবাড়িতে খ্যাপ মারুক?

এছাড়া আর বালাম সম্বন্ধে যে বিভ্রান্তি ছড়াচ্ছে সেটা অনেকটা এমন – বাচ্চু’র পরিবার নাকি এলআরবিতে বালামকে মেনে নিতে পারছেন না। এখন বালাম নিজেই সাক্ষাৎকারে বলেছেন, ব্যান্ডের মেম্বাররাই তাকে বারবার নক করার পর একটা সময় তিনি রাজি হন এই দায়িত্ব নিতে। এখন বাচ্চু ভাইয়ের পরিবার যদি তাকে মেনে নিতে না-ও চায়, সেই দায় কি বালামের?

অন্যান্য সদস্যরা বাচ্চু ভাইয়ের পরিবারের সাথে আলোচনা না করেই কেন নক করছিলেন বালামকে? এখন পর্যন্ত এই ব্যাপারে যতগুলো আক্রমণাত্মক মন্তব্য কিংবা পোস্ট দেখলাম, তার বেশিরভাগেই দোষারোপ করা হয়েছে বালামকে, এলআরবি’র সদস্যদের ব্যাপারে কারো কোন অভিযোগ দেখলাম না এখন পর্যন্ত। এটাই বা কতটুকু যুক্তিসংগত?

আইয়ুব বাচ্চুর এলআরবিকে এগিয়ে নিতে ‘হুজুগে বাঙালি’ বালামকে নয়, বরং হালের ক্রেজ নোবেলদেরকেই চায়। সেজন্য বালামকে ‘নিকৃষ্টতম’ প্রমাণের যৌক্তিকতা কি! পরিশেষে এটাই অনুরোধ, বালাম ভাই একজন সম্মানিত ব্যক্তি, অভিজ্ঞ এবং দক্ষ মিউজিশিয়ান। না জেনে অন্যের দেখাদেখি কাঁদা ছোঁড়াছুড়ি করবেন না।

https://www.mega888cuci.com