‘গোল্লা’য় গেল বাংলাদেশ ক্রিকেট!

আহামরী কোন ক্রিকেটার কোনো কালেই ছিলেন না জাভেদ ওমর বেলিম গোল্লা। বরং ধীরে খেলার জন্য খেলোয়াড়ী জীবনেই অনেক গঞ্জণা সহ্য করতে হয়েছে তাকে।

তাকে মনে রাখার মনে রাখার তেমন একটা কারণ ও নেই। ৪০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে একটা সেঞ্চুরি আর আট হাফ সেঞ্চুরিতে রান মাত্র ১৭২০। আর ১৯৯৫ সালে অভিষেকের পর ৫৯ ওয়ানডেতে ১০ টি হাফ সেঞ্চুরিতে ২৫২৮!

তাঁকে মনে রাখা যেতে পারে ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বিখ্যাত সেই হোম সিরিজের ‍সুবাদে।

সেবারই এসেছিল প্রথম টেস্ট জয়। কিন্তু, দ্বিতীয় টেস্ট হেরে গেলে তো সেই জয়ের কোন মূল্যই থাকে না। জিম্বাবুয়েও হাঁটছিল জয়ের পথেই।

১৪০ ওভারে বাংলাদেশের টা্র্গেট ছিল ৩৭৪! স্পিন ট্র্যাকে চতুর্থ ইনিংসে সেটা তাড়া করতে বড় বড় কুতুবদেরও বুক কাঁপে!

শেষ পর্যন্ত ড্র হয়েছিল সেই ম্যাচ। শেষ ইনিংসে ধৈর্যশীল ১২১ রানের এক ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছিলেন নাফিস ইকবাল।
কিন্তু সেই ম্যাচে আরেকজন নায়ক ছিলেন। প্রায় ছয় ঘণ্টা ব্যাট করে গেছেন।২৫৮ বল খেলে রান করছেন মাত্র ৪৩ টি! ৮৩ ওভারের উদ্বোধনী জুটিতে আসলো মাত্র ১৩৩ রান !

সেদিনের সেই জাভেদ ওমর বেলিমকে আমরা কোনদিনও মনে রাখি নি। বিসিবির তরফ থেকে আনুষ্ঠানিক কোনো অবসর নেওয়ার ব্যবস্থাও হয়নি।

মনে করানোর ব্যবস্থাটাটা তিনি নিজেই করলেন। চলতি বছরই অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি মেয়েদের দলের সাথে গিয়েছিলেন ম্যানেজার হিসেবে। সেই আসর চলাকালেই তিনি দলের ভেতরকার খবর পাচার করেছেন। তথ্যগুলো তিনি এমন কাউকেই দিয়েছেন যে সেটা দিয়ে কোনো অসৎ উদ্দেশ্য সাধন করবেন।

আর সেটা ধরা পড়েছে আইসিসির দুর্নীতি দমন ইউনিট আকসুর জালে। নেহায়েৎ, সাবেক ক্রিকেটার বলে আকসু তদন্ত করে করে আনুষ্ঠানিক বিচারের প্রক্রিয়াতে যায়নি। কিন্তু, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আইসিসি ও আকসুর কাছ থেকে সাফ গাইড লাইন পেয়েছে যে, ভবিষ্যতে জাভেদ ওমরকে কোনো আইসিসি ইভেন্টে পাঠাবে না।

এর অর্থ হল, বাংলাদেশ ক্রিকেটের সাথে বেলিমের সম্পর্কের আনুষ্ঠানিক ইতি ঘটলো। গণমাধ্যমের কাছে বেলিম অবশ্য নিজের ওপর ওঠা সকল অভিযোগই অস্বীকার করছেন।

খেলোয়াড়ী জীবনে ফরম্যাট যাই হোক না কেন, খুব ধীরগতির ব্যাটিং করতেন বলে দর্শকরা গালমন্দ করতেন। তবে, তখনও তাঁর সম্মানটুকু টিকে ছিল, পরিশ্রমী ক্রিকেটার হিসেবে পরিচিত ছিলেন। কিন্তু, এবার সম্মানটুকুও আর থাকলো না। পুরো বাংলাদেশ ক্রিকেটকে সাথে নিয়ে ‘গোল্লা’য় গেলেন জাভেদ ওমর।

https://www.mega888cuci.com