বিশ্ব কাঁপানো যত রাজকীয় বিয়ে

বিশ্বজুড়ে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের রেশ এখনো কাটেনি। রাজ পরিবার বিয়ে নিয়ে বাড়তি উন্মাদনা থাকাটা অস্বাভাবিক কিছু নয়। আর রাজকীয় বিয়ের এত আয়োজন, এত আলোচনা এই প্রথম নয়। ইতিহাসের পাতা ঘাটলে এমন আরো অনেক নজীর পাওয়া যাবে।

  • রানী দ্বিতীয় এলিজাবেথ ও ডিউক অব এডিনবার্গ

এটাই সম্ভবত সবচেয়ে বিখ্যাত ‘রয়্যাল ওয়েডিং’। খোদ রানীর বিয়ে বলে কথা। ১৯৪৭ সারের ২০ নভেম্বর ওয়েস্টমিন্সটার অ্যাবিতে বিয়ে করেন এলিজাবেথ ও ফিলিপ। আমন্ত্রিত অতিথি ছিলেন দুই হাজার। বিশ্বব্যাপী দুই মিলিয়ন মানুষ রেডিওতে এই বিয়ে ধারাবিবরণী শোনে। সম্প্রতি এই দম্পতি বিয়ের ৭০ তম বার্ষিকী উদযাপন করেছেন।

  • প্রিন্স দ্বিতীয় রেইনার ও গ্রেস কেলি

বিখ্যাত রাজকীয় বিয়ের তালিকায় এটা ওপরের দিকেই থাকবে। প্রিন্স রেইনার আর গ্রেস কেলির গল্পটা একদম আলাদা। কানে অভিনেত্রী গ্রেস কেলির সাথে প্রথম দেখা প্রিন্সের। এরপর ১৯৫৬ সালের ১৯ এপ্রিল তাঁদের বিয়ে হয়। এই দম্পতির আছে তিন সন্তান।

  • সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাভ ও সিলভিয়া সামারলেথ

১৯৭২ সালের গ্রীস্মে তাঁদের দেখা। সিলভিয়া ছিলেন উদ্যোক্তা। ১৯৭৮ সালেরে ১৯ জুন স্টকহোম ক্যাথেড্রালে তাঁদেরর কিয়ে হয়। সুইডিড পপ ব্যান্ড অ্যাবা তাঁদের বিয়েতে বিশেষ এক পারফরম্যান্সে অংশ নেয়।

  • প্রিন্স চার্লস ও ডায়ানা স্পেন্সার

রূপকথার গল্পের মত প্রিন্স হ্যারির বাবা-মা ১৯৮১ সালের ২৯ জুলাই বিয়ে করেন। ডায়ানা ৪০ ফুট লম্বা একটা বিয়ের পোশাক পরেন। ২৭ টি বিয়ের কেক কাটেন। সারা বিশ্বের এক বিলিয়ন মানুষ বিয়েটা টেলিভিশনে দেখেন। যদিও, চার্লস আর ডায়ানার সম্পর্কের শেষটা যে ভাল ছিল না, সেটা তো কম বেশি সবারই জানা।

  • রাজা দ্বিতীয় আব্দুল্লাহ ও রানিয়া আল ইয়াসিন

জর্ডানের ভাবি রাজার বোনের দেওয়া একটা পার্টিতে দু’জনের প্রথম দেখা হয়। ছয় মাস বাদে বাগদান হয়। ১৯৯৩ সালের ১০ জুন তাঁদের বিয়ে হয়। তাঁদের চার সন্তান আছে। বাবার মৃত্যুর পর ১৯৯৯ সালের সাত ফেব্রুয়ারি আব্দুল্লাহ সিংহাসনে বসেন।

  • ডিউক অব উইন্ডসর ও ওয়ালিস সিম্পসন

ব্রিটিশ সাম্রাজ্য কাঁপিয়ে দিয়েছিল এই বিয়ে। সাবেক রাজা অষ্টম এডওয়ার্ড ১৯৩৭ সালের জুনে বিয়ে করেন ‘ডিভোর্সি’ ওয়ালিস সিম্পসনকে। তাই রাজ পরিবারের নীতি অনুযায়ী তাকে সিংসাহন ত্যাগ করতে হয়। পরে তাঁর একটা কথা খুব বিখ্যাত হয়, ‘আমি রাজা দায়িত্ব পালনের কঠিন দায়িত্ব পালন করা আমার জন্য অসম্ভব যদি না আমি যাকে ভালবাসি তার সাহায্য আর সমর্থন না পাই।’

  • প্রিন্সেস মার্গারেট ও অ্যান্থনি আর্মস্ট্রঙ জোন্স

এই জুটি ওয়েস্টমিন্সটার অ্যাবিতে বিয়ে করেন ১৯৬০ সালে ছয় মে। এটা ছিল ঐতিহাসিক এক আয়োজন। এটাই প্রথম রাজকীয় বিয়ে যেটা টেলিভিশনে সম্প্রচার করা হয়। গোটা বিশ্বের প্রায় ৩০০ মিলিয়ন মানুষ এটা দেখে। এই দম্পতির দুই সন্তান। যদিও, তারা ১৯৭৮ সালেই ডিভোর্স নিয়ে নেন।

  • প্রথম হুয়ান কার্লোস ও সোফিয়া অব গ্রিস অ্যান্ড ডেনমার্ক

রীতিমত সিনেম্যাটিক ঢঙে কার্লোস বিয়ের প্রস্তাব দেন সোফিয়াকে। একটা ছোট বাক্সে আংটি ভরে ছুড়ে মারেন। সোফিয়া ‘ক্যাচ’ ধরেন। খুলে দেখেন আংটি। কার্লোস প্রস্তাব দেন, ‘কি, এখন বিয়ে করবে তো? আনুষ্ঠানিক ভাবে ১৯৬২ সালের ১৪ মে তাঁদের বিয়ে হয়।

– এইট লিস্ট অবলম্বনে

https://www.mega888cuci.com