পায়ের জাদুতে তাঁরা সবার আগে!

ভারতে এমন প্রতিভাবানের অভাব নাই যারা জাদুকরের মত নাচ জানেন। পার্টি কিংবা ধর্মীয় কোনো উৎসব – নাচ ছাড়া তাঁদের চলেই না। আর এই প্রতিফলনটা দেখা যায় সেখানকার সিনেমাতেও। সেখানে নাচ না জানলে ইন্ডাস্ট্রিতে টিকে থাকাই কষ্টকর। আর আলোচনা যখন সাউথ ইন্ডিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রি নিয়ে তখন বলতেই হয় যে, এখানে প্রতিভাবানদের সংখ্যাটা আরেকটু বেশি। তেমনই কয়েকজনকে নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • প্রভু দেবা

ভারতের সেরা ড্যান্সার কে? এই প্রশ্নে অনেক বিতর্ক হওয়ার পর সবাই এক বাক্যে মেনে নিতে বাধ্য হবেন যে – সেই মানুষটি হলেন প্রভু দেবা। প্রভু দেবা একাধারে পরিচালক, নৃত্য পরিচালক ও একজন অভিনেতা। সেই ১৯৯৪ সালের ‘মুক্কালা মুকাবালা’ থেকে একালের ‘গো গো গোবিন্দা’ অবধি চলছে তাঁর গাড়ি। ভারতীয় সিনেমার নাচের বিশাল পরিবর্তনে সবচেয়ে বড় অবদান নি:সন্দেহে তাঁর।

  • চিরঞ্জীবি

নিজের সোনালী সময়ে ‘ড্যান্সিং সুপারস্টার’ হিসেবে পরিচিত ছিলেন চিরঞ্জীবি। তিনিই বড় আঙ্গিকে দক্ষিণ ভারতীয় ছবিতে নাচের প্রচলন করেন। তেলেগু ছবির জগতের পর্দায় তাকে সেরা ড্যান্সার বললেও এক বিন্দুও বাড়িয়ে বলা হয় না।

  • জুনিয়র এনটিআর

জনপ্রিয় এই নায়ক একাধারে নাচেনও ভাল। নান্ধামুরি তারাকা রামা রাও দক্ষিণী ছবির সেরা নাচিয়েদের একজন। নাচগুলো হয় জীবন্ত আর বিনোদনদায়ক। অথচ, নাচের ওপর তার প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা নেই। টলিউডে নিজের গানের কোরিওগ্রাফিতেও কাজ করেন তিনি।

  • আল্লু অর্জুন

নায়ক হিসেবে অবশ্যই এই তালিকায় তিনি সবার ওপরেই আসবেন। আল্লু অর্জুন পর্দায় যত ভাল অভিনয়, তত ভাল নাচেনও। তরুণ প্রজন্মের কাছে তাঁর অ্যাকশন ও নাচ – দু’টোই খুব জনপ্রিয়। সুদর্শন এই নায়কের নাচ গোটা ভারতবর্ষেই বেশ বিখ্যাত।

  • রাম চরণ

বাবা ‘চিরঞ্জীবি’র নামের প্রতি বরাবরই সুবিচার করে এসেছেন রাম চরণ। কিংবা নাচের দিক থেকে রাম চরণ ছাড়িয়ে গেছেন বাবাকেও। ‘মাগাধীরা’ ছবিতে বাবার নাচের স্টেপের রিক্রিয়েশন করে জানান দিয়েছেন, বাবার ঐতিহ্যকে সামনে এগিয়ে নিতেই ইন্ডাস্ট্রিতে এসেছেন তিনি।

  • বিজয়

নাচের গান গুলোতে পর্দায় বিজয়ের জমকালো উপস্থিতি চোখে পড়ে। এর সবচেয়ে বড় কারণ হল, ক্যারিয়ারের একটা বড় সময় তিনি নাচের ট্রেনিং পেয়েছেন স্বয়ং প্রভু দেবার কাছ থেকে। সেই শিক্ষাটা বিজয়ের প্রতিটা গানেই প্রতিফলিত হয়। তাঁর নাচের আলাদা একটা এক্স ফ্যাক্টর আছে। তাঁর নাচটা যেমন হয় দর্শনীয়, তেমনি নাচের সময়ে এক্সপ্রেশনগুলোও হয় মনোমুগ্ধকর।

  • মহেশ বাবু

তেলেগু তারকা মহেশ বাবুও থাকবেন সেরা ড্যান্সারদের তালিকায়। হয়তো, তিনি আল্লু অর্জুন কিংবা জুনিয়র এনটিআরের মত জটিল কোনো নাচের মধ্যে যান না, তবে যতটুকু করেন বেশ দক্ষতার সাথেই করেন। বড় ব্যাপার হল, নাচের ক্ষেত্রে তিনি নিজের সীমাবদ্ধতা বোঝেন। তাই, পর্দায় গানগুলো আকর্ষণীয় হয়।

https://www.mega888cuci.com