বিনোদন কেন্দ্র নয়, বিমানবন্দর!

স্কাইট্র্যাক্স ওয়ার্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ড হল অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রির অস্কার। গেল ছয় বছর ধরে সেরা বিমানবন্দর ক্যাটাগরীতে এই পুরস্কার জিতে চলেছে সিঙ্গাপুরের চ্যাঙ্গি বিমানবন্দর।

সিঙ্গাপুরের খ্যাতনামা এই বিমানবন্দরকে আসলে আর ১০ টা বিমানবন্দরের সাথে মোটেই মেলানো যাবে না। এটা আসলে বিনোদনকেন্দ্রর চেয়েও বিশাল এক মহাজজ্ঞ। সুর্যমূখী ফুলের বাগান, রুফটপ সুইমিং পুল, মুভি থিয়েটার – কি নেই সেখানে!

এখানে আছে ২৪ টি লাউঞ্জ। চাইলে জনপ্রিয় কোনো সিনেমা দেখে ফেলা যাবে। কারণ, এখানকার মুভি থিয়েটারে ২৪ ঘণ্টা বিনামূল্যে সিনেমা দেখার ব্যবস্থা আছে। চ্যাঙ্গির যে শপিং কমপ্লেক্স আছে তা বড় শহরের যে কোনো মাল্টিপ্লেক্স শপিং মলকে হার মানাবে।

যারা শপিং করতে বা সিনেমা দেখতে পছন্দ করেন না, তাঁরা ঘুরে আসতে পারেন এদের নি:জস্ব জাদুঘরে। এদের পাঁচতলা লম্বা একটা দানবীয় খেলার জায়গাও আছে। আছে নিজস্ব সেলুন কিংবা বিউটি পার্লার।

এখানকার রেস্টুরেন্টের কথা না বললেই নয়। নানা দেশের মুখরোচক খাবারের আয়োজনে এখানে আছে প্রায় ১০ লাখ ভিন্ন ভিন্ন রেস্টুরেন্ট।

অনেকের মনে হতে পারে, এত কিছু করতে গিয়ে তো ফোনের চার্জই শেষ হয়ে যাবে। না, দুশ্চিন্তার কোনো কারণ নেই। এখানে ফোন চার্জ দেওয়ার জন্য ছড়িয়ে ছিটিয়ে ১০ লাখ প্লাগ রাখা হয়েছে।

দাড়ান দাড়ান, এখানেই শেষ নয়। এখানকার ওয়াশরুমগুলোও স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালিত। যাত্রীদের শোবার জন্য আছে আলাদা জায়গা। আছে রংবেরঙের মাছভর্তি পুকুর, আছে একটা প্রজাপতির বাগান।

পিক আওয়ারে গড়ে প্রতি ৮৫ সেকেন্ডে অন্তর অন্তর একটি করে বিমান এই বিমানবন্দর ছেড়ে যায়। ২০১৭ সালে এই বিমানবন্দরটি ৬২.২ মিলিয়ন যাত্রীকে সেবা দিয়েছে। ১৯৮১ সালে উদ্বোধনের পর থেকে গুণগত মান ও সেবা দিয়ে বাকিদের অনেক আগেই ছাড়িয়ে গেছে চাঙ্গি বিমানবন্দর।

চ্যাঙ্গি বাণিজ্যিক এলাকা থেকে উত্তর-পূর্বে ১৭.২ কিলোমিটার (১০.৭ মাইল) পর্যন্ত বিস্তৃত প্রকাণ্ড এই বিমানবন্দর।  প্রায় শতাধিক এয়ারলাইন্স এই বিমানবন্দর ব্যবহার করে। প্রায় ৬০ টি দেশের ২০০ টি শহরের সাথে ফ্লাইট আদান প্রদান হয় এই বিমানবন্দরের। এটা এশিয়ার পঞ্চম ব্যস্ততম বিমানবন্দর। এভিয়েশন ইন্ডাস্ট্রিতে বিখ্যাত-অখ্যাত প্রায় ৩০০ টি পুরস্কার জিতেছে এই বিমানবন্দর।

নিজেদের এই ‘বাজারদর’কে কাজে লাগিয়ে এবার নতুন এক ব্যবসায়িক পরিকল্পনা হাতে নিয়েছে চ্যাঙ্গি এয়ারপোর্ট গ্রুপ। তারা যাত্রীদের ৪৮ ঘণ্টা এই বিমানবন্দরে কাটানোর সুযোগ দিচ্ছে। আর এই অফার শুরু হচ্ছে মাত্র ৬৩ মার্কিন ডলার থেকে!

– ফোর্বস ও লোনলি প্ল্যানেট অবলম্বনে

https://www.mega888cuci.com