স্টান্টম্যান বা আড়ালের নায়ক

সবাই তো আর জ্যাকি চ্যান নন, কেবল হংকংয়ের এই অভিনেতাই তার ক্যারিয়ারে কখনো স্ট্যান্টম্যান ব্যবহার করেননি। বাকিদের মধ্যে সবাই কম বেশি ব্যবহার করেন। এমনকি ‘দ্য রক’ খ্যাত ডোয়াইন জনসনও এর ব্যতিক্রম নন।

পর্দার নায়কদের গল্প তো অনেক পড়েছেন, চলুন এবার আড়ালের নায়কদের ব্যাপারে জেনে নেওয়া যাক।

ইউনাইস হুটহার্ট কেবল অ্যাঞ্জেলিনা জোলির স্থায়ী স্টান্ট ডাবলই নন, তার খুব ভাল বন্ধু। এমনকি জোলির সন্তানদের ‘গডমাদার’ও তিনি।
‘থর’ সিনেমায় ক্রিস হেমসওর্থের বডি-ডাবল ছিলেন ববি হল্যান্ড হ্যান্টন। তার জন্য তাকে সপ্তাহে ১৮ ঘণ্টা পরিশ্রম করতে হয়েছে।

তারা যেন দু’জন দু’জনার। কারণ, টনি ম্যাকফার সম্প্রতি ক্রিস প্যাটের মুক্তি পাওয়া সবগুলো ছবিতেই তার স্টান্টম্যান ছিলেন। যেমন – গার্ডিয়ান্স অব দ্য  গ্যালাক্সি, জুরাসিক ওয়ার্ল্ড কিংবা প্যাসেঞ্জার্স।
সাবেক রেসলিং তারকা ডোয়াইন জনসনেরও স্টান্টম্যানের প্রয়োজন হয়। ২০১৩ সালের পেইন অ্যান্ড গেইন সিনেমায় যেমন ছিলেন তারই কাজিন ট্যানোয়াই রিড।
টিভি সিরিজ শেডস অব ব্লু-এ জেনিফার লোপেজের হয়ে সব স্টান্ট করেন ভ্যানেসা ভ্যান্ডার প্লাম।
দ্য ট্যুরিস্ট ছবিতে জনি ডেপ নিজে কিন্তু ব্যালকনি দিয়ে ঝাপ দেননি। তার হয়ে কাজটি করেন থিও কিপরি।
এক সময়ের জনপ্রিয় টিভি সিরিজ জেনা: ওয়ারিওয়র প্রিন্সেস-এর কথা মনে আছে। যাই হোক, সেখানে লুসি নিজে কিন্তু সব অ্যাকশন দৃশ্যে অংশ নিতেন না। তার হয়ে স্টান্ট নিতেন নিউজিল্যান্ডের জো। জো নিজেও একজন অভিনেত্রী। টারান্টিনো’র গ্রিন্ডহাউজ, ডিজ্যাঙ্গো, আনচেইনড ও দ্য হেটফুল এইট সিনেমায় কাজ করেন তিনি।
এই পেশায় নারীরাও আছেন। এই যেমন সুইসাইড স্কোয়াড ও লিজেন্ড অব টারজান সিনেমায় ম্যারগট রবির স্টান্ট ডাবল ছিলেন ইনগ্রিড ক্লেইং।
ব্ল্যাক সোয়ান সিনেমায় চেষ্টার কমতি রাখেননি নাটালি পোর্টম্যান। ২০ পাউন্ড ওজন কমিয়েছেন, ব্যালে নাচ শিখেছেন। যদিও, খুব কঠিন নাচের মূদ্রাগুলো সিনেমায় তার হয়ে করেছেন পেশাদর ব্যালে নৃত্যশিল্পী সারাহ লেন।
আপন বোন থাকলে আর চিন্তা কি! পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান সিরিজের অন স্ট্রেঞ্জার টাইডস সিনেমায় সন্তানসম্ভবা পেনেলোপ ক্রুজের জায়গায় বেশ কিছু দৃশ্যে ছিলেন মনিকা ক্রুজ।
২০১০ সালের নাইট অ্যান্ড ডে সিনেমায় অনেক শক্ত সব অ্যাকশন দৃশ্যে দেখা যায় টম ক্রুজকে। বলাই বাহুল্য, স্বনামধন্য এই অভিনেতার হয়ে অধিকাংশ অ্যাকশনগুলো করেছেন জনপ্রিয় কানাডিয়ান কমেডিয়ান মাইকেল ম্যাকলিনটায়ার।
লিজেন্ড সিনেমায়, ঠিক যেন দুই ভাই!

– ব্রাইট সাইড অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।