বিশ্বসেরা হার্ড রক ব্যান্ড: সেরা পাঁচে বাংলাদেশের ওয়ারফেজ

বিশ্বজুড়ে হার্ড রক ব্যান্ডগুলোর মধ্যে আবারো সেরা পাঁচে জায়গা করে নিল বাংলাদেশের হেভি মেটাল ব্যান্ড সঙ্গীতের পথিকৃত ‘ওয়ারফেজ’। জনপ্রিয় ওয়েবসাইট দ্য টপটেন্স.কমের করা জরিপের ভিত্তিতে টানা তৃতীয়বারের মত ‘টপ টেন হার্ড রক ব্যান্ডস’ ক্যটাগরিতে পঞ্চম স্থানে জায়গা করলো ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত এই ব্যান্ড।

জন্মলগ্ন থেকে ব্যান্ডের সাথে থাকা লিডার ও ড্রামার শেখ মনিরুল আলম টিপু বলেন, ‘আমরা হার্ডরক ব্যান্ডের ক্যাটাগরিতে তৃতীয় স্থানে আছি। প্রথম যখন খবরটা দেখি তখন নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলাম না। কিন্তু এটাই সত্যি, এখন আমাদের সেই মর্যাদাটা ধরে রাখতে হবে। এটা অসাধারণ একটা অনুভূতি। খ্যাতনামা অনেক ব্যান্ডের অবস্থানই হেরফের হয়েছে। কিন্তু, আমরা এখনো নিজের অবস্থান ধরে রেখেছি।’

দ্য টপটেন্স.কম একটা জরিপ ভিত্তিক বিশ্বখ্যাত ওয়েবসাইট। এখানে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্ন বিষয়ে ‘টপ টেন’ বা সেরা দশ নির্বাচন করতে পারেন।

শুরুর ওয়ারফেজ

এই তালিকায় সবার ওপরে আছে অস্ট্রেলিয়ান হার্ড রক ব্যান্ড এসিডিসি। দ্বিতীয় স্থানে আছে আমেরিকার গানজ অ্যান্ড রোজেস ও তৃতীয় স্থানে ব্রিটিশ রক ব্যান্ড লেড জেপলিন। চতুর্থ স্থানে আছে বিখ্যাত আমেরিকান মেটাল ব্যান্ড মেটালিকা।

ওয়ারফেজের ঠিক পরের অবস্থানে আছে ‘ইটস মাই লাইফ’ খ্যাত বন জোভি। এর পরের চারটি অবস্থানে আছেন অ্যায়েরোস্মিথ, আয়রন মেইডেন, কুইন ও ভ্যান হেলেন।

খুব কাছাকাছি আছে আরো দু’টি বাংলাদেশি ব্যান্ড। ২০ নম্বরে আছে অর্থহীন, আর ২৮ নম্বরে অবস্থানে আছে আর্টসেল।

ওয়ারফেজ বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের অন্যতম পুরনো ব্যান্ড গুলোর একটি। আশির দশকে তাদের যাত্রা শুরু হয়। অনেকদফা ভাঙন আসলেও আজো টিকে আছে এই ব্যান্ড। এই ব্যান্ডের হয়ে বিভিন্ন সময়ে মঞ্চ মাতানো খ্যাতানামা তারকারা হলেন – বাবনা করিম, সঞ্জয়, বেস বাবা সুমন, বালাম, আসিফ ইকবাল জুয়েল প্রমুখ।

একবিংশ শতকের প্রথম ভাগে

এযাবৎকালে ওয়ারফেজ বাজারে এনেছে আটটি অ্যালবাম। এর মধ্যে সাতটি স্টুডিও অ্যালবাম – ওয়ারফেজ (১৯৯১), অবাক ভালবাসা (১৯৯৪), জীবন ধারা (১৯৯৭), অসামাজিক (১৯৯৮), আলো (২০০১), মহারাজ (২০০৩) ও সত্য (২০১২)। আর ওয়ারফেজের বাছাইকরা সেরা গানগুলোর সংকলন পথচলা নামে বের হয় ২০০৮ সালে।

ব্যান্ডটি বর্তমানে নিজেদের নবম অ্যালবামের কাজে ব্যস্ত। আগামী বছরেই অ্যালবামটি বাজারে আসার কথা। ‘পথচলা ২’ নামের আরেকটি সংকলনমূলক অ্যালবামও শিগগিরই মুক্তি পাওয়ার কথা।

https://www.mega888cuci.com