সর্বস্ব দান করে নানা পাটেকারের সাদামাটা জীবন

নানা পাটেকার – বলিউডের শক্তিমান অভিনেতা। কখনো খল চরিত্র, কখনো অ্যাকশন আবার কখনো কমেডি করে তিনি বিনোদন যোগান কোটি কোটি মানুষের। শুধু তাই নয়, কিংবদন্তিতুল্য এই অভিনেতা বাস্তবেও একজন সুপারহিরো।

সেলিব্রিটিদের মানবতার পাশে দাঁড়ানোর অনেক নজীর আমরা দেখে এসেছি। এমন অনে ঘটনাই আমরা দেখেছি যা আমাদের সমাজের জন্য কিছু করতে অনুপ্রাণিত করে। তবে, আগের সকল ঘটনার কোনোটাই নানা পাটেকারকে ছাড়িয়ে যেতে পারেনি।

বলিউডের খ্যাতনামা এই অভিনেতা ভারতের কৃষকদের জন্য আক্ষরিক অর্থেই নিজের সর্বস্ব বিলিয়ে দিয়েছেন। এই অভিনেতা মাকারান্দ আনাসপুরের সাথে মিলে একটা বেসকরারী সাহায্য সংস্থা গঠন করেছেন। ‘নাম’ নামের তাদের এই সংগঠন মহারাষ্ট্রের মারাঠাওয়াদা ও ভিদারবার খরাপ্রবণ এলাকায় দুস্থ কৃষকদের উন্নতির জন্য কাজ করে যাচ্ছে।

সেটা করতে গিয়ে নানা পাটেকার বলিউড থেকে নিজের আয়ের নব্বই শতাংশ ব্যয় করেছেন। সেটা করতে গিয়ে নানা পাটেকার ত্যাগ করেছেন নিজের আয়েশি জীবন। আর দশজন মধ্যবিত্তের মত তিনি সাদামাটা জীবনে অভ্যস্ত হয়ে গেছেন।

তার এই উদ্যোগের সুবাদে ওই সব এলাকার কৃষকরা এখন স্বাভাবিক জীবনের স্বপ্ন দেখতে পারছে। আর অনন্য এই উদ্যোগের জন্য নানা পাটেকারকে স্যালুট জানাতেই হয়।

নানা নিজে অবশ্য মানবতার জন্য তার এই প্রয়াসকে বড় করে দেখতে চান না। তিনি বলেন, ‘আমি নিজের চোখের সামনে বাধ্য হয়ে কৃষকদের মারা যেতে দেখেছি। বলিউডের তাই বাস্তবে আবির্ভূত হয়ে তাদের পাশে দাঁড়ানোটা খুবই জরুরী।’

লাফিং কালার্স অবলম্বনে

https://www.mega888cuci.com