রিয়াদ-মুমিনুল আউট, নাসির ইন?

অস্ট্রেলিয়ার বিপক্ষে কেমন হবে বাংলাদেশের একাদশ? – চলছে বিস্তর আলোচনা। এরই মধ্যে খবর আসলো টেস্ট স্কোয়াডে ফিরতে যাচ্ছেন নাসির হোসেন ও শফিউল ইসলাম।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকরা এরই মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের দল গুছিয়ে এনেছে। সব ঠিক থাকলে শনিবার স্কোয়াড ঘোষণা করার কথা। নাসির আর শফিউলকে জায়গা দিতে বাদ পড়ে যাচ্ছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হক। সর্বশেষ বাংলাদেশের শততম টেস্টের একাদশেও ছিলেন এই দু’জন।

মূলত ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সেরই প্রতিদান পাচ্ছেন নাসির। সর্বশেষ ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছিলেন নাসির। এরপর দলে সাব্বির রহমান রুম্মান ও মোসাদ্দেক হোসেন সৈকত চলে আসায় সাদা পোশাকে প্রত্যাবর্তনটা কঠিন হয়ে যায় এই ডানহাতির।

অন্যদিকে, শফিউল গত বছর অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছিলেন। এরপর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলাকালে ইনজুরিতে আক্রান্ত হওয়ায় একটু থমকে যেতে হয় তাকে। এরপর নিজেদের মধ্যে সর্বশেষ তিন দিনের প্রস্তুতি ম্যাচে পাঁচ উইকেট পেয়ে আবারো আলোচনায় চলে এসেছেন ডান হাতি এই পেসার।

তবে, নাসির কিংবা শফিউল ফিরুক আর নাই ফিরুক মুমিনুল বাদ পড়ে গেলে সেটা হবে প্রশ্নবিদ্ধ। ২২ টেস্টের ক্যারিয়ারে ৪৬.৮৮ গড়ে তিনি চারটি সেঞ্চুরি ও ১১ টি হাফ সেঞ্চুরির সৌজন্যে করেছেন ১৬৪৮ রান। সাম্প্রতিক সময়ে তার ফর্ম নিয়ে প্রশ্ন উঠলেও মুমিনুলের ক্লাস বিবেচনা করলে তার আরো সুযোগ পাওয়া দরকার।

বাংলাদেশের ১৪ সদস্যের সম্ভাব্য স্কোয়াড: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ অধিনায়ক), ইমরুল কায়েস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, সাব্বির রহমান রুম্মান, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

https://www.mega888cuci.com