বাংলাদেশের সম্ভাব্য ব্যাটিং কোচ: কে এই মার্ক ও’নিল?

দেশের শীর্ষ কিছু সংবাদ মাধ্যমে খবর এসেছে ব্যাটিং কোচ হিসেবে শ্রীলঙ্কার থিলান সামারাবীরার কাজে সন্তুষ্ট নয় ক্রিকেটাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাই নতুন ব্যাটিং কোচ হিসেবে আনতে যাচ্ছে অস্ট্রেলিয়া মার্ক ও’নিলকে। জানা গেছে সব কিছু চূড়ান্ত, শুধু আনুষ্ঠানিক ঘোষনা দিতে বাকি বিসিবির। আপাতত, স্বল্প মেয়াদে নিয়োগ দেয়া হবে মার্ককে। কাজে ক্রিকেটাররা ও বিসিবি সন্তুষ্ট হলে পরবর্তীতে মেয়াদ বাড়তে পারে।

এবার প্রশ্ন হল কে এই মার্ক ও’নিল? চলুন জেনে নেওয়া যাক।

মার্ক ও’নিল সাবেক অস্ট্রেলিয়ান প্রথম শ্রেনীর ক্রিকেটার, তিনি নিউ সাউথ ওয়েলস এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ৭৬ টি প্রথম শ্রেনীর ম্যাচ খেলেছেন। ব্যাট হাতে ৩৫.১৭ গড়ে ৩৭২৯ রান করেন, নয়টি সেঞ্চুরি এবং আঠারোটি হাফ সেঞ্চুরি আছে তার নামের পাশে, সর্বোচ্চ ১৭৮ রানের অপপরাজিত ইনিংসে আছে তার। বল হাতে মিডিয়াম পেসে নিয়েছেন ৩৬ উইকেট।

মার্ক ও’নিল অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ক্রিকেটার নর্ম ও’নিলের ছেলে। অস্ট্রেলিয়ার হয়ে ৪২ টি টেস্ট খেলা প্রয়াত এই ক্রিকেটার ক্যারিয়ারের বড় একটা সময় ‘নতুন ব্র্যাডম্যান’ বলে পরিচিত ছিলেন।

মার্কের বাবা নর্ম ও নিল। ছবি: সংগৃহীত

১৯৮০ সালে মাত্র ২১ বছর বয়সেই এমসিসির হয়ে ক্রিকেট ডেভেলপমেন্ট প্রোগ্রামে অংশ নেন। প্রত্যাশার চাপ মেটাতে পেরে মাত্র ৩২ বছর বয়সে তিনি ক্রিকেট থেকে অবসর নেন এবং ব্যাটিং নিয়ে কাজ করা শুরু করেন কোচ হিসেবে।

বর্তমান সময়ের অন্যতম হাই-প্রোফাইল এবং শ্রদ্ধাভাজন বিশেষজ্ঞ ব্যাটিং কোচ তিনি, প্রায় ৩০ বছর ধরে ব্যাটিং টেকনিক নিয়ে কাজ করছেন।

কোচিং ক্যারিয়ারের উল্লেখযোগ্য অভিজ্ঞতার ভেতর আছে ২০০৭ সালে নিউজিল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা। দুই বছরের মেয়াদ শেষে নিউজিল্যান্ড তাকে অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচ হবার অথবা নিউজিল্যান্ডের সাথে মেয়াদ বাড়ানোর অফার দেয়। মার্ক কোনটাই গ্রহণ না করে অস্ট্রেলিয়া ফিরে যান কোচিং পরামর্শক হিসেবে কাজ করার জন্য।

নিউজিল্যান্ড ছাড়া তিনি নিউ সাউথ ওয়েলস এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ব্যাটিং কোচ ছিলেন। পাশাপাশি সিডনি ভিত্তিক একাধিক ক্লাবে ব্যাটিং কন্সালটেন্সি করেছেন। এছাড়া ২০১০-২০১২ পর্যন্ত মার্ক মিডিলসেক্সের প্রথম বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেন।

ওয়ান-অন-ওয়ান বা ব্যক্তিগত কোচ হিসেবেও কাজ করেন মার্ক ও’নিল, তার বিখ্যাত ছাত্রদের তালিকায় আছেন স্টিভ ওয়াহ, মাইকেল স্ল্যাটার, অ্যাডাম গিলক্রিস্ট, মাইকেল ক্লার্ক, ব্র্যাড হাডিন, শেন ওয়াটসন, এড কোয়ান, প্রয়াত ফিলিপ হিউজ এবং আরো অনেকে। অ্যাডাম গিলক্রিস্ট মার্ক ও’নিলকে সেরা ব্যক্তিগত ব্যাটিং কোচ বলে মনে করেন।

২০১৩ সালে অ্যাশেজের প্রথম চার টেস্টের রান না পেয়ে মার্ক ও’নিলের কাছে ছুটে যান ওয়াটসন, মার্ক তার ত্রুটিগুলা ধরিয়ে দিলে পঞ্চম টেস্টে ১৭৬ রানের এক ইনিংস খেলেন ওয়াটসন। একইভাবে ব্র্যাড হাডিন করেন ৫৯ রান।

https://www.mega888cuci.com