বড় ছেলের কারিগর

আমাদের টেলিভিশন চ্যানেলে বছরজুড়ে অগনিত নাটক প্রচারিত হয়। এর মধ্যে কিছু নাটক আমাদের অগোচরেই থেকে যায়, আর বাকি যা আমরা দেখি তাঁর মধ্যে কিছু নাটক দেখে যেমন তৃপ্ত হই,তেমনি কিছু নাটক দেখে হতাশ হই ।

যেখানে আমাদের মিডিয়াভুবনে নাটক নিয়ে আমরা সবচেয়ে বেশি গর্বিত ছিলাম, সেখানে বেশ কয়েকবছর ধরে হতাশার মাত্রা মনে হয় একটু বেশিই। আজকাল নাকি অনেকেই নাটক দেখেন না,তারমধ্যে একটি নাটক নিয়ে যদি হুলস্থুল বেঁধে যায় সেটা বেশ অভাবনীয়।

বলছিলাম, এই বছরের সবচেয়ে জনপ্রিয় নাটক ‘বড় ছেলে’র কথা।  সমালোচকদের দৃষ্টিতে এই নাটকে অসামঞ্জস্যতা আছে বটে, তবে বাঙালি দর্শকরা এই নাটকে নিজেদের খুঁজে পেয়েছিলেন বলেই, এত জনপ্রিয়তা পেয়েছে। গ্রাম থেকে শহর, সর্বত্র ছড়িয়ে পড়েছিল এই নাটকের কথা।

দর্শকদের আবেগ, অনুভূতি যে নির্মাতা ধরতে পারেন, তিনিই তো সফল নির্মাতা। এই বছর ‘বড় ছেলে’ নাটক নির্মাণ করে, দর্শকদের মাঝে যিনি প্রচুর সাড়া ফেলেছেন, তিনি এই সময়ের নাট্যঙ্গনে অন্যতম জনপ্রিয় নির্মাতা মিজানুর রহমান আরিয়ান।

পড়াশোনা করেছেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ। এর মধ্যে জড়িয়ে পড়েন নাট্যজগতে। প্রথম নাটক নির্মান করেন ২০১৩ সালে, নাম ‘তুমি আমি সে’। অভিনয় শিল্পী হিসেবে বেছে নিয়েছিলেন আরেফিন শুভ, অর্ষা, ঈশানাকে। এই নাটকটি তখন বেশ আলোচিত হয়।

এরপর নির্মান করেন ‘ট্রাম্পকার্ড’ সিরিজ, আলোচিত হলেও নকলের অভিযোগ উঠেছিল। তবে,বেশ সাড়া পান ২০১৪ সালের নাটক ‘ইন এ রিলেশনশিপ’ দিয়ে, এটা আজো দর্শকপ্রিয়। নির্মাতা হিসেবে সুপরিচিত হয়ে উঠেন, এরপর একে একে নির্মান করেন উৎসর্গ, ফ্যান পেইজ, কাপল, এখনো আমি, অ্যাংরি বার্ড, অপেক্ষার শেষদিনে, প্রেম আমার, সেই ছেলেটা, সেই মেয়েটা, মিস্টার এন্ড মিসেস, তাই তোমাকেসহ আরো কিছু নাটক। গত বছর তাঁর নির্দেশনায় ‘কথোপকথন’ নাটকটিও বেশ জনপ্রিয় হয়।

তবে এই বছর টা বেশ সুসময় কাটিয়েছেন। শুরুতেই ছিল ‘আমার গল্পে তুমি’র মত নাটক, এরপর ঠিকানা, ফর এভার, তোমার আমার প্রেম, হাতে রেখে হাত, ইচ্ছে তাই, সঙ্গে জনপ্রিয় ‘ব্যাচ ২৭’ সিরিজ।

বিশেষভাবে বলতে হয়, ‘প্রিয় নিতু’র কথা, নাটকটি দর্শকদের ভাবাবেই। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছে ‘বড় ছেলে’। ‘ইন এ রিলেশনশিপ’-এর পর ওনার যে ইমেজ গড়ে উঠেছিল, তা ভাঙার চেষ্টা করেছেন প্রিয় নিতু ও বড় ছেলে দিয়ে। এখন তিনি নাট্যজগতে ব্যস্ত নির্মাতা, প্রথম বারের মত নির্মাণ করছেন ধারাবাহিক নাটক, তিন প্রজন্ম কে ঘিরে এই নাটকের নাম ‘গল্পগুলো আমাদের’।

এছাড়া বিশেষ নাটক, টেলিফিল্ম তো রয়েছেই। সামনের বছর চলচ্চিত্রে নাম লেখানোর ইচ্ছা প্রকাশ করেছেন, হয়তো সেই ইচ্ছা সফল হলে চলচ্চিত্রাঙ্গনেও নিজেকে সফল করবেন। মিউজিক ভিডিওতে সুদক্ষতার প্রমান করেছেন, তার নাটকে গান ও অন্যমাত্রা এনে দেয়, যার অন্যতম প্রমান মিফতাহ জামানের ‘তাই তোমার খেয়াল’ গানটি, তাহসানের ও একাধিক আলোচিত গান আছে তার নাটকে।

টিভি অভিনেতা অপূর্বর সফল প্রত্যাবর্তনে সবচেয়ে বেশি সহায়ক ভূমিকা পালন করার পাশাপাশি , মেহজাবীনকেও সুপরিচিতি এনে দিয়েছেন তিনি। এছাড়া তাহসান, তিশা, শার্লিন, শুভ, মীম, নিশো, মিথিলা থেকে সিয়াম, অগ্নিলা সবাই তার নাটকে কাজ করেছে।

প্রখ্যাত অভিনয়শিল্পী সৈয়দ হাসান ইমাম ও দিলারা জামান তার ধারাবাহিকে কাজ করছেন। তাকে নিয়ে দর্শকদের প্রত্যাশা বেড়ে গেছে বহুগুন, আশা রাখি তিনি সেটা পূরন করতে চেষ্টা করবেন। নিজেকে একজন আস্থাভাজন নির্মাতা হিসেবে গড়ে তোলবেন।

আজ এই জনপ্রিয় নির্মাতার জন্মদিন, শুভেচ্ছা রইলো। ব্যক্তিজগত ও মিডিয়াজগতে নিজেকে আরো বর্ণিল করুন, সেই প্রত্যাশা করি।

https://www.mega888cuci.com