বিদায়, গোল্ডেন বয়

জল্পনা কল্পনা অনেক থেকেই ছিল, কিন্তু অানুষ্ঠানিক ঘোষণা আসছিলনা। চেয়েছিলেন নিজের ক্লাব সাও পাওলো অথবা এসি মিলানে আরো ছয় মাস খেলে অবসরে যাবেন। কিন্তু সেটি আর হয়নি।

তবে, ব্রাজিলের ‘গোল্ডেন বয়’ রিকার্দো কাকা ফুটবল থেকে অবসরের ঘোষণা এসেছে। ফেসবুক পোস্টের মাধ্যমে কাকা ব্যাপারটি নিশ্চিত করেন।

তারকা হয়েও অনেকটা সাধারণ মানুষের মতই জীবনযাপন করতে অভ্যস্ত ছিলেন কাকা। খেলার পাশপাশি তিনি ধর্মও পালন করেছেন নিয়মিত।  কাকার বিদায়ী পোস্টেও সেটা ফুটে উঠে।  তিনি বলেন, ‘যা পেয়েছি সেটা আমার কল্পনার চেয়েও বেশি কিছু ছিল। এখন আমি নতুন যাত্রার জন্য পুরোপুরি প্রস্তুত।’

২০০৭ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুলকে ২-১ গোলে হারানোর পর হাটু গেড়ে বসে ‘আমি সৃষ্টিকর্তার অুনগত’ লেখা সম্বলিত গেঞ্জি পরিহিত কাকার সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ছবিটা এখনো কাকার আইকনিক মোমেন্ট হিসেবে স্বীকৃতি। ফেসবুক পোস্টে একইরকম ভঙ্গিমায় ছবি শেয়ার করে কাকা তার সীদ্ধান্ত জানান।

মেসি রোনালদোর আগে সর্বশেষ খেলোয়াড় হিসেবে জিতেছিলেন ব্যালন ডি অর। এসি মিলানে কাটিয়েছেন নিজের সোনালি সময়। এরপর ইনজুরি জর্জরিত সময় কাটে রিয়াল মাদ্রিদে। তবে কাকার প্রথম ক্লাব ছিল সাও পাওলো। সেখানে খেলেই ২০০২ বিশ্বকাপ দলে ডাক পেয়েছিলেন।

সৌভাগ্যবশত সেবারই বিশ্বকাপ জিতেন ব্রাজিলের হয়ে। তবে কাকার সবচেয়ে বড় অর্জন এসি মিলানের হয়ে ২০০৪ সালে সিরি এ এবং ২০০৭ সালে চ্যাম্পিয়ন্স লিগ। এছাড়া ২০১২ সালে রিয়ালমাদ্রিদের ৩২ তম লা লীগা জয়ে অবদান রেখেছিলেন।

একসময় টুইটারে সবচেয়ে বেশি ফলোয়ার ছিল কাকার। প্রায় সব মহাদেশেই কাকার অজস্র ভক্ত অবসরের ঘোষণায় আবেগাপ্লুত হয়ে পড়বে নিশ্চিত।

বিদায় কাকা! রিকার্দো দস সান্তোস লেইতে কাকা!

https://www.mega888cuci.com