এই সাধারণ কারণগুলোই অসাধারণ করেছে আমেরিকাকে

প্রতিটা দেশেরই আলাদা কিছু ব্যাপার থাকে। আর দেশটির নাম যদি হয় আমেরিকা তাহলে সেখানেও যে এমন কিছু ‘আলাদা ব্যাপার’-এর পরিমান অনেক বেশি সেটা আর বলে না দিলেও চলে। এমনি এমনি তো আর দেশটিকে ‘ল্যান্ড অব অপরচুনিটি’ বলা হয় না।

গারবেজ ডিসপোজাল

আমেরিকায় থাকে ভিন্ন ভিন্ন জাতের মানুষ। তাদের বাড়ি থেকে আসা আবর্জনাও ভিন্ন। তাই গারবেজ ডিসপোজালে জন্য তারা বিশেষ একটা ডিভাইস আবিষ্কার করেছেন। এই মেশিনটা কিচেন সিনকের সাথেই যুক্ত থাকে। এর ফলে, আবর্জনা খুব সহজেই ড্রেনে পৌঁছে যায়। বাজে কোনো গন্ধও ছড়ায় না।

ফ্লুরয়ডেটেড পানি

২০ শতক থেকেই দেশটিতে ফ্লুরয়ডেটেড পানির ব্যবহার শুরু হয়েছে। এর ফল, কল থেকে পানি নিয়ে কোনো রকম ফুটানো ছাড়া বা ফিল্টার না করেই পান করা যায়। আর এই পানি দাঁতের জন্য খুব স্বাস্থ্যকর। এটা দাঁতের ক্ষয়রোধ করে ও অ্যান্টি-ফর্মিং ব্যাকটেরিয়াদের রিপ্রডিউস হতে দেয় না।

শীতাতপ নিয়ন্ত্রন যন্ত্র

আমেরিকায় ভবিষ্যতের কথা চিন্তা করে বানানো হয় এয়ার কন্ডিশনার বা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। এই যন্ত্রগুলোর নাম ‘চ্যানেল কন্ডিশনার’। এরা ঘরকে কেবল ঠাণ্ডাই করে না, বাতাসটাকে তাজাও করে। বাইরের বাতাসের সাথে ভেতরের দারুণ একটা মেলবন্ধন হয়।

প্যাকেটজাত আলু

এটা বাকিদের জন্য খুব বিস্ময়কর। প্রতিটা আলু আলাদা আলাদা করে প্যাকেট করার ব্যাপারটা অন্যান্য দেশে ভাবাই যায় না। কারণ, সব জায়গাতেই একটা একটা করে নয় এক সাথে অনেকগুলো আলু কিনে থাকে সবাই। তবে, যুক্তরাষ্টে চাইলে একটা একটা করেও আলু কেনা যায়। কারণ, প্রতিটা আলুই আলাদা করে প্যাকেট করা থাকে।

বর্ণ দিয়ে ফোন নম্বর

ফোন নম্বর বলতে আমরা কয়েকটা সংখ্যাকে বুঝি। তবে, আমেরিকানরা কেবল এটাই বোঝেন না। বুঝবেন কি করে, ওদের ফোন নম্বরে যে সংখ্যার সাথে বর্ণও থাকে।

রোড সাইন

রোড সাইনের অর্থ সকল ড্রাইভার বা পথিক কম-বেশি বোঝেন। তবে, সবাইকে সব জানার এবং বোঝার স্বার্থে আমেরিকায় প্রতিটি রোড সাইনের সাথে তার ছোট একটা ব্যাখ্যা লেখা থাকে।

অক্ষমদের যাতায়াত ব্যবস্থা

আমেরিকায় গণপরিবনে অক্ষমদের চলাচলের জন্য আলাদা ও সহজ ব্যবস্থা রয়েছে। সবার সুবিধার কথা বিবেচনায় করেই দেশটিতে ফুটপাথ গুলো সোজা ও সমতল এবং ঢালু পথ গুলো একটু নিচু করে বানানো হয়েছে।

– ব্রাইটসাইড অবলম্বনে

https://www.mega888cuci.com