১২ মিনিটের রান তাড়ায় ১০ উইকেটের জয়!

রীতিমত ইতিহাসের পাতায় লিখে রাখার মত এক ম্যাচ। ব্যাটসম্যানদের দাপটের যুগে এসে এমন ম্যাচ তো আর সচরাচর দেখা যায় না। ঘটনাটা ঘটে ইংল্যান্ডের শেফার্ড নিম এসেক্স লিগে।

বেকেনহ্যাম ক্রিকেট ক্লাব ও বেক্সলে ক্রিকেট ক্লাব মুখোমুখি হয়েছিল। বেকেনহ্যাম সিসি মাত্র ১১.২ ওভার ব্যাট করে ১৮ রানে অলআউট হয়ে যায়। কোনোক্রমে ৪৯ মিনিট ক্রিজে ছিলেন ব্যাটসম্যানরা। বেক্সলে সিসি ১০ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে যায়। বিশাল ব্যবধানে জয় আসে মোটে ১২ মিনিটের মধ্যে।

দিনটা ছিল বেক্সলের বোলারদের দাপটের দিন। স্কটল্যান্ডের জার্সিতে ৫৭ টি আন্তর্জাতিক ওয়ানডে খেলার অভিজ্ঞতা সম্পন্ন ক্যালাম ম্যাকলয়েড ঝলসে উঠলেন। মাত্র পাঁচ রান হজম করে তিনি নিলেন ছয় উইকেট। অন্যদিকে জেসন বেন ১২ রানের বিনিময়ে পেলেন চার উইকেট।

বেকেনহ্যাম প্রথম চার উইকেট হারায় নয় রানের মধ্যে। সেখান থেকে ১২ রানে ছয় উইকেট চলে যায়। এরপর ১৮ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। দলের সর্বোচ্চ স্কোর ৪। তিনজন ব্যাটসম্যান সমান চারটি করে রান করে আউট হয়েছেন। পাঁচ ব্যাটসম্যান ফিরে যান শূন্য রানে।

বেকেনহ্যাম ক্লাবের ১৫২ বছরের ইতিহাসে এটাই সর্বনিম্ন স্কোর। নি:সন্দেহে দিনটির কথা তাঁরা মনে রাখতে চাইবেন না। এমনকি এই মাইনর লিগের ইতিহাসেও এটাই সবচেয়ে কম রানের নজির। এই রান তাড়া করতে নেমে ৩.৩ ওভারে ম্যাচ জিতে নেয় বেক্সলে। ক্রিস্টোফার লাস (৪ অপরাজিত) ও এইডেন গিগস (১২ অপরাজিত) ম্যাচ জিতিয়ে দেন।

– ইন্ডিয়া টুডে ও ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।