সালমান খান ও ‘এক্সপেরিমেন্ট’: একটি দা-কুমড়ার সম্পর্ক

ভারতের দর্শকরা ভয়াবহ। সালমান খানের এক্সপেরিমেন্টাল সিনেমা দর্শকের কাছে খুব কমই সমাদৃত হয়। প্রচলিত ঘরানার ‘ভারত’ ছবিটি যেমন সম্প্রতি বেশ আলোচিত হয়েছে। ব্যবসাসাফল্য পেয়ে ২০০ কোটি রুপির ঘরেও প্রবেশ করেছে।

তবে, ২০১৭ সালে ‍মুক্তি পাওয়া ‘টিউবলাইট’ বেশ বাজে ভাবেই ব্যর্থ হয়েছিল। কবির খানের এই সিনেমাটি আইএমডিবিতে ১০-এর ভেতরে পেয়েছে মাত্র ৪ রেটিং পয়েন্ট।

অ্যাকশন ও কমেডি ইমেজ ছাপিয়ে সিনেমাটি ভিন্নধর্মী এক চরিত্র করেন বলিউডের ভাইজান। বক্স অফিসের কালেকশন আর দর্শকদের প্রতিক্রিয়া দেখেই বোঝা যাচ্ছে, সালমানের এমন চরিত্রে অভিনয় তাদের কাছে ‘বিরক্তিকর’ মনে হয়েছে। সালমানের জন্য অবশ্য এমন এক্সপেরিমেন্ট নতুন কিছু নয়। তেমনই কিছু এক্সপেরিমেন্টাল ছবি ও তার ফলাফল নিয়ে আমাদের এবারে আয়োজন।

  • খামোশি: দ্য মিউজিক্যাল (১৯৯৬)

সঞ্জয় লিলা বানসালির সিনেমা বরাবরই ‘স্পেশাল’ ব্যাপার। আর এখানে সালমানের সাথে মনিষা কৈরালা, নানা পাটেকার ও সিমা বিশ্বাসের মত শক্তিশালী চরিত্র ছিল। এটা ছিল সালমানের ক্যারিয়ারের সবচেয়ে বড় এক্সপেরিমেন্টগুলোর একটি। একই সাথে সিনেমাটা ওই বছরের সবচেয়ে ফ্লপ সিনেমার তালিকায় সামিল হয়েছিল।

  • ফির মিলেঙ্গে (২০০৪)

সময়টা সালমানের ভাল যাচ্ছিল না। এমন সময় এইডস বিষয়ক সচেতনতামূলক সিনেমাটি করেছিলেন। বানিজ্যিক দর্শকরা একেবারেই সিনেমাটি গ্রহণ করেনি। সেবার অভিষেক বচ্চন, শিল্পা শেঠি ও সালমানের এই সিনেমাটিতে চূড়ান্ত রূপে ব্যর্থ হয়। সালমান নিজেই এক অনুষ্ঠানে এসে বলেছিলেন, ‘একটা কুকুরও ছবি দেখতে হলে আসেনি!’

  • কিউ কি (২০০৫)

প্রিয়দর্শনের সিনেমা। দিওয়ালিতে মুক্তি পাওয়া। সালমানের সাথে ছিলেন কারিনা কাপুর। এত কিছুর পরও সিনেমাটা ফ্লপ হয়। মানসিক প্রতিবন্দ্বীর চরিত্রে সালমানকে গ্রহণ করতে পারেনি বক্স অফিস।

  • বীর (২০১০)

বলিউডে সমালোচক ও বক্স অফিস বিশ্লেষক তারাণ আদর্শ সিনেমাটি দেখে বলেছিলেন, ‘একজন বীরই কেবল বীর সিনেমাটি দেখে শেষ করতে পারবেন।’ দেশ বিভাগের আগের গল্প নিয়ে নির্মিত সিনেমাটি অ্যাকশনে ভরপুর ছিল, কিন্তু গোজামিল ছিল গল্পে। ফলাফল, বক্স অফিসে মার খেয়ে যান সালমান খান।

তবে, এর মানে এই নয় যে এক্সপেরিমেন্ট করে কখনো সফল হননি সালমান। ২০০৩ সালে ‘বাঘবান’ সিনেমায় ছোট্ট একটা পরীক্ষামূলক চরিত্রে বেশ দারুণ ভাবে মানিয়ে যান সালমান। এরপর ২০১৫ সালে কবির খানের ‘বাজরাঙ্গি ভাইজান’ ছিল সালমানের ক্যারিয়ারের অন্যতম সেরা কাজ।

দেশিমার্টিনি.কম অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।