হংকংয়ের বিপক্ষে আম্পায়ারদের যত হাস্যকর ভুল

এশিয়া কাপে গেল রোববার রাতে দ্বিতীয় ম্যাচে হংকংকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারায় পাকিস্তান। কিন্তু ম্যাচে অন-ফিল্ড ও থার্ড আম্পায়ারদের ভুল ছিলো চোখে পড়ার মত। পাকিস্তানের ব্যাটিং ইনিংসে দু’বার চোখে পড়ার মত ভুল করেন তারা।

পাকিস্তানের বিপক্ষে হংকংয়ের আউটের দু’টি আবেদন নাকচ করে দেন আম্পায়াররা। ছোট ও কম শক্তির দলের বিপক্ষে আম্পায়ারদের এমন ভুল খুবই হাস্যকর। ধারাভাষ্য বক্সে বসে আম্পায়ারদের এমন ভুল সিদ্বান্তকে হাসি দিয়ে রীতিমত ধিক্কারই জানিয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও অস্ট্রেলিয়া ব্রেট লি।

আম্পায়ারদের ভুলের প্রথমটি ছিলো পাকিস্তান ইনিংসের ১৩ তম ওভারের চতুর্থ বলে। ব্যাটসম্যান ইমাম উল হকের বিপক্ষে আউটের আবেদন করেন অফ স্পিনার এহসান খান। তার আবেদন শুনে হাত উঠিয়ে হঠাৎ করেই কান চুলকান আফগানিস্তানের আম্পায়ার আহমেদ শাহ পাকতিন। পরে আবেদন নাকচ করে দেন। এরপরই রিভিউ চেয়ে বসে হংকং।

রিভিউতে দেখা যায় বল ব্যাটে না লেগে ইমামের প্যাডে গিয়ে লাগে। কিন্তু স্পাইক উঠে যাওয়ায়, থার্ড আম্পায়ার অন ফিল্ড আম্পায়ারের সিদ্বান্ত বহাল রাখেন। এটি ছিলো আম্পায়ারদের একটি ভুল।

দ্বিতীয়টি ছিলো ১৬ তম ওভারের প্রথম ডেলিভারিতে। এবার অন-ফিল্ড আম্পায়ার ছিলেন দক্ষিণ আফ্রিকার শন জিওর্জি। হংকংয়ের বাঁ-হাতি স্পিনার নাদিম আহমেদ এলবিডব্লুর আবেদন করেন ইমামের বিপক্ষে। কিন্তু তাতে সাড়া দেননি জিওর্জি।

এছাড়া হংকংয়ের কাছে রিভিউও ছিলো না। তাই রিভিউ নিত পারেনি হংকং। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, হক-আই তিনটি অপশনই লাল ছিলো। অর্থাৎ, ইমাম আউট ছিলেন। কিন্তু এবারও আম্পায়ারদের সহায়তায় বেঁচে যান ইমাম।

জানিয়ে রাখা ভাল, ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ১১৬ রানেই গুটিয়ে যায় হংকং। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন আইজাজ খান। হংকং-এর ছুড়ে দেয়া ১১৭ রানের টার্গেট মাত্র ২৩.৪ ওভারেই স্পর্শ করে ফেলে পাকিস্তান। দুবারের এশিয়া কাপজয়ী পাকিস্তান জিতে যায় আট উইকেটের বড় ব্যবধানে।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।