সেরা ১০ বাংলা রোম্যান্টিক নাটক: চিরন্তন ভালবাসার নানারূপ

ভালবাসা চিরন্তন – আর এই রুপটিই নানা ভাবে পর্দায় এসেছে আমাদের দেশে নাট্যঙ্গনেও। সাদাকালো বিটিভির যুগ থেকে বর্তমান স্যাটেলাইট চ্যানেলের আমলেও ভালোবাসার নাটক বিশেষ জায়গা করে নিয়েছে। টিভি চ্যানেলে প্রচারিত অন্যতম সেরা ১০ নাটক নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • পারলে না রুমকি

দুই তরুণ তরুণীর প্রেম, বিয়ে, সংসার জীবনের মান অভিমান নিয়ে বিটিভিতে প্রচারিত অন্যতম সাড়া জাগানো নাটক ‘পারলে না রুমকি’। এই নাটকে অভিনয় করেছেন বাংলা নাটকের সবচেয়ে জনপ্রিয় জুটি আফজাল হোসেন ও সুবর্ণা মুস্তফা। দু’জনেরই ক্যারিয়ারে এই নাটকটি মাইলফলক। আফজাল হোসেনের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান।

  • থাকে শুধু ভালোবাসা

অচেনা এক ছেলের কাছে প্রায় প্রতিদিন উপহার পেতো মেয়েটি। ধীরে ধীরে ভালোবাসাত জড়িয়ে যায়, হঠাৎ একদিন সেই ছেলেটি হারিয়ে যায়, অচেনা ছেলেটি অচেনাই রয়ে যায়। ফারিয়া হোসেনের রচনা ও পরিচালনায় নাটকটির নাম ‘থাকে শুধু ভালোবাসা’। বিপাশা হায়াত ও ফেরদৌসের অভিনয় সমৃদ্ধ ও দুর্দান্ত আবহ সংগীতে এই নাটকটি বেশ উপভোগ্য।

  • প্রতি চুনিয়া

বিশেষ একটি কারণে এক তরুনীর সাথে পত্রমিতালী হয় এক কিশোরের, যেটা রুপ নেয় ভালোবাসায়। অসম প্রেম কি শেষ পর্যন্ত পরিনতি পাবে? এই গল্প নিয়েই নাটক ‘প্রতি চুনিয়া’র। নির্মান করেছেন মোস্তফা সারোয়ার ফারুকী। অভিনয় করেছিলেন বিপাশা হায়াত ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়।

  • অফবিট

তারুণ্যে ভরপুর এক তরুণ,বন্ধুদের নিয়ে ব্যান্ড দল গড়ে তোলায় ব্যস্ত। এমন সময় প্রথম দেখা প্রেমে পড়ে যান সদ্য পাড়ায় আসা এক মেয়ের। প্রতিদিনই তাঁর সাথে দেখা হয়, মেয়েটিও তাকিয়ে থাকে। একদিন সে প্রকাশ করতে যায়। কিন্তু জানা যায় অন্য কাহিনী। আফসানা মিমির পরিচালনায় এই নাটকের নাম ‘অফবিট’,অভিনয় করেছিলেন জয়া আহসান, তাহসান, ইন্তেখাব দিনার, জন কবির। এর সাথে ছিলেন তৎকালীন ‘ব্ল্যাক’ ব্যান্ডের সব সদস্য।

  • কথা ছিল অন্যরকম

প্রেয়সী তরুণীর অপেক্ষারত এক তরুন,কিন্তু নিজের অসুস্থতার কথা জেনেত রুনী আর আসে না। একদিন মারা যায় সেই তরুন,তরুনীর পাশে দাঁড়ায় তাঁর আরেকজন ভালোবাসার মানুষ। চয়নিকা চৌধুরীর পরিচালনায় নাটকটির নাম ‘কথা ছিল অন্যরকম’। অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, তারিন ও অপূর্ব, তিনজনের ই ক্যারিয়ারে এই নাটকটি বেশ উল্লেখযোগ্য। এছাড়া বিশেষ ভূমিকায় ছিলেন তমালিকা কর্মকার।

  • ইজ ইকুয়াল টু

আধুনিক তরুণ তরুণীর সম্পর্কের নানা অধ্যায় নিয়ে সাজানো হয়েছে অমিতাভ রেজা নির্দেশিত নাটক ‘ইজ ইক্যুয়াল টু’। আরেফিন শুভ ও নওশীনের অভিনয় সমৃদ্ধ এই নাটকে বেশ কিছু শ্রুতিমধুর গান সংযোজন করা হয়েছিল।

  • রুপা

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বহুল পঠিত প্রেমের উপন্যাস নিয়ে চয়নিকা চৌধুরীর নাটক ‘রুপা’। প্রথম দেখায় প্রেমে পড়ে যায় ছেলেটি, কিন্তু ভুল ঠিকানায় গিয়ে পৌছেঁ। এই নাটকে অভিনয় করেছিলেন মাহফুজ আহমেদ, প্রভা ও বাঁধন।

  • ভালোবাসি তাই, ভালোবেসে যাই

তিন জোড়া প্রেমিক-প্রেমিকার গল্প এটি,কারো ভালোবাসার সুন্দর সমাপ্তি ঘটে। কেউ হারায় তাঁর কাছের মানুষকে। শিহাব শাহিনের এই নাটকের নাম ‘ভালোবাসি তাই,ভালোবেসে যাই’। অত্যন্ত জনপ্রিয় এই নাটকে অভিনয় করেছেন জয়া আহসান, ইরেশ যাকের, তিশা, আরেফিন শুভ, সানজিদা প্রীতি ও অনি।

  • নীলপরী নীলাঞ্জনা

ফেসবুকে পরিচয়, কিছুটা সম্পর্ক। একদিন ঠিক করে, দেখা করবে তাঁরা। কিন্তু ভুল করে দেখা হয়ে যায় নীলাঞ্জনার সাথে, সেও অপেক্ষমান ছিল তাঁর অদেখা ভালোবাসার মানুষের জন্য। একসাথে বেশ খানিক ক্ষন সুন্দর সম্পর্ক কাটায়। দু’জনেই ভালোবেসে ফেলেন। পরে ভুলটা জানেন, এদিকে মেয়ের বিয়ে ঠিক হয়ে যায়। ছেলে শুধু আর একটা দিন সময় চায় নীলাঞ্জনার কাছে, সেও আসে। এমনই গল্প নিয়ে শিহাব শাহিনের অন্যতম সেরা নির্মান ‘নীলপরী নীলাঞ্জনা’। দুর্দান্ত আবহ সংগীত ছিল এই নাটকের অন্যতম প্রান। অভিনয় করেছিলেন তাহসান ও মম।

  • কথা হবে তো?

আহসান হাবিবের কবিতার অনুপ্রেরনায় গাউসুল আলম শাওন লিখা নাটক ‘কথা হবে তো?’। অব্যক্ত প্রেমের এই নাটকটি ছিল গত বছরের অন্যতম দর্শকপ্রিয় নাটক। মনোজ কুমার ও নাবিলার অভিনয়সমৃদ্ধ ও সুবীর সেনের গাওয়া গানটি নাটকটিকে পূর্ণতা দিয়েছিল। নির্মান করেছিলেন প্রজন্ম টকিজের প্রতিভামান নির্মাতা সৈয়দ আহমেদ শাওকি।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।