ঈদের সেরা ১০ নাটক

অন্যসময়ের মত এবারো ঈদুল আজহাকে কেন্দ্র করে নানা রকম আয়োজন ছিল টেলিভিশন চ্যানেলগুলোতে। বেশ কিছু নাটক আলোচিতও হয়েছে। এদের মধ্যে সেরা ১০ টি নাটক নিয়ে আমাদের এই আয়োজন।

  • পাতা ঝরার দিন

বয়সের বার্ধক্যতায় স্মৃতি লোপ পেয়েছে বাবা,তিনি খুঁজে বেড়াচ্ছেন নিজ গন্তব্যের,আর তাকে খুঁজে পেতে পথে বেরিয়েছেন তাঁর বড় মেয়ে। বাবা ও মেয়ের মধুর সম্পর্ক নিয়ে একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই ঈদের ভাই- ব্রাদার এক্সপ্রেসের আয়োজনের রেদোয়ান রনির নাটক ‘পাতা ঝরার দিন’। নির্মাতা তাঁর নিজস্ব গল্প বয়ানে সুন্দর ভাবে চিত্রনাট্য সাজিয়ে নিয়েছেন,অনেকদিন পর যেন রেদোয়ান রনিকে নিজের পুরোনো রুপে দেখা গেছে। বাবা চরিত্রে অভিনয় করেছেন বর্ষিয়ান অভিনেতা সৈয়দ হাসান ইমাম, বয়সের ভারে উনার অভিনয় এতটুকুও ম্লান হয়নি। বড় মেয়ের চরিত্রের মধ্য দিয়ে অনেকদিন পর অভিনয়ে ফিরেছেন নন্দিত অভিনেত্রী ঈশিতা। আর এই প্রত্যাবর্তনেই তিনি অসাধারণ অভিনয় করেছেন,বলতে গেলে এই ঈদ তো বটেই, পুরো বছরের অন্যতম সেরা অভিনেত্রী হিসেবে তিনি বিবেচিত হবেন। এছাড়া বিশেষ চরিত্রে মৌসুমী হামিদ ও বেশ ভালো।

  • আমার নাম মানুষ

চারিদিকে নানা অনিয়ম-দুর্নীতি এইসব যেন আমরা সহ্য করে চলেছি, প্রতিবাদ করি না। তবে কেউ কেউ প্রতিবাদ করতে চান, তাঁরাই তো আসল মানুষ। এই নিয়েই শাফায়েত মনসুর রানার টেলিফিল্ম ‘আমার নাম মানুষ’। সাম্প্রতিক কালের বাংলাদেশে যে দূর্বার আন্দোলন গড়ে উঠেছিল, সেটাও এসেছে অনুপ্রেরণা হয়ে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাফায়েত মনসুর রানা, অপর্ণা ঘোষ, ইরফান সাজ্জাদ, সেঁওতি, জন কবির, সুদীপসহ আরো অনেকে।

  • কাঁনামাছি ভোঁ ভোঁ

২২ বছর দেশে ফিরে পিতৃহত্যার রহস্য ভেদ করছে জেমস। কিন্তু সফল হচ্ছেন না। কারন এই হত্যার একমাত্র সাক্ষী মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। সন্দেহের তীর যার দিকে, সে বলেছে খুন করেনি,তাহলে মূল রহস্য কি? এই গল্প নিয়েই আশফাক নিপুণের থ্রিলার নাটক ‘কানামাছি ভোঁ ভোঁ’, নাটকের শেষে ফুটে উঠেছে আমাদের সমাজের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। নির্মাতা এই থ্রিলার দর্শকদের কাছে বেশ সহজবোধ্য ভাবেই তুলে ধরেছেন। মানসিক ভারসাম্যহীন মেয়ের চরিত্রে অপি করিম দুর্দান্ত, পাশাপাশি জেমসের চরিত্রে জন কবির তাঁর মত করে সঙ্গ দিয়েছেন।

  • আয়েশা

এই ঈদের সবচেয়ে আলোচিত নাটক ‘আয়েশা’। তাঁর কারণ অবশ্য অনেক,এর মধ্যে প্রধান কারন প্রায় ১০ বছর পর নাটক নির্মান করেছেন মুস্তফা সরোয়ার ফারুকী, আর তিনি নাটক বানানোর জন্য বেছে নিয়েছেন সত্তর দশকে ঘটে যাওয়া বিমান বাহিবীর নির্মম এক অভ্যুত্থান নিয়ে আনিসুল হকের আলোচিত উপন্যাস ‘আয়েশা মঙ্গল’। প্রিয়জন হারানোর বেদনার এই গল্পটি সবার মন ছুঁয়ে গেছে, যদিও উপন্যাসটি সম্পূর্ণভাবে তিনি তুলে আনেননি। ভাই- ব্রাদার এক্সপ্রেসের আয়োজনে ফারুকীর প্রত্যাবর্তন হিসেবে হয়তো এটি আলোচিত থাকবে, তবে বিশেষ ভাবে মনে থাকবে আয়েশা চরিত্রে তিশার দুর্দান্ত অভিনয়,পুরো নাটক তিনি যেন একাই টেনে নিয়েছেন। তিশার ক্যারিয়ারের অন্যতম সেরা কাজ এটি,স্বল্প সময়ে চঞ্চল চৌধুরীও নিজের প্রতিভা দেখিয়েছেন।

  • সব গল্প রুপকথা নয়

এক নিম্নবিত্ত দম্পতির গল্প। স্বামী তাঁর নানান স্বপ্নের রুপকথার গল্প বলে যান তাঁর স্ত্রীর কাছে। দুইজনের কিছু ভালোলাগার মুহুর্ত কিংবা বাধা পেরোনোর গল্প নিয়েই হিমেল আশরাফের নাটক ‘সব গল্প রুপকথা নয়’। পরিচালক সবার মন ছুঁয়ে যাবার মত ই এই নাটকটি নির্মান করেছেন, মূল চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো ও সাবিলা নূর। নিশো একজন প্রতিভাবান অভিনেতা হিসেবে পরিচিত, সঙ্গে গত ঈদের মত সাবিলা নূরের অভিনয় ও বেশ উন্নতির দিকে।

  • সোনালী ডানার চিল

মধ্যবিত্ত পরিবারের সবার ই চাওয়া তাঁর মেধাবী সন্তানটি ডাক্তার হউক,কিন্তু সেই স্বপ্নে বাঁধা হয়ে দাঁড়ায় প্রশ্নফাঁস চক্র। ভাই- ব্রাদার্সের আয়োজনে ঈদের নাটক ‘সোনালী ডানার চিল’ এ এমনই গল্প ফুটে উঠেছে। নির্মাতা আশফাক নিপুণের বর্তমান প্রেক্ষাপটে বেশ সাহসী কাজ, শেষটা কিছু নাটকীয় হলেও ‘সকাতরে ঐ কাঁদিছে’র গানের সুন্দর ব্যবহারে চোখ ভিজিয়ে আনবে। ছবিয়ালের সাথে এবারই প্রথম কিংবদন্তি অভিনেতা রাইসুল ইসলাম আসাদ অভিনয় করেছেন, একজন শিক্ষক রুপী বাবার চরিত্রে তিনি শক্তিমান অভিনেতারই পরিচয় দিয়েছেন। ভর্তিপরীক্ষা শিক্ষার্থী মেয়ের চরিত্রে মেহজাবীন ও খুব ভালো, মা হিসেবেও সাবেরী আলমও বেশ।

  • দ্য অরিজিনাল আর্টিস্ট

একজন স্বনামখ্যাত মেকাপম্যান মোহাম্মদ আলী। একদিন খবর আসে তিনি সম্মানজনক পুরস্কার পাচ্ছেন, এই নিয়ে বেশ খুশি উনি এবং উনার নব্য স্ত্রী। তবে হঠাৎই জানতে পারেন তিনি পুরস্কার পাচ্ছেন শিল্প নির্দেশনার জন্য, কিন্তু তিনি তো মেকাপম্যান। তিনি কি এই পুরস্কার নিবেন! ভাই- ব্রাদার এক্সপ্রেসের আয়োজনে মাহমুদুল ইসলামের নাটক ‘দ্য অরিজিনাল আর্টিস্ট’। নির্মাতা এই নাটক দিয়ে প্রতিশ্রুতিশীল হিসেবে নিজেকে পরিচিত করেছেন। মূল চরিত্রে কামরুজ্জামান কামু অনবদ্য, আর তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন নাবিলা ও মুকিত জাকারিয়া।

  • ওগো বধূ সুন্দরী

ভালোবেসে বিয়ে দু’জনের, কর্মক্ষেত্রে ব্যস্ত স্বামীর প্রতীক্ষায় থাকেন স্ত্রী। বিয়ের দশ বছর পর হঠাৎ স্বামী জানতে পারেন তাঁর একটি সন্তানের বাবা তিনি নন, তারপর শুরু নানা ঘটনা। হিমেল আশরাফের পরিচালনায় এই নাটকে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ ও মেহজাবীন। মাহফুজ আহমেদ আর আগের মত নিয়মিত নন, তবে বেছে বেছে কাজ করছেন এটা বেশ ভালো খবর।

  • লায়লা তুমি কি আমাকে মিস করো?

সব প্রেমের সফল পরিনতি হয় না,বাস্তবতার প্রতীকে রুপ নেয় তা বিচ্ছেদে। প্রেমিকার বিয়ে হয়ে যায়,আর প্রেমিকরা কি নিজেদের জীবন সঁপে দিবে মৃত্যুর কাছে! বিয়ের পর বেশ সুখেই আছে লায়লা,হঠাৎ তিনি জানতে পারেন তাঁর প্রাক্তন প্রেমিক তন্ময় আত্বহত্যা করতে যাচ্ছেন, কি করবে লায়লা! আশফাক নিপুনের এই কাজটি ভালোবাসা দিবসে প্রচার হবার কথা থাকলেও প্রচার হয়েছে এই ঈদে। নাটকটিতে মূল চরিত্রে আফরান নিশো ও মেহজাবীন বেশ সাবলীল, সাথে বিশেষভাবে উল্লেখ করতে হয় দারুণ চিত্রগ্রাহকের কাজ।

বায়োস্কোপ লাইভে দেখতে ক্লিক করুন

  • উগান্ডা মাসুদ

এই ঈদে নানা ভাঁড়ামির ভিড়ে একেবারে নির্মল হাসির নাটক ‘উগান্ডা মাসুদ’। নির্মাতা জাকারিয়া সৌখিন বর্ণবাদ বিষয়টিকে কমেডির মাধ্যমে তুলে ধরেছেন,আর শেষে এসেছে বেশ গুরুত্ববহ বক্তব্য। নাম ভূমিকায় মোশাররফ করিম নিজের স্বভাবজাত প্রতিভার পরিচয় দিয়েছেন।

এছাড়া বিশেষ করে বলতে হয় ‘দানব’ টেলিফিল্মের কথা। আজাদ কালামের পরিচালনায় এই নাটকে এক দুর্ধর্ষ ডাকাতের চরিত্রে মোশাররফ করিমের অনবদ্য অভিনয় এই নাটকের মূল সম্পদ, চিত্রনাট্যে কিছু ধীরগতি চলে আসলেও নির্মাতা হিসেবেও আজাদ কালাম নিজের চিরাচরিত ধারা থেকে বেরিয়ে এসে মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।