‘স্বপ্নবাজী’-তে স্বপ্ন পূরণ?

পোড়ামন-২ এবং দহন দুটি সিনেমাতেই ব্যতিক্রমী কনটেন্ট এবং নির্মানের দক্ষ মুন্সিয়ানা দিয়ে নির্মাতা হিসেবে এই সময়ে ব্যাপক জনপ্রিয় এবং নির্ভরযোগ্য একটি নাম রায়হান রাফি। তরুন মেধাবী এই পরিচালক এবার আসছেন তার তৃতীয় সিনেমা ‘স্বপ্নবাজী’ নিয়ে। প্রকাশ করা হয়েছে এই সিনেমার প্রথম পোস্টার।

স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার পিয়াল হোসাইনের প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছে ভিন্নধর্মী কনটেন্ট এর এই সিনেমা। বেশকিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সিনেমা নিয়ে নানা ধরনের প্রচারনা চালাচ্ছেন পিয়াল। এমনকি সিনেমার গল্প, ড্রেস এসব বিষয় নিয়েও নানা রকমের তথ্য জানিয়েছেন তিনি।

বাংলাদেশে ফ্যাশনকে উপজীব্য করে এখন পর্যন্ত তেমন কোনো সিনেমা নির্মাণ হয়নি। তবে এবার এমন উদ্যোগ নিলেন এই জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার পিয়াল হোসাইন। গত ২০ বছর ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত আছেন তিনি। টুকটাক মডেলিংও করেছেন।

বিগত দুই দশক ধরে ফ্যাশন ও মডেলিং জগতের উত্থান পতন খুব কাছ থেকেই দেখেছেন তিনি। লক্ষ্য করেছেন, এই গ্ল্যামার্স ওয়ার্ল্ডে প্রতিনিয়ত শতশত তরুণ-তরুণী তারকা হতে আসেন। তারা সাফল্য পেতে অনেক কাঠখড় পোড়ান। এসব মডেলদের ফ্যাশন জগতের পথচলা, পরিশ্রমের গল্প নিয়েই নির্মান হতে যাচ্ছে ‘স্বপ্নবাজী’।

দীর্ঘদিন ধরেই নিউ ইয়র্কে বসবাস করলেও দেশের মিডিয়া অংগনে যুক্ত ছিলেন সবসময়ই। আমেরিকায় ব্যবসার পাশাপাশি ফিল্ম মেকিং নিয়ে লেখাপড়া করছেন তিনি। স্বপ্নবাজি সিনেমা নিয়ে তিনি বলেন, ‘স্বপ্নবাজী সিনেমাটি আসলে আমার নিজের স্বপ্ন। দুই দশক ধরে এই এই ফ্যাশন ইন্ডাস্ট্রির সাথে আমি আছি। কিন্তু আমাদের এই মাধ্যম নিয়ে কখনোই কেউ কিছু চিন্তা করে নাই। পাশের দেশ ভারতেও ‘ফ্যাশন’ নামের একটি সিনেমা বানানো হয়েছে। যা দর্শক এবং সমালোচকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এরই ধারাবাহিকতায় চিন্তা করেছিলাম আমাদের দেশের এই মাধ্যমটি নিয়ে একটি সিনেমা বানানো উচিত। তারপর থেকেই স্বপ্নবাজি নিয়ে আমার স্বপ্নের শুরু। আমি পুরোপুরি একটা বানিজ্যিক সিনেমা বানাতে চাই। যা বক্স অফিসের সাথে সাথে দর্শক, সমালোচকদের মনও জয় করবে।’

সিনেমার মূল গল্প তৈরি করেছেন পিয়াল নিজেই। চিত্রনাট্য সাজাচ্ছেন শাহজাহান সৌরভ। যিনি এর আগে ‘ঢাকা অ্যাটাক’ ও ‘সাপলুডু’ ছবির চিত্রনাট্য তৈরি করেছেন। ছবিতে থাকবে চারটি গান।  দুই গানের শুটিং হবে থাইল্যান্ডে। বাংলাদেশ ও কলকাতার নামী শিল্পীরা গানগুলো তৈরি করছেন। ছবির বড় অংশজুড়ে থাকবে এর কস্টিউম (পোশাক)।

রায়হান রাফি

বাংলাদেশ, ভারত ও আমেরিকা এই তিন দেশে থেকে তৈরি করা হচ্ছে। আনুমানিক প্রায় ১২ লাখ টাকা বাজেট রাখা হয়েছে সিনেমার কস্টিউমের জন্য। যা বাংলাদেশের অন্যকোন সিনেমায় এর আগে এত বাজেট কস্টিউমের ক্ষেত্রে রাখা হয়নি। সিনেমার শ্যুটিং হবে ঢাকা এবং থাইল্যান্ডে। সিনেমার শিল্পী তালিকা আগামী সপ্তাহে এক প্রেস কনফারেন্সের মাধ্যমে জানানো হবে বলে জানা গেছে। তবে সেখানেও চমক থাকবে বলেই জানা গেছে।

‘স্বপ্নবাজী’ সিনেমার ভিন্নধর্মী পোষ্টার রিলিজ দেবার পর পরই প্রশংসায় ভাসছেন প্রযোজক পিয়াল হোসাইন, পরিচালক রায়হান রাফি সহ সংশ্লিষ্ট সকলেই। বলা যায় এই নান্দনিক পোস্টারের মাধ্যমে প্রথম বাজি জিতে নিয়েছেন তারা। এবার অপেক্ষার প্রহরটা দীর্ঘ না হলেই হয়!

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।