বাবাই প্রথম সঞ্জয়ের হাতে সিগারেট তুলে দেন!

যারা ধূমপান করেন, তাঁদের নিশ্চয়ই সিগারেট নিয়ে প্রথম বাসায় ধরা পরার স্মৃতিটা মনে আছে? প্রত্যেকের জন্য বিষয়টা খুবই লজ্জাজনক। তবে, সঞ্জয় দত্ত ও তাঁর বাবা ও কিংবদন্তিতুল্য অভিনেতা সুনীল দত্তর গল্পটা অবশ্য ভিন্ন। ভিন্ন তো হবেই, কারণ বাবাই তো সঞ্জয়ের হাতে সিগারেট তুলে দিয়েছিলেন।

ঘটনাটা সেই সময়ের যখন সঞ্জয় দত্তর বয়স মাত্র ছয় বছর। শুটিংয়ের জন্য কাশ্মীর গিয়েছিলেন সুনীল। সঞ্জয় তাঁর সাথেই ছিলেন। ওই শুটিংয়ের সেটেই বাবার কাছে সিগারেট চেয়ে বসেছিলেন সঞ্জয়।

সুনীল একটু ভিন্ন ভাবে বিষয়টা চিন্তা করলেন। অন্য বাবাদের মত সন্তানকে ধূপমানের খারাপ দিক সম্পর্কে না বলে সিগারেট তুলে দিলেন। সুনীল ভেবেছিলেন, সিগারেট ধরালেই ওতটুকু সঞ্জয় কাশতে কাশতে শেষ হয়ে যাবেন, আর ভুলেও এই পথে আসবেন না।

সুনীল সঞ্জয়কে নিয়ে ঘরের এক কোনে আসলে। সিগারেট জ্বালিয়ে সঞ্জয়কে দেখালেন কি করে খেতে হয়।  কৌতুহলী সঞ্জয় পুরো ব্যাপারটা খুবই মনোযোগ দিয়ে দেখলো। অবাক করার মত ব্যাপার হল, যেভাবে দেখানো হয়েছিল, ঠিক সেভাবেই পুরোটা সিগারেট খেয়ে ফেলেন সঞ্জয়।

সুনীল যেন নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না। এতটুকু ছেলে কি করে পারলো! এবার ক্ষেপে গেলেন সুনীল। সঞ্জয়কে অনেক মার হজম করতে হল, রোদে দাঁড়িয়ে থাকতে হল। কিন্তু, আর কখনোই ধূমপানের অভ্যাসটা ছাড়তে পারেননি সঞ্জয়। নিশ্চয়ই সেদিনের ভুলের জন্য জীবদ্দশ্যায় অনেক আক্ষেপ করেছেন সুনীল।

– দেশিমার্টিনি.কম অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।