কলেজ ড্রপআউট থেকে ফিল্মি দুনিয়ায়

পড়াশোনা জরুরী, ডিগ্রিও। তবে, বলিউডের এই অভিনেত্রীরা নিশ্চয়ই এই কথাটা মানবেন না। কারণ, পড়াশোনা মাঝ পথে ফেলে রেখেই তাঁরা পারি জমিয়েছেন বলিউডে। আর বেশ সাফল্য আর সুনামের সাথেই টিকে আছেন। তাঁরা বুঝিয়েছেন, ডিগ্রী নয়, প্যাশনটাই জরুরী।

  • আলিয়া ভাট

‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ দিয়ে ক্যারিয়ার শুরু করা আলিয়া সর্বশেষ ছিলেন স্কুলের স্টুডেন্ট। স্কুল শেষ করেই আসেন বলিউডে। কাজের চাপে আর সাফল্যে কলেজে আর ভর্তি হওয়াই হয়নি।

  • কারিনা কাপুর

দেহরাদুনের ওয়েলহ্যাম গার্লস স্কুল ও মুম্বাইয়ের জামনাবাই নার্সি স্কুলে পড়েছেন কারিনা। এরপর মুম্বাইয়ের মিথিবাই কলেজে দু’বছর বানিজ্য নিয়ে পড়েন। এরপর গভর্মেন্ট ল কলেজে আইন বিষয়ে ডিগ্রী নিতে ভর্তি হন। এক বছরের মাথায় তিনি চলে আসেন বলিউডে। পড়াশোনা আর এগোয়নি।

  • দীপিকা পাড়ুকোন

ব্যাঙ্গালুরুর সোফিয়া হাই স্কুল ও মাউন্ট ক্যারমেলে পড়েছেন। এরপর ইন্দিরা গান্ধী জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে স্নাতকের জন্য ভর্তিও হন। তবে, মাঝপথেই ছেড়ে দিয়ে শুরু করেন বলিউডের সফল যাত্রা।

  • ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনাই সম্ভবত সবচেয়ে ‘এগিয়ে’। তিনি কখনো স্কুলেই যাননি। যা শিক্ষা অর্জন করেছেন ঘরে বসে। কারণ, তার বাবা-মা ক্রমাগত ভ্রমনের মধ্যে থাকতেন। আর মাত্র ১৪ বছর বয়সেই ক্যাটরিনা মডেলিংয়ের দুনিয়ায় পা রাখেন।

  • ঐশ্বরিয়া রায়

১৯৯৪ সালে বিশ্ব সুন্দীর খেতাব জয়ের পরপরই অ্যাশ চলে আসেন ফিল্মি দুনিয়ায়। দ্বাদশ শ্রেণীতে ভাল ফলাফল করার পর তিনি স্থাপত্য বিদ্যায় পড়াশোনা শুরু করেন। তবে, মাঝপথে ছেড়ে দিয়ে চলে এসেছিলেন মডেলিংয়ে।

  • প্রিয়াঙ্কা চোপড়া

বেরেলি’র আর্মি পাবলিক স্কুল থেকে পাশ করে প্রিয়াঙ্কা ভর্তি হন মুম্বাইয়ের জ্যায় হিন্দ কলেজে। যদিও, ২০০০ সালে বিশ্ব সুন্দরীর খেতাব জয়ের পর কলেজ ছেড়ে তিনি অভিনয়ে মন দেন।

  • সোনম কাপুর

স্নাতক শেষ করতে না পেরে আক্ষেপ করেন না সোনম কাপুর। কলেজে ভর্তি হয়েছিলেন, কিন্তু তখনই সঞ্জয় লিলা বানসালির ‘ব্ল্যাক’ সিনেমার সহকারী পরিচালকের কাজ হাতে চলে আসে। এরপর তো সঞ্জয় তার সিনেমা ‘সাওয়ারিয়া’য় অভিষেকই করিয়ে দেন এই ফ্যাশন আইকনের। সেই সময় থেকে এখানেই ফোকাস করছেন সোনম।

  • কারিশমা কাপুর

কাপুর পরিবারের মেয়ে কলেজ কখনোই যাননি। ষষ্ঠ শ্রেণি শেষ করেই তিনি পড়াশোনা ছেড়ে দেন। বলিউডে আসেন মাত্র ১৬ বছর বয়সে। তিনি ছিলেন তাঁর সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেত্রীদের একজন।

  • কঙ্গনা রনৌত

পরিবার চেয়েছিল, মেয়ে ডাক্তার হবে। কিন্তু, দ্বাদশ শ্রেণিতে থাকতে রসায়নে ফেইল করে বসেন। তাই চলে আসেনম মডেলিং আর অভিনয়ের দুনিয়ায়। না, এখানে তিনি ফেল করেননি!

– আরভিসিজে.কম অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।