প্রত্যাবর্তনের ব্যর্থ প্রয়াস

পৃথিবীর কোনো কিছুই চিরস্থায়ী নয়, এমনকি স্টারডমও নয়। খ্যাতির জায়গা ধরে রাখতে কেবল পরিশ্রমই যথেষ্ট নয়, নিজের চূড়ান্ত সামর্থ্যকে ছাড়িয়ে পরিশ্রম করাটাও জরুরী। কথাটা বলিউডের ক্ষেত্রেও সত্য।

ফিল্ম ইন্ডাস্ট্রিতে নিজের সুসময়ে দর্শক আপনার প্রশংসা করবে, ভালবেসে আপনাকে রাজা বানাবে ঠিকই, কিন্তু যখন আপনার সুযোগ পাওয়ার রাস্তা বন্ধ হয়ে যাবে তখন আপনার স্টারডম ঠিক ধোয়ার মত বাতাসে মিলিয়ে যাবে। কারণ, বলিউডে নিত্য-নতুন তারকার জন্ম হচ্ছে। এখানে পরিচিত ও খ্যাতিমান কুশীলবদের তাই সেলিব্রিটি ইমেজ ধরে রাখাটাই মুশকিল।

তাই তো, বক্স অফিসে এক সময় রাজত্ব করা অনেক পরিচিত অভিনয় শিল্পীই একসময় তারকাদের ভিড়ে হরিয়ে যেতে বাধ্য হন। চাহিদার অভাবে নিজের রাজত্বেই তাঁদের অনাহুত বলে বিবেচনা করা হয়। ২০১৮ সালকে এমন অনেকেই নিজেদের প্রত্যাবর্তনের মঞ্চ হিসেবে দেখেছেন।

যদিও, সাবেক স্টারডম ও জনপ্রিয়তা একালে কোনো কাজেই আসেনি তাঁদের। এমনই কিছু দুর্ভাগা অভিনেতাদের নিয়ে আমাদের আজকের আয়োজন। নব্বই দশক যেখানে তাঁদের হাত ভরে দিয়েছে, সেখানে ২০১৮ সালটা তাঁদের আক্ষরিক অর্থেই খালি হাতে ফিরিয়ে দিয়েছে।

  • গোবিন্দ

তিন বছর বিরতি দিয়ে ২০১৭ সালে ‘আগায়ে হিরো’ সিনেমাটি করেন নব্বই দশকের সুপারস্টার গোবিন্দ। বক্স অফিস ছবিটির গায়ে ‘ডিজাস্টার’ তকমা ঝুলিয়ে দেয়। ২০১৮ সালে মুক্তি পায় গোবিন্দ অভিনীত ‘ফ্রাইডে’ সিনেমাটি। বক্স অফিস থেকে সিনেমাটি মাত্র ১.৫২ কোটি রুপি আয় করে। বলাই বাহুল্য, নিজের বয়স বুঝে স্ক্রিপ্ট নির্বাচনের কোনো বিকল্প নেই গোবিন্দ’র জন্য।

আরো পড়ুন :

কমেডি কিংয়ের উত্থান পতন

  • সঞ্জয় দত্ত

‘সাঞ্জু’ সিনেমা মুক্তির পর মনে করা হচ্ছিল বলিউডে নিজের হারানো আসনটা ফিরে পাবেন সঞ্জয় দত্ত। তাই ‘সাহেব বিবি ওউর গ্যাঙস্টার ৩’ সিনেমাটিকে ঘিরে দর্শকদের বাড়তি প্রত্যাশা ছিল। কিন্তু, বক্স অফিস থেকে মাত্র ৭.৩৫ কোটি রুপি নিয়ে বের হতে পারে এই সিনেমা। যদিও, সঞ্জয় দত্ত যেসব সিনেমায় কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন, তাতে বলে দেওয়া যায় খুব দ্রুতই তিনি ফুরিয়ে যাচ্ছেন না।

আরো পড়ুন :

রহস্যে ঘেরা একজন সঞ্জুবাবা

  • সানি দেওল

২০১৮ সালে তিনটি সিনেমা মুক্তি পায় সানি দেওলের। সিনেমাগুলো হল ‘ইয়ামলা পাগলা দিওয়ানা ফিরসে’, ‘মহল্লা আস্সি’ ও ‘ভাইয়াজি সুপারহিট’। তিনটি ছবি মিলে বক্স অফিসে আয় হয় মোটে ১৬.৪ কোটি রুপি। অথচ, একটা সময় স্রেফ সানি দেওলের নামেই সিনেমা হিট হত। বোঝাই যাচ্ছে, ক্যারিয়ার নিয়ে নতুন করে ভাবার সময় চলে এসেছে তাঁর সামনে।

আরো পড়ুন :

অগোচরের সুপারস্টার

– বক্স অফিস ইন্ডিয়া অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।