তোপসে, বব বিশ্বাস কিংবা একজন শাশ্বত

ভারতীয় বাংলা সিরিয়ালের মোড় ঘুরিয়ে দেওয়া রবি ওঝার ‘এক আকাশের নিচে’। আজকের যুগের অনেক তারকারই উত্থান এই সিরিয়াল দিয়ে। দাশগুপ্ত বাড়ির সকল সদস্যরাই যেন হয়ে উঠেছিল দর্শকদের আপন, সদ্য ডাক্তার পাশ করা এই বাড়ির ছোট ছেলে আকাশ চরিত্রে অভিনয় করে নজর কেড়েছিলেন এক অভিনেতা।

পুরো সিরিয়াল জুড়েই তাঁর সহজাত অভিনয় দর্শকরা মুগ্ধ হয়েছিলেন। আগেই সুপরিচিত ছিলেন তবে এই সিরিয়ালের পরেই তিনি হয়ে উঠেন অন্যতম জনপ্রিয় অভিনেতা। সিরিয়ালে জনপ্রিয় হয়ে উঠা এই তারকা এখন সিনেমার অন্যতম সেরা অভিনেতা। যিনি সিনেমায় থাকলেই দর্শকদের আগ্রহ আরো দ্বিগুণ হয়ে যায়।

তিনি কিশোরবেলায় যেমন ‘তোপসে’ হয়েছেন, তেমন পরিনত বয়সে ব্যোমকেশ বাবুর একান্ত বন্ধু ‘অজিত’ পেরিয়ে লালবাজারের গোয়েন্দা ‘শবর’ হয়ে দর্শক মহলে কাঁপিয়ে দিয়েছেন। আবার ঠিকই ভিন্নরুপে ‘বব বিশ্বাস’ করে পুরো ভারতে হইচই ফেলে দিয়েছিলেন।

তেমনি ‘মেঘে ঢাকা তারা’য় দুর্দান্ত অভিনয়ে দর্শকদের অশ্রুসজল করে ফেলেছিলেন। সব ধরনের চরিত্রই যেন তাঁর জন্য সৃষ্টি, বহুমাত্রিক চরিত্রে নিজেকে পরীক্ষিত করা এই মানুষটি ভারতীয় বাংলা চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়। নামের সাথে তাঁর কাজেও দারুণ মিল।

জন্ম ১৯৭০ সালের ১৯ ডিসেম্বর, কলকাতায়। বাবা বিখ্যাত অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়, অভিনয় তাঁর রক্তেই, ডাক নাম অপু। ছোটবেলাতেই নাকি আয়নার সামনে অভিনয় করতেন। সন্দীপ রায়ের টিভির জন্য নির্মিত ফেলুদা সিরিজে তোপসে হয়ে বেশ আলোচিত হয়েছিলেন, তার আগে অবশ্য সমরেশ মজুমদারের ‘কালপুরুষ’ অবলম্বনে নির্মিত সিরিয়ালে প্রথম অভিনয় করেন।

বেশিকিছু সিরিয়ালের পর ‘এক আকাশের নিচে’র তুমুল সাফল্যে অত্যন্ত দর্শকপ্রিয় হয়ে উঠেন। স্বল্প চরিত্রে একাধিক সিনেমায় অভিনয় করলেও মৃণাল সেনের সর্বশেষ সিনেমা ‘আমার ভূবন’-এ নূর চরিত্রে অভিনয় করে বেশ সমাদৃত হন। অভিনয় করেছিলেন গৌতম ঘোষের ‘আবার অরণ্যে’ তেও। তবে নায়ক হিসেবে প্রথম ছবি রবি ওঝার ‘আবার আসিব ফিরে’।

পরবর্তীতে ধীরে ধীরে মুক্তি পায় দ্য ‘বং কানেকশন’, ‘চলো…লেটস গো’ সহ বেশকিছু ছবি। ‘তিন ইয়ারী কথা’তেও ছিলেন, ঋতুপর্ণ ঘোষের ‘দোসর’ সিনেমাতেও দেখা গিয়েছিল এই অভিনেতাকে। ২০১০ সালে অঞ্জন দত্ত চলচ্চিত্রের পর্দায় নিয়ে এলেন ব্যোমকেশ বক্সীর চিত্ররুপ।

এই সিনেমায় অজিত রুপে অভিনয় করে নিজেকে আরেক ধাপ এগিয়ে যান। অঞ্জন দত্তের ব্যোমকেশ পরিবর্তিত হলেও তিনি ঠিকই অজিত হয়ে থেকে যান। কৌশিক গাঙ্গুলীর ‘রং মিলান্তি’তেও ছিল বিশেষ উপস্থিতি।

২০১২ সাল, এলো সে মাহেন্দ্রক্ষণ। কলকাতা ছাপিয়ে বলিউডের সীমানায় পাড়ি দিয়ে কাহানি সিনেমায় ‘বব বিশ্বাস’ ভিন্নধর্মী খল চরিত্রে অভিনয় করে পুরো ভারতে পরিচিতি পান, এমনকি বাংলাদেশেও ব্যাপক পরিচিতি পান এই সিনেমার মাধ্যমে।

বব বিশ্বাস নিয়ে এখন উপন্যাস হচ্ছে,ভবিষ্যতে সম্ভবত ওয়েব সিরিজ ও হবে। বব বিশ্বাসের রেশ না কাটতেই এলো জীবনের সেরা অভিনয় ‘মেঘে ঢাকা তারা’ সিনেমার মাধ্যমে।

ঋত্বিক ঘটকের চরিত্র থেকে অনুপ্রানিত নীলকন্ঠ বাগচীর চরিত্রে অভিনয় করে নিজেকে সর্বোচ্চ শিখরে নিয়ে যান। স্যাটায়ার ধর্মী ‘ভূতের ভবিষ্যৎ’ সিনেমাতে হাতকাটা কার্তিক চরিত্রে অভিনয় করেছিলেন, অপর্ণা সেনের ‘গয়নার বাক্স’তেও ছিল উজ্জ্বল উপস্থিতি।

পরপর দুই সিনেমার সাফল্যে দর্শক থেকে নির্মাতাদের মধ্যে নতুনভাবে আলোচিত হতে থাকেন তিনি। এর মাঝেই রাজ চক্রবর্তীর ‘প্রলয়’-তে বিশেষ পুলিশ অফিসার অনিমেষ দত্তের চরিত্রে অভিনয় করে আরো একধাপ এগিয়ে গেলেন। সঙ্গে এলো তাঁর আরেক যুগান্তকারী অভিনয়ের ছবি ‘আশ্চর্য প্রদীপ’। এটিও বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

অরিন্দম শীলের নির্মানে শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় গোয়েন্দা চরিত্র ‘শবর দাশগুপ্ত’ চরিত্রে অভিনয় করেন এবার শবর সিনেমাতে। সিনেমা সুপারহিট হওয়ায় একে একে বের হয়েছে শবর সিরিজ ঈগলের চোখ, আসছে আবার শবর। তিনটাই বানিজ্যিক ভাবে সফল। বলিউডে স্বয়ং রণবীর কাপুরের সাথে জুটি বেঁধে করেছেন ‘জাজ্ঞা জাসুস’।

‘রাজকাহিনী’-তে গুরুগম্ভীর রাজনৈতিক ব্যক্তিত্ব চরিত্রে যেমন সমাদৃত হয়েছেন তেমনি বিভিন্ন ছবিতেই কৌতুকাবহে দর্শকদের হাসিয়েছেন। ২০১৯ সালে অবশ্য তেমন কোনো সিনেমায় সেভাবে আলোচনায় আসেন নি।

তবে, ইন্দ্রনীল ঘোষের ‘শিরোনাম’ ছবিতে অভিনয়ে চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে। মুক্তি পাবে আগামী বছর। দর্শকদের যেহেতু শুধুমাত্র উনার উপস্থিতির কারণেই সিনেমা নিয়ে আগ্রহ বেড়ে যায়, তাই সিনেমা নির্বাচন ও চরিত্রে আরেকটু সচেতন হওয়া উচিত।

বেসরকারী ভাবে কিছু পুরস্কার পেলেও জাতীয় পুরস্কার এখনো অধরাই থেকে গেছে, ভবিষ্যতে এই অধরা পূর্ণ হবে আশা করি। নিজেকে আরো উজ্জ্বলতর করবেন এটাই প্রত্যাশা।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।