সঞ্জয় ও তাঁর ৩০৮ প্রেমিকা

রণবীর কাপুর অভিনীত ‘সাঞ্জু’ সিনেমা কিংবা এর ট্রেলারে একটা সংখ্যা বারবার বলা হয় – ৩০৮। বলিউড তারকা সঞ্জয় দত্ত’র জীবনে ঠিক এই সংখ্যক প্রেমিকা নাকি এসেছেন। সংখ্যাটা যথেষ্ট বিস্ময়কর। সংসার জীবনে থিতু হওয়ার আগে নিত্য নতুন প্রেমিকা বদলে খবরের শিরোনামে আসতেন সঞ্জয় দত্ত। বিতর্কিত, আলোচিত সেই গল্পগুলোর কয়েকটি নিয়ে আমাদের এই আয়োজন।

  • টিনা মুনিম

টিনা ছিলেন সঞ্জয়ের বাল্য বন্ধু। দু’জনের যে ঘণিষ্টতা ছিল সেটা সাঞ্জু ট্রেলার দেখলেই বোঝা যায়। চরিত্রটি করেছেন সোনম কাপুর। দু’জনের এক সাথে ‘রকি’র মত বিখ্যাত সিনেমায় অভিষেক হয়। সঞ্জয়ের মাদকাসক্তিতে বিরক্ত হয়ে তাঁকে ছেড়ে দেন টিনা। শোনা যায়, পরবর্তীতে তাঁর চেয়ে বয়সে অনেক বড় রাজেশ খান্নার সাথে সম্পর্ক ছিল। যদিও, তিনি বিয়ে করেন ব্যবসায়ী অনিল আম্বানিকে।

  • রেখা

এটা সঞ্জয়ের জীবনের সবচেয়ে বিতর্কিত প্রেমগুলোর একটি। তিনি নিজের চেয়ে বয়সে অনেক বড় রেখার প্রেমে পড়েন ১৯৮৪ সালের সিনেমা ‘জামিন আসমান’-এর সেটে।  গোপনে বিয়ে করে ফেলেছেন এমন গুজবও রটেছিল। যদিও, সঞ্জয় পরবর্তীতে এক সাক্ষাৎকারে গুজব উড়িয়ে দেন।

  • রিচা শর্মা

টিনা মুনিমের পর দেব আনন্দ’র আরেক আবিষ্কার রিচা শর্মার প্রেমে পড়েন সঞ্জয়। ১৯৮৫ সালের সিনেমা ‘হাম নওজয়ান’-এ তাঁর অভিষেক। ছবির মহরতে হোটেল সি রকে দু’জনের প্রথম দেখা, তখনই প্রেম। সঞ্জয় বিয়ের প্রস্তাব দিয়ে ফেলেন, রিচাও ক্যারিয়ার ছেড়ে দেন। ১৯৮৭ সালে তাদের বিয়ে হয় নিউ ইয়র্কে। ১৯৮৮ সালে জন্ম হয় তাঁদের কন্যা ত্রিশালার। যদিও, এরপর ব্রেন টিউমারে আক্রান্ত হন রিচা, ১৯৯৬ সালের ডিসেম্বরে তিনি মারা যান।

  • মাধুরী দিক্ষিত

মাধুরী-সঞ্জয়ের সম্পর্ক ছিল ৯০-এর দশকের বলিউডের টক অব দ্য টাউন। ১৯৯১ সালের ‘সাজান’ সিনেমার সেটে তাঁদের সম্পর্ক গড়ে ওঠে। তখন সঞ্জয় বিবাহিত ছিলেন, যদিও কখনো সঞ্জয় স্বীকার করেননি যে তাঁদের মধ্যে সম্পর্ক ছিল। ১৯৯৩ সালে আন্ডারওয়ার্ল্ডের সাথে যোগাযোগের জের ধরে সঞ্জয়কে গ্রেফতার করা হলে মাধুরী সরে যান।

  • রিয়া পিল্লাই

১৯৯৮ সালে মডেল রিয়া পিল্লাইকে বিয়ে করেন সঞ্জয়। যদিও, সংসার টেকেনি। রিয়ার অভিযোগ ছিল বিবাহিত জীবনের বাইরে তিনি পরোকীয়ার সম্পর্কে জড়িয়ে পড়েন মান্যতার সাথে। রিয়ারও সম্পর্ক ছিল টেনিস তারকা লিয়েন্ডার পেজের সাথে। ২০০৫ সালে তাঁদের ছাড়াছাড়ি হয়ে যায়।

  • নাদিয়া দুররানি

লাহোরের এক নর্তকীর সাথে প্রেম ছিল সঞ্জয়ের। নাম নাদিয়া দুররানি। তখনও অবশ্য রিয়ার সাথে সংসার করছিলেন সঞ্জয়। এরপর অবশ্য আলাদা হয়ে যান দু’জন, কারণ অজানা।

  • লিসা রে

মডেল ও অভিনেত্রী লিসা রে’র সাথে ডেট করেছেন সঞ্জয়। বলিউডে এমন গুজব ছিল। যদিও, লিসা রে বরাবরই বলেছেন তাঁদের মধ্যে কোনো রোম্যান্টিক সম্পর্ক ছিল না।

  • মান্যতা দত্ত

‘দ্য ফাইনাল মিসেস দত্ত’ মান্যতা। আইটেম গার্ল ছিলেন, প্রকাশ ঝাঁর ‘গঙ্গাজল’ সিনেমায় কাজ করেন। বন্ধু ও প্রযোজক নিতিন মনমোহনের সুবাদে দু’জনের পরিচয়। বাকিটা ইতিহাস! সঞ্জয় দত্ত মান্যতাকে বিয়ে করেন ২০০৮ সালে।  এই দম্পতির শাহরান ও ইকরা নামের জমজ সন্তানও আছে।

– মুভি টকিজ অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।