ক্রিকেটে রোমানিয়ার চমক!

রোমানানিয়া দেশটিও ক্রিকেট খেলে – চমকে দেওয়ার জন্য এই তথ্যটাই যথেষ্ট। তবে, এর চেয়েও বেশি চমকে উঠবেন যখন শুনবেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে রান বিবেচনায় সর্ববৃহৎ জয়ের রেকর্ড গড়েছে রোমানিয়া। অথচ, আইসিসির দেওয়া টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সেরা ৮৪’র মধ্যেও নেই ইউরোপিয়ান এই দলটি।

চলমান রোমানিয়া কাপ ২০১৯ টুর্নামেন্টে বৃহস্পতিবার (৩০ আগস্ট, ২০১৯) তুরস্ককে ১৭৩ রানে হারিয়ে দেয়। টি-টোয়েন্টিতে রানের দিক থেকে এটাই সবচেয়ে বড় ব্যবধানে জয়ের নজীর। ফলে, বিশ্ব রেকর্ডের মালিক এখন পুঁচকে দল রোমানিয়া। ভেঙে যায় ১২ বছরের পুরনো রেকর্ড।

ভারতীয় বংশোদ্ভুত শিবকুমার পেরিয়ালারের অপরাজিত সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে ২২৬ রান করে রোমানিয়া। স্থানীয় একটি সফটওয়্যার কোম্পানিতে একজন প্রকোশলী হিসেবে কর্মরত শিবকুমার ৪০ বলে ১০৫ রানে অপরাজিত থাকেন।

ডান হাতি এই ব্যাটসম্যান নিজেদের ইনিংসের শেষ ওভারে তিন অংকের ম্যাজিক্যাল ফিগারে পৌঁছান। ৩১ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, ‘আমি ভারতে বয়সভিত্তিক ক্রিকেট খেলেছি। গ্র্যাজুয়েশনের পর রোমানিয়ায় চলে আসি। ক্রিকেটের প্রতি ভালবাসা তখনও ছিল। জানতে পারলাম এখানেও ক্রিকেট শুরু হয়েছে, যোগ দিলাম ক্লুজ ক্রিকেট ক্লাবে। আমি একটা সফটওয়্যার প্রতিষ্ঠানে কাজ করি। উইকেন্ডে ক্রিকেট খেলি। শেষ দু’টি বছর আমরা জাতীয় টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ জিতেছি। নিজের পারফরম্যান্স দিয়ে আমি জাতীয় দলে জায়গা করে নিয়েছি।’

তামিলনাড়ুতে জন্মগ্রহণ করা এই ক্রিকেটারই হলেন রোমানিয়ার ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান। জবাব দিতে নেমে মোটে ১৩ ওভার স্থায়ী হয় তুরস্কের ইনিংস। তাতে মাত্র ৫৩ রানে গুটিয়ে যায় দলটি। রোমানিয়ার কোসম্যান জাভেউ এক ওভারে মাত্র চার রান হজম করে নেন তিনটি উইকেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এত দিন রান বিবেচনায় সর্বোচ্চ জয়ের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল লঙ্কানরা। উপমহাদেশের দলটির রেকর্ড ভেঙে এবার নতুন রেকর্ড গড়লো ক্রিকেট খেলতে শুরু করা রোমানিয়া।

ভারতীয় বংশোদ্ভুত শিবকুমার পেরিয়ালার

ইউরোপের দেশ রোমানিয়ার ক্রিকেটের ইতিহাস কিন্তু অনেক পুরনো। সেই ১৮৯৩ থেকে ১৯৩০ সাল অবধি দেশটিতে ক্রিকেট খেলা হত। তবে, এরপর চর্চা বন্ধ হয়ে যায়। এরপর বছর দশেক হল আবারো দেশটিতে ফিরেছে ক্রিকেট। ২০১৭ সালে দেশটি আইসিসির সহযোগী সদস্য দেশের মর্যাদা পায়। প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২০১৯ সালের ২৯ আগস্ট, অস্ট্রিয়ার বিপক্ষে। মানে নিজেদের ইতিহাসের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেই অনন্য কীর্তিটি গড়েছে রোমানিয়া।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।