বাঘ আমাদের আশেপাশেই থাকে, সুযোগ পেলেই আঁচড় দেয়

‘আমাদের শহরে বাঘ এসেছিল’ নামটা শুনে প্রথম প্রথম মনে হতে পারে ছোট বাচ্চাদের কোনো বই বুঝি। শিশুতোষ গল্প। তবে এটা তেমন কোনো গল্প নয়। এই গল্প বাঘের গল্প, বহুরূপী বাঘ। যাদেরকে আমরা চিনি। যেই বাঘ আমাদের আশেপাশেই থাকে, আঁচড় দিয়ে যায় সুযোগ পেলেই!

লেখক রাজীব হাসানের জন্ম, বড় হওয়া – সবই রংপুরে। উপন্যাসের কাহিনীও গড়ে উঠেছে সেই রংপুর শহরকে ঘিরে। গল্পের প্রতিটি জায়গায় শুধু বাঘ আর বাঘ! যে বাঘ শরীর খুবলে খায়, চিহ্ন হিসেবে দিয়ে যায় তিনটি আঁচড়ের দাগ।

গল্পে অনেকগুলো মানুষ বাঘের শিকার হয়। কত রকম সেসব বাঘ! নব্বই দশকের রংপুর শহরের সে গল্পে অভাবের বাঘে পড়া এক পরিবারের গল্প বলে লেখক। সেই পরিবারের শাওন নামের শিশুটির ভেতর হয়তো লেখক নিজেকে লুকিয়ে রেখেছেন! উপন্যাসটিতে আছে ফুলবানুর গল্প, আছে চিত্রার গল্প। তাদের শরীরেও আঁচড়ে দিয়েছে বহুরূপী সেই বাঘ।

লোভী সেই বাঘের আঁচড়ের পর বুকের ভেতর থেকে পচা মাংসের গন্ধ পায় চিত্রা, আগে যেখান থেকে পেত আতরের গন্ধ! সর্বনাশা সেই বাঘ আতরের গন্ধকেও বদলে দিতে পারে পচা মাংসের কটু গন্ধে, এমনই তার নখের ধার, এমনই তার শক্তিশালী থাবা!

লেখক: রাজীব হাসান

প্রকাশক: প্রথমা প্রকাশনী

মূল্য: ৩২০ টাকা (বইয়ের ওপর মুদ্রিত)

পৃষ্ঠা: ১৭৬

ধরণ: উপন্যাস

আরও আছে বু’য়ের গল্প। বকসাদা চুলের এক বুড়ো। সারাদিন ঘুরে ভিক্ষা করেও যার এক টাকাও মেলে না। তবু সেই বুড়ো বেঁচে থাকে, বাঁচার স্বপ্ন দেখে। কারো মুখে হাসি ফোটানোর স্বপ্ন দেখে। একটা সংসারের স্বপ্ন দেখে। নিজের জন্য না, নাতির জন্য। নারীর রক্তে বোধহয় লুকিয়ে থাকে একটা সংসারের স্বপ্ন, আজন্ম তাড়া করে বেড়ায় সেই স্বপ্নটাই!

বাঘ নিয়ে শুরু হওয়া গল্পটা পড়া শুরু করলে আপনি বুঝবেন গল্পটা আপনার পরিচিত। আপনার আশেপাশেই লুকিয়ে আছে এমন অনেক বাঘ, বাঘটাকে আপনি চেনেন। ঘাপটি মেরে লুকিয়ে থাকা সেই বাঘের গল্প পড়তে গিয়ে আপনার শুধুই মায়া জাগবে, চোখে আসবে জল!

রাজীব হাসানের লেখার সাথে যারা পরিচিত তারা জানেন তার লেখা খুবই সাবলীল। এই উপন্যাসের ক্ষেত্রেও তাই। শুধু সাবলীলতা নয়, পরিপূর্ণ আবেগ দিয়ে ভরা প্রতিটি লাইন! শুধুমাত্র উৎসর্গের কয়েকটি লাইন পড়লেই লেখকের আবেগটা ধরতে পারা যায়। এত আবেগ, এত যত্ন করে লেখা প্রতিটি লাইন পড়তে গিয়ে মায়া জাগতে বাধ্য! মনে হবে, ‘আরে! এ তো আমারও গল্প!’

অদ্ভুত এই বাঘের গল্প জানতে হলে আপনাকে ‘আমাদের শহরে বাঘ এসেছিল’ বইটি পড়তেই হবে! পড়ার পর নিশ্চিতভাবেই আপনি ভাবতে বসবেন, আপনিও আপনার জীবনে দেখা পেয়েছেন এমন কতশত বহুরূপী বাঘের!

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।