বিশ্বকাপের সৌজন্যে ট্রান্সফার মার্কেটে উত্থান

বিশ্বকাপ বিশ্বব্যাপী ফুটবলারদের জন্য বিশাল এক মঞ্চ। এই মঞ্চকে কাজে লাগিয়ে অনেকেই দলবদলের বাজারে নিজেদের দর বাড়িয়ে নেন। এবারের বিশ্বকাটাও এর ব্যতিক্রম নয়। অনেক নতুন তারকার উত্থান, কিংবা অচেনা তারকার জ্বলে ওঠা উপভোগ করেছে রাশিয়া। ইউরোপিয়ান ফুটবলের দল বদলের বাজারে এর বড় একটা প্রভাব পড়তে বাধ্য।

  • বেঞ্জামিন পাভার্ড (ফ্রান্স)

তিনি হলেন ফরাসি শিবিরের সবচেয়ে অপ্রত্যাশিত পারফরমার।  বুন্দেসলিগায় ভিএফবি স্ট্রুটগার্ডের হয়ে খেলা পাভার্ডের আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় পর্বে করা গোলটা চলতি বিশ্বকাপেরই অন্যতম সেরা। সর্বশেষ খবর হল, বায়ার্ন মিউনিখ রক্ষণভাগের এই খেলোয়াড়কে কিনতে মরিয়া হয়ে ওঠেছে।

  • হুয়ান ফার্নান্দো কুইন্তেরো (কলম্বিয়া)

বড় একটা সময় ইনজুরির কারণে খেলতেই পারেননি হামেস রড্রিগেজ, গেল বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী ফুটবলার। তবে, হুয়ান ফার্নান্দো কুইন্তেরোর সৌজন্যে সেই অভাবটা টের পাওয়া যায়নি। গুজব আছে রিভার প্লেট থেকে ২৫ মিলিয়ন ইউরোতে তাঁকে পেতে পারে রিয়াল মাদ্রিদ।

  • লুকাস তোরেইরা (উরুগুয়ে)

কোয়ার্টার ফাইনাল থেকে উরুগুয়ে বাদ পড়ে গেলেও এরপরই সুসংবাদ পেয়েছেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। বিশ্বকাপের পরই ২৬.৪ মিলিয়ন পাউন্ডে তাঁকে দলে নিয়েছে আর্সেনাল। আর দলটির দাবী, গেল কয়েক বছরের মধ্যে লুকাস তোরেইরাই তাঁদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইনিং।

  • ডেনিশ চেরিশভ (রাশিয়া)

চেরিশভের ক্যারিয়ারের উত্থান পতনের কোনো কমতি নেই। এবারের বিশ্বকাপে পাঁচটি ম্যাচের মধ্যে চারটি গোল করেছেন তিনি। অথচ, জাতীয় দলের হয়ে বিশ্বকাপের আগেও তার কোনো গোলই ছিল না। তিনি রিয়াল মাদ্রিদের প্রোডাকশন। শিগগিরই হয়তো ভিলারিয়ালের এই উইঙ্গারের প্রতি বড় কোনো ক্লাব আগ্রহী হয়ে উঠবে।

  • জারদান শাকিরি (সুইজারল্যান্ড)

বিশ্বকাপে যেমন তাঁর উদযাপন আলোচিত হয়েছে, তেমনি মুগ্ধ করেছেন পারফরম্যান্স দিয়েও। জারদান শাকিরি তাই এই পারফরম্যান্স কাজে লাগিয়ে স্টোক সিটি থেকে যোগ দিয়েছেন লিভারপুলে।  ২৩ নম্বর জার্সিতে অল রেড সমর্থকদের মাতানোর প্রহর গুনছেন তিনি।

এখানেই শেষ নয়, আলেকস্যান্ডার গোলোভিন, হার্ভিং লোজানো, হ্যারি ম্যাগুইর, কিয়েরান ট্রিপেয়ার, আহমেদ মুসা, জো হুয়েন-উ, এম’বায়ে নিয়াং-এর মত খেলোয়াড়দেরও বিশ্বকাপের পারফরম্যান্সের সুবাদে দাম বেড়েছে দল বদলের বাজারে। এই তালিকায় বড় নামের মধ্যে আছেন বেলজিয়াম ইডেন হ্যাজার্ড ও ফ্রান্সের কিলিয়ান এমবাপের মত তারকাও। শোনা যাচ্ছে, এই দু’জনের ব্যাপারে আগ্রহী রিয়াল মাদ্রিদ।

– মার্কা অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।