পাষাণ তত্ত্ব এবং ওম কাহিনী

স‌ত্যি বলতে কি, পাষাণের ট্রেলার দেখার পরই ছ‌বিটার প্র‌তি আগ্রহ বেড়ে গিয়ে‌ছিল। জা‌জের ছ‌বি, ভরসাটা ওখা‌নেও। ত‌বে, মূল আকর্ষণ ছিল ওম‌কে অ্যাকশন লুক‌ে কেমন লা‌গে, সেটা দেখার। তাই, ব‌সে গি‌য়ে‌ছিলাম সি‌নেমা হ‌লে!

  • ‌নে‌তিবাচক দিক

এককথায় মোটামু‌টি মা‌নের মসলাদার অ্যাকশন ছ‌বি, সা‌থে হালকা একটু রোমান্স। গল্পে তেমন নতুনত্ব নেই। জমজমাট কোন কা‌হিনীও নয়। নেই জোরা‌লো কোন রোমান্স। নায়ক ভি‌লে‌নের তেমন কোন জমজমাট লড়াই নেই। ফাটাফা‌টি কোন গানও নেই। আপাত দৃ‌ষ্টি‌তে, এসবই ছ‌বির নে‌তিব‌াচক দিক। ছ‌বির দৈর্ঘ্যও কম ম‌নে হ‌য়ে‌ছে। ত‌বে, তেমন জোরা‌লোভা‌বে খারাপও নয়।

  • ইতিবাচক দিক

নিশ্চয়ই হি‌রো ওম। পু‌রো ছ‌বিটা সে একাই টে‌নে নি‌য়ে গে‌ছে। তার অ্যাংরি লুক বেশ আকর্ষণীয় লে‌গে‌ছে। চ‌রি‌ত্রের সা‌থে তার এ লুকটা বরাবরই মা‌নি‌য়ে গে‌ছে। আর কেউ হ‌লে, এমন লুক মানাতো কিনা স‌ন্দেহ। তাঁকে স‌ঠিক ভা‌বে কা‌জে লাগা‌নো হ‌চ্ছে না কলকাতায়। জিত দে‌বের পর তার উপর বা‌জি ধরা যায়। শুধু সময় ও গ‌ল্পের অ‌পেক্ষা। তার অ্যাকশ নদৃশ্য ও অ‌ভিন‌য়ে দর্শকরা বেশ আনন্দ পে‌য়ে‌ছেন ম‌নে হ‌লো !

  • হতাশা

গ‌ল্পে মীম ও মিশার জন্য তেমন শ‌ক্তিশালী কোন ভূ‌মিকা না রাখাটাই সব‌চে বড় সমস্যা। কো‌রিওগ্রা‌ফি ভাল হ‌লেও গানগু‌লি আকর্ষণীয় নয়। সঙ্গীত দুর্বল। আর ‌বিপাশা ক‌বির যে জাস্ট শো‌পিস ছি‌লেন, তা বলাই বাহুল্য! গ‌ল্পে নায়‌কের পাষাণ ত‌ত্ত্বের জোরা‌লো কোন ভি‌ত্তি পাইনি। এক কথায় গ‌ল্পের সা‌থে ছ‌বির নামকরণ যথাযথ নয়!

  • আফ‌সোস

জা‌জের এমন ছ‌বি বানা‌নোটাই হতাশার। গ‌ল্পের দুর্বলতা, কা‌হিনী‌তে টুইস্ট না থাকা বা বা‌জেটের স্বল্পতা জা‌জের ছ‌বিগু‌লো‌তে তেমন দেখা যায় না। ‌কেন জা‌নি ম‌নে হ‌চ্ছে জাজ যৌথ প্র‌যোজনার দুর্বলতা কা‌টি‌য়ে উঠ‌তে পার‌ছে না। এ ধারা থে‌কে বের হবার লক্ষণও নেই ব‌লে ম‌নে হ‌চ্ছে। য‌দিও সম্প্র‌তি তারা ‌পোড়ামন ২ দি‌য়ে চেষ্টা চা‌লি‌য়ে যে‌তে পা‌রে।

  • প‌রিচালনা

মু‌ন্সিয়ানা ছিল পরিচালনায়। সৈকত না‌সিরের প‌রিচালনার উপর ভরসা ছিল। নতুনত্ব আছে নি‌র্দেশায়। ওম‌কে বেশ সময় দি‌য়ে‌ছেন বলা যায়। ও‌মের স্টান্ট গু‌লো দেখ‌লেই বোঝা যায়! যত্নশীল প‌রিচালক। এ‌টি ধ‌রে রাখ‌তে হ‌বে।

সব মিলিয়ে, ছ‌বিটায় তেমন কিছু না থাকার পরও তেমন একটা হতাশ করেনি। দেশি প‌রিচালনার ছ‌বি হি‌সে‌বে বেশ ভাল। এভা‌বে নতুনরা য‌দি কাজ করে যায় , ত‌বে সুবাতাস বই‌তে সময় লাগ‌বে না।

প্রথম দিন ই‌ভি‌নিং শো‌তে দর্শক ছিল প্রায় ৫০ থেকে ৬০% মত। প্রথম দিন হি‌সে‌বে আহাম‌রি নয়, তারপরও বর্তমান সময় বি‌বেচনায় মন্দও নয়।

ব্য‌ক্তিগতভা‌বে ও‌মের কা‌জে প্রশংসা কর‌ছি। ছে‌লেটার সম্ভাবনা প্রচুর। ত‌বে ছ‌বি‌টি আ‌রো ভাল হ‌তে পার‌তো ।এককথায় ৫০/৫০!

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।