‘তোমার চেয়ে তো তোমার কুকুরও ভাল পেনাল্টি নেয়’

দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনাল – দু’বারই ক্রোয়েশিয়ার ভাগ্য আটকা পড়ে টাইব্রেকারে। দু’বারই জয়ী দলটার নাম ক্রোয়েশিয়া। নি:সন্দেহে এই দুই জয়ে বড় হিরো বনে গেছেন ইভান রাকিটিচ। দু’বারই দলের পঞ্চম ও শেষ পেনাল্টিটা তাঁরই নেওয়া।

বার্সেলোনার এই তারকা হাজারো স্নায়ুচাপ থাকার পরও নির্ভার থেকে দু’বার পেনাল্টি নিয়েছেন। সফল হয়েছেন দু’বারই। চাপেও এত স্থীর কি করে থাকেন? উত্তর একটাই কঠোর অধ্যাবসায় আর অনুশীলন।

তবে, পেনাল্টিতে এত শক্ত থাকতে পারার অভ্যাসটা একদিনে গড়ে তোলেননি রাকিটিচ। সাবেক শালকে তারকা ২০১৪ সালে একবার রায়ো ভ্যালেকানোর বিপক্ষে একটা পেনাল্টি মিস করেছিলেন।

সেই সময়ে তিনি আক্ষেপ করে বলেছিলেন, ‘ভ্যালেকানোর বিপক্ষে সেই পেনাল্টি মিস করার পর, আমার শ্বাশুড়ী আমার কুকুরের সাথে একটা ছবি তুলে পাঠায়, সাথে লিখে দেয় – তোমার চেয়ে তো তোমার কুকুরও ভাল পেনাল্টি নেয়।’

সেদিন শ্বাশুড়ীর সেই খোঁচাটা এতটাই তাঁতিয়ে তুলেছিল, রাকিটিচকে যে তিনি আজকের অবস্থানে নিয়ে এসেছেন। রাশিয়া আর ডেনমার্কের বিপক্ষে দু’টি গুরুত্বপূর্ণ ম্যাচে টাইব্রেকারের পারফরম্যান্সের পর নিশ্চয়ই আর এমন কথা হজম করতে হবে না রাকিটিচকে। ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের সেমিফাইনালে  নিয়ে যাওয়ার অর্জনটাও তো কম নয়।

– মার্কা ও বিবিসি অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।