মান্নার সেরা ছবি কোনটি?

আশির দশকে নতুন মুখের সন্ধানের সেরা আবিষ্কার ছিলেন বাংলা চলচ্চিত্রের অত্যন্ত জনপ্রিয় নায়ক মান্না। শুরুতেই একক নায়ক হিসেবে প্রতিষ্ঠা না পেলেও বেশ কয়েক বছর পর ‘কাশেম মালার প্রেম’-এ চম্পার বিপরীতে একক নায়ক হিসেবে প্রতিষ্ঠা পেয়ে পান। মূলত কাজী হায়াতের সঙ্গে জুটি বাঁধাটাই তাঁর ক্যারিয়ারের মাইলফলক।

অভিনয় জীবনে অসংখ্য ছবিতে তিনি অভিনয় করেন, তবে তিনি কিছু ছবি নির্বাচনে ভুল করেন। অশ্লীলতার জোয়ার তিনি নিজের গায়েও লাগান। যদিও পরে অশ্লীলতার বিরুদ্ধে উনি সোচ্চার ছিলেন। অসংখ্য ছবির এই ব্যবসাসফল নায়ক প্রযোজক হিসেবেও সফল ছিলেন। প্রযোজক হয়ে মৌসুমী ও শাবনূরকে উনিই প্রথম একফ্রেমে আনেন। অকাল প্রয়ান না হলে আরো ছবি দর্শকদের উপহার দিতেন। একবার জাতীয় পুরস্কার সহ বেশ কয়েকটি পুরস্কার পান। মান্নার অসংখ্য সিনেমার মধ্যে কয়েকটি সেরা কাজ নিয়ে আমাদের এই আয়োজন।

  • আম্মাজান (১৯৯৯)

মান্নার জীবনের সেরা ছবি কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ ছবিটিতে তিনি একজন মাতৃভক্ত ছেলের ভূমিকায় অভিনয় করেন। ছবিটি দারুণ ব্যবসাসফল হয়। আইয়ুব বাচ্চুর কন্ঠে আম্মাজান গানটি এখনো জনপ্রিয়। তাঁর অভিনয় দর্শকদের মন ছুঁয়ে যায়।ছবিটিরর জন্য সেরা চিত্রনাট্যকার হিসেবে জাতীয় পুরস্কার পান কাজী হায়াৎ।

  • দাঙ্গা (১৯৯১)

কাজী হায়াত পরিচালিত দাঙ্গা ছবিতে একজন মুক্তিযোদ্ধা পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেন। অত্যন্ত চ্যালেঞ্জিং এই চরিত্রে বেশ মানিয়ে যান। এমন কি বয়সে বড় সুচরিতার সাথেও। ছবিটি আর্ন্তজাতিক ভাবে পুরস্কার পাওয়ার পাশাপাশি জাতীয় পুরস্কার ও লাভ করে।

  • উত্তরের ক্ষেপ (২০০০)

শাহজাহান চৌধুরী পরিচালিত উত্তরের ক্ষেপ চলচ্চিত্রে একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেন। ছবিটিতে মান্নার অভিনয় বেশ প্রশংসিত হয়। ছবিটির জন্য মান্নার সাবেক স্ত্রীর চরিত্রে অভিনয় করে চম্পা জাতীয় পুরস্কার পেলেও তিনি পুরস্কার পাননি।

  • ধর (১৯৯৯)

কাজী হায়াৎ-মান্না জুটির অন্যতম সেরা এই ছবি এটি। একজন পিতৃ পরিচয়হীন সন্ত্রাসের চরিত্রে অনবদ্য অভিনয়ে দর্শকমন জয় করেছিলেন মান্না। এই ছবিতে মান্না ও  ডিপজলের রসায়ন ও সবচেয়ে ভালো ভাবে ফুটে উঠেছিল। তৎকালীন প্রেক্ষাপটে এই ছবিটি ছিল অত্যন্ত সাহসীপূর্ণ কাজ।

  • বীর সৈনিক (২০০৩)

দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত বীর সৈনিক চলচ্চিত্রে দ্বৈত ভূমিকায় অভিনয় করেন। একজন মুক্তিযোদ্ধা বাবা,অন্যজন হতাশগ্রস্ত বেকার সন্ত্রাসের ভূমিকায় অভিনয় করেন। তাঁর একমাত্র জাতীয় পুরস্কার এই সিনেমা দিয়েই। ছবিতে আরো অভিনয় করেন মৌসুমী ও সাথী।

  • কাবুলীওয়ালা (২০০৬)

মান্নার ক্যারিয়ারে অন্যতম সেরা সংযোজন হচ্ছে এই ছবিটি। কাজী হায়াতের সঙ্গে জুটি বেঁধে আরেকটি সফল কাজ। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নির্মিত এই ছবিতে তিনি একজন আফগান কাবুলীওয়ালা চরিত্রে অভিনয় করেন। আলোচিত শিশুশিল্পী দীঘি এই ছবিতে অভিনয় করে প্রথম জাতীয় পুরস্কার পান।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।