হৃদয় ছোঁয়া কিংবা চূড়ান্ত আবর্জনা

ছবিটাই এমন যার ভালো লাগবে তাঁর একদম জায়গা মতো গিয়ে লাগবে, একেবারে হৃদয় ছুঁয়ে যাবে। আর যার ভাল লাগবে না, তাঁর কাছে চূড়ান্ত আবর্জনা লাগবে। ইমতিয়াজ আলীর ‘লাভ আজ কাল ২’-এ মাঝামাঝি লাগার কোন ব্যাপার নাই।

সিনেমা মুক্তির শুরু থেকেই নেগেটিভ কথাবার্তায় ভরে গিয়েছিলো চারিদিক। হুম, নেগেটিভ বলার মতো অনেক কিছুই আছে এই সিনেমায়। তবে কি জানেন, কোথায় যেনো মনের গহীনে সিগন্যাল দিচ্ছিলো, এই সিনেমা ভালো লাগবে আমার। অনেকটা সত্যজিতের টেলিপ্যাথির জোর বলা যায় আরকি! গত সন্ধ্যায় এই সিনেমা অনলাইনে আসে। নামিয়ে রাতেই দেখে নেই। কিন্তু দেখার পর চুপ, ডিরেক্ট জায়গা মতো লাগছে।

যে সিনেমার এতো নেগেটিভ রিভিউ, কেন্দ্রীয় অভিনয় করা দু’জন কার্তিক আরিয়ান ও সারা আলী খান চুড়ান্ত রকমের অতি-অভিনয় করেছে তারপরেও এই সিনেমা জায়গা মতো লাগে কিভাবে? কি আছে এই সিনেমায়?

জাদুকরী নির্মাতা ইমতিয়াজ আলীর এই সিনেমায় ভালোবাসা আছে। এক রঙের না বরং ভালোবাসার অনেকগুলো রঙের খেলা আছে এই সিনেমায়। সেই রঙ গুলো কখন আপনাকে ছুইয়ে দিবে, আপনি নিজেও জানবেন না। ভালোবাসার এই লাল/নীল/হলুদ রঙে আপনি হারিয়ে যাবেন। মধ্যরাতে এই সিনেমার সংলাপ আর গানগুলো আপনাকে নিয়ে যাবে স্মৃতির এক অন্য দুনিয়ায়। যেখানে আপনি প্রতিনিয়ত যেতে চান আবার নিজেই নিজেকে আটকে রাখেন।

নিজেকে আটকে রাখার দোদুল্যমান অবস্থা থেকে আপনাকে মুক্তি দিবে কিছুক্ষণের জন্য। এ এমন এক ব্যাথা, যার জন্য আপনি হয়তো শত সহস্র্য মুহূর্ত ধরে অপেক্ষায় থাকেন। অনেকটা হুমায়ূন আহমেদ এর জোছনা বিলাসের মতো দুঃখ বিলাস। কিংবা রুদ্রের মতো, ‘আবার হঠাৎ দেখা হলে রাস্তায়, তুই চলে যাবি পাশ কাটিয়ে আমিও ফিরিয়ে নেবো মুখ, অথচ দু’জনই জানি দু’জনের মনে আমরা দাঁড়িয়ে থাকবো ঠায়।’

এ এমন এক ঘোর যেখানে আপনি ডুবে থাকতে চাইবেন। এখানে ডুবে থাকার মাঝেই অনাবিল প্রশান্তি। অনেকটা জয়েন্টের ধোঁয়া উড়িয়ে ফুসফুসের বারোটা বাজানোর মাঝে যে প্রশান্তি লুকিয়ে থাকে, অনেকটা সেরকম। কিংবা সিনেমাতেই বলা আছে – ‘নেশা হোতা হে ইয়ার, মালুম হ্যাঁ কি নোখসান হ্যাঁয়, রিস্ক হ্যাঁয়, কুঁয়ে ম্যাঁয় কুদ না হে। পার সালা কুঁদনা হ্যায়, কিউ কি ইয়ে দিল হ্যাঁয়!’

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।