কোথায় গেল গুগল সার্চের ‘ভিউ ইমেজ’ অপশন?

হুট করেই গুগলের ‘ভিউ ইমেজ’ অপশনটি আর খুঁজে পাওয়া যাচ্ছে না। images.google.com – এর কর্মপরিধিও নিয়ন্ত্রিত হচ্ছে।

এর কারণ কি?

কারণ হল, বিশ্বখ্যাত ছবি সরবরাহকারী প্রতিষ্ঠান ‘গেটি ইমেজ’-এর সাথে চুক্তি হয়েছে গুগলের। তারা এখন কাজ করছে এক সাথে। আর তাই তো, এখন ছবির কপি রাইট নিয়ে খুব সতর্ক গুগল। চাইলেই আর আগের মত সহজে ছবি পাওয়া যাচ্ছে না।

অনেকদিন ধরেই ছবি প্রদানকারী ওয়েবসাইট ও ফটোগ্রাফারদের অভিযোগ, গুগল সার্চে গিয়ে ‘ভিউ ইমেজ’ অপশন থেকে ছবি নামিয়ে অনেক প্রকাশক, ব্লগার বা সংবাদমাধ্যম সেই ছবি ব্যবহার করছে। এটা কপিরাইট আইন বিরোধী।

তাই, কপিরাইট ব্যবস্থাকে আরও জোরদার করতেই গেটি ইমেজের সাথে মিলে নয়া এই পদক্ষেপ নিয়েছে গুগল কর্তৃপক্ষ। ফলে ‘ভিউ ইমেজ’ অপশন বন্ধ হয়ে গেছে।

যদিও, এই কৌশলের পরও ছবি নেওয়া বন্ধ হচ্ছে না। তাহলে কেন গুগল-গেটি ইমেজের এই পদক্ষেপ? এখন কাউকে ছবি দেখতে হলে, আগে সংশ্লিষ্ট ওয়েবসাইটের ওই নির্দিষ্ট পেজে ভিজিট করতে হচ্ছে। ফলে, আর কিছু না হোক ওই ওয়েবসাইটের ভিজিট বাড়ছে, পরোক্ষ ভাবে হলেও সামান্য লাভ হচ্ছে ওয়েবসাইটগুলোর।

তবে, এত কিছুর পরও গুগল ভোক্তাদের জন্য ‘ভিউ ইমেজ’ অপশনটি ফিরে পাওয়ার সুযোগ আছে। অস্ট্রেলিয়ার সফটওয়্যার ডেভলপার জোসুয়া গল ক্রোম ও ফায়ারফক্সের জন্য একটা এক্সটেনশন তৈরি করেছে। এটা নির্দিষ্ট ব্রাউজারে ‘অ্যাড’ করে দিতে পারলেই আবারো ফিরে আসবে ‘ভিউ ইমেজ’ অপশনটি। এক্সটেনশনটি পাওয়া যাবে গুগল ওয়েবস্টোরে।

– এনডিটিভি ও ম্যাশেবল.কম অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।