দক্ষিণ থেকে মেইনস্ট্রিম

রুপ ও লাবণ্য বলেন, কিংবা বলেন গ্ল্যামার – বলিউড ভারতের অন্য যেকোনো ইন্ডাস্ট্রির চেয়ে বরাবরই এগিয়ে থাকে। অভিনেত্রীরা এখানে যেমন নান্দনিক সব অভিনয় নৈপুণ্য প্রদর্শণ করেই থেমে থাকেন না, কেউ কেউ নিজেদের অনুকরণীয় হিসেবে গড়ে তোলেন। তবে, চমকে দেওয়ার মত ব্যাপার হল, আজকের বলিউডে যারা রাজত্ব করছেন, সেই হিরোইনদের অনেকেরই ক্যারিয়ার শুরু হয়েছে দক্ষিণ ভারত থেকে।

  • ঐশ্বরিয়া রায়

বিশ্ব সুন্দর ‘র খেতাব জয়ের পর বলিউডে এসেই অ্যাশ সবার মন জয় করে নেন। যদিও, বলিউডের আগে তিনি ১৯৯৭ সালের তামিল সিনেমা ‘ইরুভার’-এ দ্বৈত চরিত্র করেন। মনি রত্নমের পরিচালনায় সিনেমাটিতে তাঁর বিপরীতে ছিলেন খ্যাতিমান মালায়ালাম অভিনেতা মোহনলাল।

  • প্রিয়াঙ্কা চোপড়া

সাবেক এই বিশ্ব সুন্দরী এখন বলিউড ছাড়িয়ে হলিউডে পৌঁছে গেছেন। যদিও, তাঁর সফর শুরু হয়েছিল ২০০২ সালের তামিল সিনেমা ‘থামিঝান’ দিয়ে। সেখানে প্রিয়াঙ্কার বিপরীতে ছিলেন বিজয়। সিনেমাটি অভিষেকে কেবল অভিনয়ই করেননি তিনি, গানও গেয়েছিলেন।

  • ক্যাটরিনা কাইফ

আজকের বলিউডে ক্যাট হলেন শীর্ষ নায়িকাদের একজন। তিনি  অবশ্য ক্যারিয়ার শুরু করেন তেলেগু সিনেমা ‘মালিশ্বরি’ দিয়ে। সেখানে এক রাজকন্যার চরিত্র করেছিলেন ক্যাটরিনা। ক্যাটরিনার বিপরীতে ছিলেন তেলেগু ইন্ডাস্ট্রির সুপারস্টার ভেঙ্কটেশ। ‘বুম’ দিয়ে তাঁর বলিউডে অভিষেক হয়। বুম মুক্তি পায় ২০০৩ সালে। ‘মালিশ্বরি’ ২০০৪-এ মুক্তি পেলেও, বুমের আগেই তিনি এই ছবির জন্য চুক্তিবদ্ধ হন।

  • দীপিকা পাড়ুকোন

গালে টোল পড়া নায়িকা দীপিকার বড় পর্দায় ক্যারিয়ার শুরু হয় কান্নাড়া সিনেমা ‘ঐশ্বরিয়া’ দিয়ে। ২০০৬ সালের এই সিনেমায় দীপিকার বিপরীতে ছিলেন উপেন্দ্র। পরের বছর বলিউডে তিনি আসেন ‘ওম শান্তি ওম’ দিয়ে। এখন তিনি সময়ের সেরাদের একজন।

  • কৃতি শ্যানন

২০১৪ সালে বলিউডে ‘হিরোপান্তি’ সিনেমা দিয়ে অভিষেক হয় কৃতি শ্যাননের। যদিও, একই বছরই রুপালি পর্দায় তাঁর অভিষেক হয়েছিল তেলেগু থ্রিলার ‘নেনোক্কাদিন’ দিয়ে। বিপরীতে ছিলেন দক্ষিণের সুপারস্টার মহেশ বাবু। এখানে একজন সাংবাদিকের চরিত্র করেন কৃতি।

  • বিদ্যা বালন

বিদ্যা বালন বলিউডে পা রাখার আগে মালায়ালাম ইন্ডাস্ট্রিতে ‘কালারি ভিক্রামান’ নামের একটি ছবি করেছিলেন। যদিও, সেটা আজ অবধি মুক্তি পায়নি। বড় পর্দায় তাঁকে প্রথম সিনেমা যায় গৌতম হালদারের বাংলা সিনেমা ‘ভালো থেকো’-তে। সেটা ২০০৩ সালের কথা। বলিউডে অভিষেক হয় ২০০৫ সালে ‘পরিণীতা’ সিনেমা দিয়ে।

-এমএসএন বুক মাই ফাঙশন অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।