বিখ্যাত হওয়ার আগে এই ছবিগুলোও করেছিলেন নওয়াজউদ্দীন!

সাম্প্রতিক সময়ে বলিউডের সবচেয়ে প্রতিভাবান অভিনেতাদের একজন নওয়াজুদ্দীন সিদ্দিকী। ‘গ্যাংস অব ওয়াসিপুর’, ‘তালাশ’, ‘বাজরাঙ্গি ভাইজান’, ‘তালাস’, ‘মান্তো’ কিংবা ‘রাইস’-এ তার পারফরম্যান্স মুগ্ধ করেছে দর্শকদের। তিনি আক্ষরিক অর্থেই একজন জাত অভিনেতা।

তবে, খুব বেশিদিন আগের কথা নয় যখন ছোট খাটো চরিত্র করেই সন্তুষ্ট থাকতে হত বর্তমান সময়ের ব্যস্ততম নওয়াজকে। অবাক করে দেওয়া তথ্য হল, পরিচিত পাওয়ার আগে ২৬ টির মত ছবিতে ছোট ছোট চরিত্র করেছেন নওয়াজ। সেটাও আবার দীর্ঘ ১৩ বছর সময়ে। এর মধ্যে কয়েকটা ছবি নিয়েই আমাদের এবারের আয়োজন।

  • সারফারোশ (১৯৯৯)

এই সিনেমায় এক সন্ত্রাসীর ভূমিকায় ছিলেন নওয়াজ। ভিক্টোরিয়ার বাড়িতে তল্লাশী চালানোর পর তিনি গ্রেফতার হন। ক্রাইম থ্রিলার ঘরাণার এই ছবির কেন্দ্রীয় চরিত্র করেছিলেন আমির খান। পর্দায় এটাই নওয়াজের প্রথম কাজ।

  • শুল (১৯৯৯)

 

 

মনোজ বাজপেয়ি ও রাবিনা ট্যান্ডনের সাথে ছোট একটা দৃশ্যে ছিলেন নওয়াজউদ্দীন। তিনি করেছিলেন একজন ওয়েটারের চরিত্র। রাম গোপাল ভার্মার নির্মানে ছবিটি ছিল ক্রাইম থ্রিলার ঘরানার।

  • জাঙ্গাল (২০০০)

রাম গোপাল ভার্মার থ্রিলার ছবিটিতে ডাকাতের গুপ্তচর বা ‘খাবরি’র চরিত্র করেছিলেন নওয়াজউদ্দীন। কেন্দ্রীয় চরিত্রে ছিলেন ফারদিন খান ও উর্মিলা মাতন্ডকার।

  • মুন্না ভাই এমবিবিএস (২০০৩)

কিংবদন্তিতুল্য অভিনেতা সুনিল দত্ত ও সঞ্জয় দত্ত’র সাথে সিনেমাটিতে মাত্র কয়েক দৃশ্যের এক পকেটমারের ভূমিকায় দেখা গেছে নওয়াজউদ্দীনকে। রাজকুমার হিরানীর এই সিনেমাটি দিয়েই আবারো লাইম লাইটে ফেরেন সাঞ্জু বাবা।

  • ব্ল্যাক ফ্রাইডে (২০০৪)

বোমা হামলায় জড়িত আসগর মুকাদামের চরিত্র করেছিলেন নওয়াজুদ্দিন। থাকে জেরা করার দৃশ্যটা বেশ উপভোগ্য ছিল।

  • মনোরমা সিক্স ফিট আন্ডার (২০০৭)

ছবিটিতে মরুভূমির মধ্যে এক স্থানীয় গুণ্ডার চরিত্র করেন নওয়াজ। সিনেমাটি যারা দেখেছেন, তাঁর নিশ্চয়ই দেখেছেন কতটা নির্ভুল ছিল নওয়াজের অভিনয়।

  • আজা নাচলে (২০০৭)

এখন নওয়াজউদ্দিন ও ইরফান খান বলিউডে সমপর্যায়ের অভিনেতা। তবে, এক সময় বিষয়টা এমন ছিল না। তাই তো মাধুরী দিক্ষিতের ছবি ‘আজা নাচলে’-তে ইরফানের চাকর ফারুকের চরিত্র করেছিলেন নওয়াজ।

  • এক চাল্লিস কা লাস্ট লোকাল (২০০৭)

সিনেমায় অভয় দেওল একটা বাজে জুয়া খেলতে যায়। সেখানে সাধারণ এক মাদকাসক্তের চরিত্র করেছিলেন নওয়াজউদ্দীন।

  • ডেভ ডি (২০০৯)

দেবদাসের আধুনিক সংস্করণ ডেভ ডি’র ‘ইমোশনাল অত্যাচার’ গানে ছিলেন নওয়াজ। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে ছিলেন অভয় দেওল ও কালকি কোচলিন।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।