বাবার চরিত্র: বলিউডের অবিচ্ছেদ্য অধ্যায়

প্রতিটি সিনেমাতেই এমন কিছু চরিত্র থাকে, যেগুলো আসলে আলাদা কোনো গুরুত্ববহন করে না। কিন্তু, এই চরিত্রগুলো না থাকলে আবার সিনেমাটাই অপূর্ণ থেকে যায়। বলিউডে এমন চরিত্রের কথা মাথায় আসলে বাবাদের কথা না বললেই নয়। আরেকটু স্পষ্ট করে বললে বলা উচিৎ যে, বাবাদের চরিত্রে হিন্দি ছবিতে এমন সব লিজেন্ডারি অভিনেতা অভিনয় করেছেন যে, চরিত্রগুলোই কালজয়ী হয়ে উঠেছে।

বাবাদের চরিত্র বরাবরই বলিউডের ছবিতে গুরুত্বের সাথে ঠাই পায়। সময়ের সাথে সাথে চরিত্রগুলোর ধরণে যেমন পরিবর্তন এসেছে, তেমনি হারিয়ে গেছেন সেসব চরিত্র করা প্রিয়মুখগুলোও।

  • অমরেশ পুরি

আশি কিংবা নব্বই দশকের প্রতাপশালী খল অভিনেতা নব্বইয়ে এসে বাবার চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসিত হন।বলিউডের কঠোর বা রাগী বাবা হিসেবে নিজেকে পরিচিত করে তোলেন। গার্দিশ, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, হালচাল, পরদেশ-সহ বিভিন্ন ছবিতে বাবার চরিত্রে অভিনয় করেন। তবে আলাদা করে বলতে হয় ‘ভিরাসাত’ সিনেমার কথা। বাবা- ছেলের প্রজন্মগত দ্বন্ধে বাবার চরিত্রে অনবদ্য অভিনয় করেছিলেন অমরেশ পুরি।

  • অমিতাভ বচ্চন

বলিউডের সবচেয়ে জনপ্রিয় নায়ক অমিতাভ বচ্চন বাবার চরিত্রেও বেশ সফল। হিন্দি সিনেমায় তিনি আত্বমর্যাদাশীল বাবা হিসেবে বেশ সুপরিচিত। আশির দশকে আখেরি রাস্তায় দ্বৈত চরিত্রে বাবা- ছেলের ভূমিকায় অভিনয় করছিলেন অমিতাভ বচ্চন, সূর্যবংশমেও একই রুপে দেখা যায় তাঁকে।

 

এছাড়া মোহাব্বতে,কাভি খুশি কাভি গাম, বাগবান, সরকার, সরকার রাজ, বাবুল,বীর-জারা, সত্যাগ্রহ সহ বিভিন্ন ছবিতে আত্বমর্যাদাশীল বাবার চরিত্রে অভিনয় করেন অমিতাভ বচ্চন। তবে আলাদা করে বলতে হয় ‘পিকু’ ছবির কথা। বাবা ও মেয়ের মিষ্টি সম্পর্ক নিয়ে নির্মিত এই ছবিতে একজন মানসিকভাবে অসুস্থ এক বাবার চরিত্রে অনবদ্য অভিনয় করে জাতীয় পুরস্কার অর্জন করেন অমিতাভ বচ্চন।

  • অলোক নাথ

বলিউডের সবচেয়ে কোমল বাবা হিসেবে পরিচিত অলোক নাথ। রাজশ্রী প্রোডাকশনের ব্যানারে নির্মিত ম্যায়নে প্যায়ার কিয়া, হাম আপকে হ্যায় কওন, হাম সাথ সাথ হ্যায়, বিবাহ ছবিগুলোতে অভিনয় করে কোমল বাবা হিসেবে পরিচিতি লাভ করেন অলোকনাথ। তিনি বয়সে বড় অমিতাভ বচ্চনের বাবার চরিত্রেও অভিনয় করেন। একালেও তিনি বাবা হিসেবে কাজ করে চলেছেন দাপটের সাথে। যদিও, সময়ের সাথে তিনি বাবার চরিত্রগুলোতেও বেশ পরিবর্তন এনেছেন। বিশেষ করে ‘সোনু কে টিট্টু কি সুইটি’ ও ‘দে দে প্যায়ার দে’-তে তিনি ছিলেন অনবদ্য।

  • কাদের খান

বলিউডের কৌতুকশিল্পী হিসেবে জনপ্রিয় কাদের খান,সিনেমার চিত্রনাট্য ও লিখেন তিনি।নব্বইয়ের দশকে এসে কৌতুকপ্রবন বাবা হিসেবে বেশ জনপ্রিয়তা পান। বিশেষ করে গোবিন্দ ও সালমান খানের বাবা হিসেবে বেশ সুপরিচিত পান। সাজান, রাজাবাবু, জড়ুয়া, কুলি নাম্বার ওয়ান-সহ বহু ছবিতে তিনি বাবার চরিত্রে অভিনয় করেন।

  • অনুপম খের

বলিউডের বাবার চরিত্রে তিনি বেশ পরিবর্তন আনেন। কৌতুক বা খল চরিত্রে জনপ্রিয়তা পাওয়া এই অভিনেতা হয়ে উঠেন হিন্দি সিনেমার বন্ধুবৎসল বাবা। দুলহানিয়া দিলওয়ালে লে যায়েঙ্গে,রেহনা হ্যায় তেরে দিল মে, হাম আপকে হ্যায় কওন, বিবাহ, এমএস ধোনি: আ আনটোল্ড স্টোরি-সহ বিভিন্ন ছবিতে তিনি বাবার চরিত্রে অভিনয় করেন। তবে আলাদা করে বলতে হয় ‘ড্যাডি’ সিনেমার কথা, বাবা-মেয়ের সম্পর্কের টানাপোড়নের এই গল্পে অনবদ্য অভিনয় করেন অনুপম খের। ‘সারাংশ’ ছবিটিও তাঁর ক্যারিয়ারে বেশ উল্লেখযোগ্য।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।