জোড়া ডাক নিয়ে যত কাণ্ড

অভিষেকে শূণ্য রান করাটা অস্বাভাবিক নয়। কিন্তু যদি সেটা উভয় ইনিংসেই ঘটে তাহলে অবশ্য দোষারোপ করার মত। ঠিক তেমনই আইরিশ মিডলঅর্ডার ব্যাটসম্যান অ্যান্ডি বালবির্নি নিজের ও তাঁর দলের অভিষেক টেস্টের উভয় ইনিংসেই ০ রান করেছেন।

বালবির্নি দুই ইনিংসেই ডাক মারাতে দোষারোপ করার কিছুই নাই। অভিষেক ম্যাচের উভয় ইনিংসে এর আগে আরো ৪৩ জন ক্রিকেটার উভয় ইনিংসে ০ রানে আউট হয়েছেন। এর ভিতরে গ্রাহাম গুচ, মারভান আতাপাত্তু, অ্যালান ডোনাল্ড, সাঈদ আনোয়ার, ডিন এলগারের মত তারকা ক্রিকেটারের নাম আছে।

১৮৮০ সালে লন্ডনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফ্রেড গ্রেস প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেকে জোড়া ডাক মারেন। বালবির্নি মারার আগে গত মার্চে সর্বশেষ জোড়া ডাক মারেন অস্ট্রেলিয়ার চাদ সায়ের্স। এর আগেরটা বাংলাদেশের কামরুল ইসলাম রাব্বির।

এতো বললাম অভিষেক টেস্টের কথা।

টেস্ট ক্রিকেটে ১৯ জন অধিনায়ক উভয় ইনিংসে ডাক মেরেছেন। প্রথম ডাক আসে জো ডার্লিংয়ের ব্যাট হইতে ১৯০২ সালে এবং সর্বশেষ অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তাছাড়া এই তালিকায় রয়েছে আতাপাত্তু, হাবিবুল বাশার, খালিদ লতিফ, ওয়াকার ইউনুস, স্টিফেন ফ্লেমিং, ইয়ান বোথাম, অ্যালান বোর্ডারের নামও।

১৯ জন ক্রিকেটার এই পর্যন্ত ‘কিং পেয়ার’ এর শিকার হয়েছে (যদি কোনো ক্রিকেটার টেস্টের উভয় ইনিংসেই প্রথম বলে আউট হয় তাকে বলা হয় কিং পেয়ার)। ২০০১ সালে অ্যাডাম গিলক্রিস্ট ইডেনে এই লজ্জাজনক আউট হন। তাছাড়া বাংলাদেশের জাবেদ ওমর বেলিমও হয়েছেন ২০০৭ সালে ভারতের বিপক্ষে। ২০১১ সালে বীরেন্দ্র শেবাগও! তাছাড়া জেমস অ্যান্ডারসন, অজিত আগারকার, রায়ান হ্যারিস, রঙ্গনা হেরাথের নামও আছে এই তালিকায়।

১১ জন ক্রিকেটার টানা দুই টেস্টের উভয় ইনিংসেই ০ রানে আউট হবার রেকর্ড আছে! ভারতের অজিত আগারকার টানা ৫ ইনিংসে ০ রানে আউট হন। নিউজিল্যান্ডের ক্রিজ মার্টিন মোট ৭ বার (সর্বোচ্চ) টেস্টের উভয় ইনিংসেই ০ রান করেন। ৫ জন ক্রিকেটার টেস্টে ৪ বার টেস্টের উভয় ইনিংসে ০ রানে আউট হন।

যদিও তারা ছিলেন মূলত বোলার ( মুরালিধরন, চন্দ্রশেখর, ওয়ালস ও ডিলন), একমাত্র মারভন আতাপাত্তু টপঅর্ডার ব্যাটসম্যান ছিলেন। জেনে অবাক হবেন এই আতাপাত্তুর টেস্ট ক্যারিয়ারের প্রথম ৬ ইনিংস শেষে রান ছিল মাত্র ১ রান (০,০,০,১,০,০)! তাছাড়া ১৪ জন ক্রিকেটারের ৩ টি টেস্ট ম্যাচের উভয় ইনিংসে ০ রান করার রেকর্ড আছে টেস্টে।

অ্যান্ড্রু বালবির্নির পাশাপাশি আরো দুইজন ক্রিকেটার এই টেস্টে তাদের অভিষেক ম্যাচে ডাক মেরেছেন যারা হলেন নিল ও’ব্রায়েন ও টাইরন কেন। টেস্ট ক্রিকেটে এই পর্যন্ত এগুলো নিয়ে ৩৮৭ জন ক্রিকেটার অভিষেকে ০ রানে আউট হলেন। সর্বসাকুল্যে টেস্ট ক্রিকেটে এই বালবির্নি পর্যন্ত ২৮২৯ জন ক্রিকেটার ৮৭৩৮ টি ডাক মেরেছেন।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।