‘আহারে, আমাকে যদি কেউ কবির সিংয়ের মতন ভালবাসতো!’ সিরিয়াসলি?

লোক মারফত জানতে পারলাম ‘কবির সিং’ নাকি এই বছরে বলিউডের অন্যতম সেরা সিনেমা। অনেকেই বলছিল না দেখলে মাস্টারপিস মিস হয়ে যাবে।

সবার কথা শুনে বেশ মনোযোগ দিয়েই দেখলাম।

শহীদ কাপুরের অভিনয়, সন্দীপের ডিরেকশন বা সুর সংগীত নিয়ে কোন কমপ্লেন নেই, আ ভেরি ওয়েল মেড মুভি ইনডিড!

আরো পড়ুন

কিন্তু, ‘ভালভাবে বানানো’ সিনেমা আর ‘ভাল সিনেমা’র মধ্যে আকাশ পাতাল পার্থক্য থাকে। আমি যদি তেল, ঘি, মশলা দিয়ে ভালভাবে ম্যারিনেট করে, নিচু আঁচে কষিয়ে, স্লো কুকারে রেখে অনেক সময় ধরে ‘গু’ ভাজি করি, তাহলে ‘ওয়েল মেড ডিশ’ হলেও সেটা ‘গু’ই থেকে যাবে। ‘কবির সিং’ দেখেও আমার কাছে সেটাই মনে হয়েছে।

বদমেজাজি, অভদ্র, সাইকো, অ্যাবিউসিভ, ড্রাঙ্ক, দায়িত্বজ্ঞানহীন একটা লোককে হিরো বানিয়ে প্রেজেন্ট করা হয়েছে। নায়িকার সাথে ব্রেকাপের পরে যিনি প্রচুর নারীর সাথে রাত্রী যাপন করেন, কিন্তু ভালবাসেন সেই প্রেমিকাকেই। এদিকে প্রেমিকার বিয়ে হয়ে যাবার পরেও সে কবিরেরই প্রেমিকা থেকে যায়, স্বামীকে আঙুল পর্যন্ত স্পর্শ করতে দেয়নি।

ভারতীয় ও বাংলাদেশি দর্শক এইসব আবর্জনা গিলে। নায়ক লম্পট হলেও অসুবিধা নাই, নায়িকাকে বেশ্যা দেখানো যাবেনা। কিছু মেয়েকে এমনও বলতে শুনেছি, ‘আহারে, আমাকে যদি কেউ কবির সিংয়ের মতন ভালবাসতো!’ সিরিয়াসলি?

আমি অবশ্যই গল্প কথকের স্বাধীনতায় বিশ্বাসী। সবসময়ে হিরোকে দেবতা হিসেবে প্রেজেন্ট করতে হবে এমন এক ঘেয়ে নীতিতে বিশ্বাস করিনা। গ্যাং স্টার মুভিগুলো নাহলে তৈরী হতো না। কিন্তু সিনেমার মাধ্যমে যদি নেগেটিভ চরিত্রকে হিরো বানিয়ে দেখানো হয় দিনের শেষে সে সব পেয়ে গেছে, তাহলে সেটা অবশ্যই মানুষের মানসিকতায় একটা নেগেটিভ ইম্প্যাক্টই ফেলবে।

ওসামা বিন লাদেন বা আবু বকর আল বাগদাদীদের নিয়ে সিনেমা বানান, কোনই সমস্যা নাই। কিন্তু সিনেমার শেষে যদি দেখান ওরা বেহেস্তে গিয়ে হুর পরী পেয়ে গেছে, তাহলে লোকে দলে দলে ওদের সংগঠনে নাম লেখাবে। এইটা সাধারণ মানব চরিত্র এবং কমন সেন্স।

যাই হোক। আমি হয়তো গুয়ের উপর ভনভন করা মাছি দেখছি, অন্যরা যাকে অমৃত ভাবছেন। যাদের সিনেমাটা ভাল লেগেছে, তাঁরা কী একটু দয়া করে বলবেন – হোয়াট অ্যাম আই মিসিং হিয়ার?

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।