ক্রিকেট সমর্থকরা চাইলে কি না হয়!

ধরা যাক আপনার হাতে টাকা-পয়সা নেই। কিন্তু আপনার খেলার খুব শখ, কয়েকজন মিলে একটি ক্রিকেট দলও করে ফেলেছেন। টাকা-পয়সা পাবার জন্য অভিনব উপায় বের করলেন। আপনি অনলাইনের একটি প্লাটফর্মে ক্রাউডফান্ড রেইজ করলেন, একসময় যে টাকা উঠলো তা দিয়ে দেখা গেল আপনার দল দিব্যি বিদেশ বিভূঁইয়ে খেলতে পারে।

অকল্পনীয় লাগছে বিষয়টা? লাগতেই পারে, তবে একেবারে অসম্ভব কিছু নয় ব্যাপারটা। এমন একটি কান্ড ঘটে গেছে আইসল্যান্ড ক্রিকেট দলের সাথে। তাদের স্পন্সর দাঁড়িয়ে গেছে অনলাইনের সোশাল প্লাটফর্ম রেডিট (reddit)* এর একটি ক্রিকেটপ্রেমী দল, যেখানে রীতিমত ফান্ড করে ফেলা হয়েছে আইসল্যান্ড ক্রিকেট টিমের জন্য। রেডিট প্লাটফর্মের প্রায় ৭০,০০০ ক্রিকেটপ্রেমী (r/Cricket subreddit) আইসল্যান্ডের আহবানে সাড়া দিয়েছে।

আইসল্যান্ডে ক্রিকেট জনপ্রিয় না হলেও ক্রিকেটপ্রেমীদের চেষ্টায় হয়তোবা দ্রুতই ক্রিকেটের প্রসার ঘটবে নর্থ আটলান্টিকের এ দেশে। আইসল্যান্ডে এখন অব্দি ক্রিকেট খেলেনি, জুলাই মাসে তাদের প্রথম ম্যাচ সুইজারল্যান্ডের বিপরীতে। আইসল্যান্ড ক্রিকেট প্রতিষ্ঠিত হয়েছে ২০০৮ সালে, যার পুরো ব্যয় মিটছে ক্রাউডফান্ডিং দিয়ে।

মাত্র দু’সপ্তাহের মধ্যে তার ২১০০ পাউন্ড সংগ্রহ করে ফেলেছে। ফোরামটি আগামী দুই বছরের জন্য আইসল্যান্ড ক্রিকেটের স্পন্সর হয়ে গিয়েছে, ইউকেতে গিয়ে সুইজারল্যান্ডের সঙ্গে খেলার যাবতীয় সরঞ্জামও আসবে তাদের অর্থায়নে।

আইসল্যান্ড ক্রিকেট স্বপ্ন দেখছে তাদের ফুটবল দলের মতো ক্রিকেট দলও একদিন সাফল্য এনে দেবে দেশের জন্য। ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে আইসল্যান্ড হারিয়ে দিয়েছিল ইংল্যান্ডের মতো ফুটবল পরাশক্তিকে, তাই তারা স্বপ্নের পরিধিকে বিস্তৃত করছে অনেকদূর।

কিট হ্যারিস জানিয়েছেন r/Cricket কমিউনিটি আইসল্যান্ড ক্রিকেট টিমের অফিসিয়াল স্পন্সর হিসেবে কাজ করবে তাদের ২০১৮ ও ২০১৯ সালের ইউকে ট্যুরে। কিট হ্যারিস মূলত ক্রাউডফান্ডিং শুরু করেছিলেন আইসল্যান্ড ক্রিকেট দলের পক্ষ হতে। ২৫০০ পাউন্ড তুলতে পারলে রেডিট ক্রিকেট কমিউনিটির আরো চাহিদা মেটাবেন এটিও জানালেন তিনি।

একজন রেডিট সদস্য প্রথম কিট হ্যারিসের সঙ্গে যোগাযোগ করে ধারণাটি দিয়েছিলেন। লক্ষ্য পূরণ হবার পর তারা রেডিট ক্রিকেট কমিউনিটিকে ধন্যবাদও জানান। মজার বিষয় হলো তারা আইসল্যান্ড ক্রিকেট টিমের জার্সিতে কি লিখবেন সেটি নিয়েও ভাবনা শুরু করে দিয়েছেন।

কারো মতে জার্সিতে ‘Ice, Garry’ লেখা দেয়া যেতে পারে; যার ধারণা এসেছে অস্ট্রেলিয়ান আন্তর্জাতিক উইকেটকিপার ম্যাথু ওয়েডের টিমমেট নাথান লায়নকে ডাকা ‘Nice, Garry’ সম্বোধন হতে।

অনেকে মত দিয়েছেন ‘Cricket for All’ লেখা দিতে, বিশেষ করে এ লেখার মাধ্যমে কমিউনিটির উদ্দেশ্য ফুটে ওঠে। তাদের লক্ষ্য হলো টেস্ট খেলুড়ে দেশের বাইরেও ক্রিকেটকে ছড়িয়ে দেয়া।

মাত্র ৩ লক্ষ ৪৭ হাজার জনসংখ্যার আইসল্যান্ডে ক্রিকেট ক্লাব রয়েছে মোটে দুটো। তারা হলো, Reykjavík Vikings এবং Kópavogur Puffins সর্বশেষ সাক্ষাতে ভাইকিংস ৭ উইকেটে হেরেছে পাফিনসের কাছে।

*রেডিট (reddit) একটি জনপ্রিয় সোশাল মিডিয়া, আমাদের দেশে এটি তেমন প্রচলিত না হলেও বিশ্বের বিভিন্ন দেশে এটি ব্যাপকভাবে জনপ্রিয়। এর বিভিন্ন সাব-ডিভিশান আছে যেগুলোর কমিউনিটির সদস্যসংখ্যা ক্ষেত্রবিশেষে মিলিয়নের চেয়েও বেশি। বিভিন্ন সমস্যার সমাধান বেশ সহজে পাওয়া যায় রেডিটের সাব-ডিভিশান হতে।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।