বিনা পারিশ্রমিকেও তাঁরা কাজ করেছেন

বলিউড তারকাদের আয়ের খাতটা যে বেশ লম্বা, তা আর নতুন করে বলে দেওয়ার কিছু নেই। আর তাঁদের এই আয়ের সবচেয়ে বড় উৎস হল সিনেমা করে পাওয়া পারিশ্রমিক। তবে, এর মাঝেও কিছু বিখ্যাত বলিউড অভিনয়শিল্পী আছেন যারা কিছু চলচ্চিত্রে বিনা পারিশ্রমিকে কাজ করেছেন। তাদের নিয়েই আমাদের আজকের আয়োজন।

  • ক্যাটরিনা কাইফ

করণ জোহরের ‘অগ্নিপথ’ চলচ্চিত্রে জনপ্রিয় ‘চিকনি চামেলি’ গানে আইটেম গার্ল হিসেবে ক্যাটকে পেয়েছিল দর্শকরা। আইটেম গানটির জন্য প্রচুর পরিশ্রম করেছিলেন এই অভিনেত্রী। করণ জোহরের কাছ থেকে পারিশ্রমিক না নিলেও তার কাছ থেকে তার এই দুর্দান্ত কাজের স্বীকৃতিস্বরূপ ‘ফেরারি’ উপহার পেয়েছিলেন ক্যাট।

  • রানী মুখার্জী

করণ জোহরের ‘কাভি খুশি কাভি গাম’ চলচ্চিত্রে সংক্ষিপ্ত সময়ের জন্য পর্দায় দেখা গিয়েছিল এই বাঙালি অভিনেত্রীকে। তিনি বিনিময়ে কোন অর্থ নেননি পরিচালকের কাছ থেকে।

  • অমিতাভ বচ্চন

এই সুপারস্টারের প্রতিটা মিনিটই পরিচালকদের কাছে ব্যয়বহুল হিসেবে বিবেচিত হয়। অমিতাভের মেক আপ ম্যান যখন ভোজপুরি ফিল্মে পরিচালক হিসেবে কাজ করতে শুরু করেন, তখন তিনি ‘বিগ বি’ তার চলচ্চিত্রে একটা চরিত্রে অভিনয়ের অনুরোধ করেন। নিরহংকারী বিগ বি তার থেকে একটি পয়সাও না নিয়ে কাজ করে গিয়েছেন ভোজপুরি চলচ্চিত্র ‘গঙ্গা’, ‘গঙ্গোত্রী’ ও ‘গঙ্গাদেবী’তে।

এর বাদে, অমিতাভ সঞ্জয় লীলা বনসালীর ‘ব্ল্যাক’ চলচ্চিত্রে অভিনয়ের জন্যও একটি পয়সাও নেননি। বিগ বি’র মতে এই দুর্দান্ত চলচ্চিত্রে অভিনয় করাটাই বিশাল ব্যাপার। তাই তিনি বিনা পারিশ্রমিকে কাজ করেছেন।

  • শাহরুখ খান

সুপারস্টার শাহরুখ খান ‘ভূতনাথ রিটার্ন্স’ চলচ্চিত্রে তার অতিথি চরিত্রের জন্য এক রুপিও নেননি পরিচালকের কাছ থেকে।

  • সোনাক্ষী সিনহা

‘বস’ চলচ্চিত্রে অক্ষয় কুমারের সাথে ফিল্মের গানে দেখা গিয়েছিল তাকে। এজন্য তিনি কাজ করেছিলেন বিনা পারিশ্রমিকে। এই জুটিকে এই চলচ্চিত্র ছাড়াও দেখা গিয়েছে ‘রাউডি রাঠোর’ , ‘জোকার’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বাই দোবারা’ এবং ‘হলিডে’ ছবিতে।

  • কারিনা কাপুর খান

পরিচালক প্রিয়দর্শনের ‘বিল্লু’ চলচ্চিত্রে ‘মারজানি’ গানে আইটেম গার্ল হিসেবে দেখা গিয়েছিল তাকে। তাঁকে পারিশ্রমিক দেওয়া হলে তিনি তা নিতে অস্বীকার করেছিলেন।

  • প্রিয়াঙ্কা চোপড়া

‘বিল্লু’ সিনেমায় কাজের বিনিময়ে পারিশ্রমিক নিতে অস্বীকার করেছিলেন সাবেক এই বিশ্ব সুন্দরী। তাঁর মতে, কাজটা তিনি করেছেন শাহরুখ খানের জন্য,পয়সার জন্য নয়।

  • দীপিকা পাড়ুকোন

ভারতীয় এই অভিনেত্রীর বলিউডে অভিষেক হয়েছিল শাহরুখ খানের বিপরীতে ফারাহ খানের ‘ওম শান্তি ওম’ চলচ্চিত্রে।সিনেমায় বিনা পারিশ্রমিকে কাজ করেছিলেন তিনি। তিনি মনে করেছিলেন,বলিউড বাদশাহ শাহরুখ খানের বিপরীতে কাজ করাটাই একটা বিশাল ব্যাপার!

  • ফারহান আখতার

‘ভাগ মিলখা ভাগ’ চলচ্চিত্রের কথা মনে আছে? এই চলচ্চিত্রে অ্যাথলেটিকসের কিংবদন্তি মিলখা সিং-এর অভিনয়ের স্বীকৃতিস্বরূপ মাত্র এগারো রুপি নিয়েছিলেন তিনি। তাঁর মতে, এই এগারো রুপি ছিল সৌভাগ্যের প্রতীক!

– দেশিমার্টিনি অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।