বি-টাউনের অন্দরমহল থেকে বলছি…

বলিউড হল স্টাইল ও গ্ল্যামারের জন্য অনন্য এক জায়গা। অর্থ আর অভিজাত্য এখানে তারকাদের জীবনেরে রোজকার সঙ্গী। তাই তো, বলিউড তারকাদের বাসস্থানগুলোও ঠিক তাঁদের মতই রঙিন। চোখ ধাঁধানো এই বাড়িগুলো যেকোনো শিল্পপতির বাড়ি থেকে কম জমকালো নয়।

  • জলসা ও প্রতীক্ষা (অমিতাভ বচ্চন)

মুম্বাইয়ের জুহুতে বচ্চনদের দু’টো বাঙলো আছে। দু’টোর মধ্যে দূরত্ব মাত্র এক কিলোমিটার। এর মধ্যে বিগ বি খ্যাত অমিতাভ, জয়া বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বরিয়া রায় বচ্চন ও ছোট্ট আরাধ্য থাকেন ‘জলসা’য়। এই বাড়িটির দাম ১৬০ কোটি রুপি। আরেকটি বাড়ির নাম ‘প্রতীক্ষা’। জয়া ও অমিতাভ মাঝেমধ্যে এই বাড়িতে এসে সময় কাটান।

  • মান্নাত (শাহরুখ খান)

বলা হয়, বাড়ি নয় একটা স্বপ্ন বানিয়েছেন শাহরুখ খান। কোনো গডফাদার না থাকার পরও বলিউডে টিকে থেকে ক্রমাগত সাফল্য পাওয়া শাহরুখের বাড়ি ‘মান্নাত’ বান্দ্রায় অবস্থিত। এটা শহরে আসা যেকোনো ট্যুরিস্টের জন্যও একটা আকর্ষণীয় জায়গা। বাড়িটির দাম প্রায় ১২৫ কোটি রুপি।

  • গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট (সালমান খান)

বলিউডের ভাই সালমান খানও বাড়ির দিক থেকে কম সৌখিন নয়। তিনি থাকেন বান্দ্রার গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে। এখানে প্রতিটা ফ্ল্যাটের আয়তন ১০৭৯ স্কয়ার ফিট। সালমানরা এখানে চারটি ফ্ল্যান নিয়ে থাকেন। সব মিলিয়ে দাম ৮০ কোটি রুপি।

  • বেউ মন্ডে (দিপীকা পাড়ুকোন)

মু্ম্বাইয়ের প্রভাদেবীতে তিন বেডরুমের অ্যাপার্টমেন্ট নিয়ে থাকেন দিপীকা পাড়ুকোন। ফ্ল্যাটের ডিজাইন করেছেন বীনিতা চৈতন্য। দক্ষিণ ও মধ্য মুম্বাইয়ে হাতে গোনা ক’জন তারকাই থাকেন। এদের একজন হলেন দিপীকা। আগে তিনি থাকতেন বান্দ্রার পালি হিলের ‘কোজিহোম’-এ।

  • শান্তিনগর রেসিডেন্সি সোসাইটি (অনিল কাপুর)

জুহু ভিলের এক বাঙলোতে থাকেন অনিল কাপুর। সাথে থাকেন স্ত্রী সুনিতা, মেয়ে রিয়া কাপুর ও ছেলে হর্ষবর্ধন কাপুর। সোনম কাপুরের সম্প্রতি বিয়ে হয়ে গেছে। তিনি স্বামী আনন্দ আহুজার সাথে কখনো দিল্লী, কখনো মুম্বাই বা আমেরিকাতে থাকেন।

  • সি স্প্রিং (রেখা)

গ্ল্যামারাস অভিনেত্রী রেখার বাঙলো বান্দ্রায়। নাম ‘সি স্প্রিং’। বাড়িতে সার্বক্ষণিক কড়া পাহাড়া থাকে। পুরো বাড়িটা বাঁশ আর গাছপালা দিয়ে ঘেরা। বাড়িটা ঠিক রেখার জীবনের মতই, বাইরে থেকে খুব একটা বোঝা যায় না বললেই চলে।

  • কৃষ্ণা কুঞ্জ (কাপুর পরিবার)

বলিউডের খ্যাতনামা কাপুর পরিবারের বাড়ি। এখন এই বাড়িতে থাকেন ঋষি কাপুর, নিতু কাপুর ও রণবীর কাপুর। বান্দ্রার পালি হিলের এই বাড়িটির নামকরণ করা হয়েছে রণবীরের দাদী কৃষ্ণা কাপুরের নাম অবলম্বনে। পূর্ব বান্দ্রার হিল রোডে অবশ্য রণবীরের নিজের তিনটি ফ্ল্যাট আছে।

  • ফরচুনা হাইটস (সাইফ আলী খান ও কারিনা কাপুর)

মুম্বাইয়ের ফরচুন হাইটস অ্যাপার্টমেন্টে থাকেন। বাড়িটি পশ্চিম বান্দ্রার টার্নার রোডে অবস্তি। আর হরিয়ানাতে আছে সাইফদের পারিবারিক বাড়ি পতৌদি প্যালেস। এই প্রাসাদের আরেক নাম ‘ইব্রাহিম কোঠি’। এই বাড়িটি একই সাথে ‘নিমরানা’ নামের অভিজাত একটা হোটেল চালায়। এছাড়া পারিবারিক ভাবে পতৌদি পরিবারের ভুপালেও অনেকগুলো বাড়ি আছে।

  • ফ্রিডা অ্যাপার্টমেন্টস (আমির খান)

আমির খান, তাঁর স্ত্রী কিরণ রাও ও ছেলে আজাদ থাকেন পশ্চিম বান্দ্রার কার্টার রোডের ফ্রিডা অ্যাপার্টমেন্টস-এ। বাড়িটি পাঁচ হাজার স্কয়ার ফিটের। এর আগে আমির থাকতেন পালি হিলের বেলা ভিসতা অ্যাপার্টমেন্টে। সেখানে এখন থাকেন আমিরের ভাই ফয়সাল খান ও মা জিনাত হুসাইন। আমিরের অফিসও একই অ্যাপার্টমেন্টে। এছাড়া পঞ্চগনিতে আমিরের ১০০ বছরের পুরনো একটা বাঙলো আছে। এটা আমির কিনেছিলেন লেখক-পরিচালক হোমি আদজানিয়ার কাছ থেকে।

  • রাজ ক্লাসিক (প্রিয়াঙ্কা চোপড়া)

মুম্বাইয়ে যখন আসেন প্রিয়াঙ্কা চোপড়া তখন ভারসোভোর রাজ ক্লাসিকে থাকেন। তাঁর এই ভবের ছয় তলায় পাঁচটা ফ্ল্যাট আছে। এছাড়া মুম্বাইয়ের লোখান্ডওয়ালার ‘গ্রিন একরস’-এও প্রিয়াঙ্কা চোপড়ার ফ্ল্যাট আছে।

  • সি গ্লিম্পস অ্যাপার্টমেন্টস (জন আব্রাহাম)

পূর্ব বান্দ্রায় জন আব্রাহাম চার হাজার স্কয়ারফুটের একটা ডুপ্লেক্স ফ্ল্যাটে থাকেন। জনের স্ত্রী প্রিয়া রাঞ্চাল ও সন্তানের সাথে আরো থাকেন তাঁর বাবা আব্রাহাম জন ও ভাই অ্যালান আব্রাহাম। বাসাটা হল সাত ও আট তলা জুড়ে।

  • ওবেরয় স্প্রিংস

আন্ধেরি লিংক রোডের ‘ওবেরয় স্প্রিংস’ অ্যাপার্টমেন্টে বলিউডের এক গাদা তারকা থাকেন। এদের মধ্যে আছেন কঙ্গনা রনৌত, অক্ষয় কুমার, হেমা মালিনি ও ববি দেওল। এছাড়া দক্ষিণের তারকা ধানুশ, এশা গুপ্ত, ইয়ামি গৌতম, হান্সিকা মোতওয়ানি, ক্লদিয়া সিসেলা ও আয়ুষ্মান খোড়ানাদের ফ্ল্যাটও আছে এখানে।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।