বলিউডে ঈদের গান

বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে বলিউডে সিনেমা কিংবা গান নির্মানের রেওয়াজ আছে।  সেই ধারাবাহীকতাতে ঈদ বিষয়েও বলিউডে জনপ্রিয় ও স্মরণীয় বেশ কিছু গান তৈরি হয়েছে। সেসব নিয়েই আমাদের এবারের আয়োজন।

  • ঈদ মুবারাক (ড্যাডি)

২০১৭ সালে মুক্তি পাওয়া অর্জুন রামপালের ‘ড্যাডি’ সিনেমাটি বক্স অফিসে ভাল করতে ব্যর্থ হয়েছিল। শাবাব সাবরি আর তানভির হুসাইনের কণ্ঠে গাওয়া গানটি নির্মিত হয়েছিল ঈদকে কেন্দ্র করে।

  • আজ কি পার্টি (বাজরাঙ্গি ভাইজান)

বলিউড আর ঈদের প্রসঙ্গ যদি আসে তবে আপনাকে অবশ্যই সালমান খানের প্রসঙ্গ আনতেই হবে। ঈদে তিনি বহুবছর যাবত অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়ে যাচ্ছেন। সালমান খান, কারিনা কাপুর, হারশালী মালহোত্রা অভিনীত ‘বাজরাঙ্গি ভাইজান’ ২০১৫ সালের ঈদে মুক্তি পেয়ে বক্স অফিসে রেকর্ড সৃষ্টি করেছিল। সিনেমার ঈদের গান ‘আজ কি পার্টি’ ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। গানটি টি সিরিজের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছিল। প্রিতমের মিউজিকে গানটিতে কণ্ঠ দিয়েছেন মিকা সিং।

  • ওয়াল্লাহ রে ওয়াল্লাহ ( তিস মার খান)

২০১০ সালের ‘তিস মার খান’ ফিল্মের গানের নাম শুনলেই সবার মনে ভেসে আসবে আইটেম সং ‘শিলা কি জাওয়ানি’। অক্ষয় কুমার, ক্যাটরিনা কাইফ অভিনীত সিনেমায় ‘ওয়াল্লাহ রে ওয়াল্লাহ’ শিরোনামে গানটিতে অক্ষয় আর ক্যাটরিনার সাথে অতিথি শিল্পী হিসেবে পারফর্ম করেছিলেন ‘ভাইজান’ খ্যাত সালমান খান। গানটি প্রকাশিত হয়েছিল টি সিরিজের ব্যানারে। গানটিতে কণ্ঠ দিয়েছেন শেখর রাভজিয়ানি, রাজা হাসান, কামাল খান ও শ্রেয়া ঘোষাল।

  • আরজিয়া (দিল্লী সিক্স)

গানটির ভিডিওতে ব্যবহৃত হয়েছিল দিল্লী জামে মসজিদে সত্যিকারের ঈদের নামায পড়ার সময়কার ভিডিওচিত্র। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘দিল্লী সিক্স’ চলচ্চিত্রের ‘আরজিয়া’ শিরোনামের এই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন জাভেদ আলী ও কৈলাস খের। গানটি প্রকাশিত হয়েছিল টি সিরিজের ব্যানারে।

  • ইউ শাবনামি (সাওয়ারিয়া)

২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘সাওয়ারিয়া’ ফিল্মের ‘ইউ শাবনামি’ গানটি প্রকাশিত হয়েছিল ‘সনি মিউজিক ইন্ডিয়া’র ব্যানারে। গানটিতে পারফর্ম করেছিলেন রণবীর কাপুর ও সোনম কাপুর। গানটিতে কণ্ঠ দিয়েছিলেন পার্থিব গোহিল।

  • চান্দ সামনে হ্যায় ( ইয়ে হ্যায় মোহাব্বাত)

২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইয়ে হ্যায় মোহাব্বাত’ সিনেমাতেও একটি ঈদের গান ছিল। গানটিতে কণ্ঠ দিয়েছিলেন সনু নিগম ও অলকা ইয়াগনিক। রাহুল ভাট অভিনীত এই একটি বিশেষ চরিত্রে ছিলেন সালমান খানের ভাই আরবাজ খান।

  • মুবারাক ঈদ মুবারাক (তুম কো না ভুল পায়েগে)

আবারো সালমান খানের সিনেমার গান। ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ‘তুম কো না ভুল পায়েগে’ চলচ্চিত্রের গানগুলো প্রকাশিত হয়েছিল ‘টি সিরিজ’-এর ব্যানারে। সাজিদ-ওয়াজিদের মিউজিকে ‘মুবারাক ঈদ মুবারাক’ গানটিতে কণ্ঠ দিয়েছিলেন সনু নিগম, অরবিন্দর সিং ও স্নেহা প্যান্ট।

  • চান্দ নাজার গায়া (হিরো হিন্দুস্তানি)

টি সিরিজের ব্যানারে প্রকাশিত গানটিতে কণ্ঠ দিয়েছেন সনু নিগম, অলকা ইয়াগনিক ও ইকবাল আফজাল। ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন আরশাদ ওয়ার্সি, নম্রতা শিরোদকর, কাদের খান, পরেশ রাওয়াল, শক্তি কাপুর প্রমুখ। গানটি প্রকাশিত হয়েছিল টি সিরিজের ব্যানারে।

  • ঈদ কে দিন গালে মিল রে রাজা (তিসরি আঁখ)

১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘তিসরি আঁখ’ ছিল একটি মাল্টিস্টারার ফিল্ম। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন ধর্মেন্দ্র, শত্রুঘ্ন সিনহা, জিনাত আমান, নিতু সিং, সারিকা, আমজাদ খান প্রমুখ। সিনেমাটির ‘ঈদ কে দিন গালে মিল রে রাজা’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছিলেন মোহাম্মদ রফি, অনুরাধা পাউদওয়াল, মান্না দে ও কৃষ্ণা মুখার্জী।

  • ঈদ কা দিন হ্যায় (দিদার-ই-ইয়ার)

১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘দিদার-ই-ইয়ার’ চলচ্চিত্রের ‘ঈদ কা দিন হ্যায়’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছিলেন মোহাম্মদ রফি ও আশা ভোঁষলে।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।