অস্বাভাবিক মৃত্যু, জরুরী ‘বদলী’

বলিউডে সাফল্য পেয়েছেন অনেক। আবার সময়ের আগেই পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন। তাঁদের মৃত্যুতে শোক হয়েছে। একই সাথে তাঁদের বাকি থাকা কাজগুলোও তো শেষ করার দায় ছিল প্রযোজক-পরিচালকদের। মৃত্যুর পর অন্য কাউকে দিয়ে কাজগুলো শেষ করা হয়েছে। সেই বদলীদের নিয়ে আমাদের এই আয়োজন।

  • মাধুরী দিক্ষিত

২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি দুর্ঘটনাবশত দুবাইয়ে বাথটাবে শ্বাসরোধ হয়ে মৃত্যু হয় শ্রীদেবীর। মারা যাওয়ার আগে তিনি করণ জোহরের সিনেমা ‘শিদ্দাত’-এর জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন। এবার তাঁর জায়গায় কাজ করছেন আরেক বলিউড ডিভা মাধুরী দিক্ষিত।

  • ঋষি কাপুর

ওম পুরি মারা যাওয়ার পর ‘মন্ত্র’ সিনেমাটিত করছেন ঋষি কাপুর। সিনেমাটিতে আরো আছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী।

  • রাম্ভা

১৯৯৩ সালের তিন এপ্রিল। সেই রাতে নিজের অ্যাপার্টম্যান্টের পাঁচ তলা থেকে পড়ে গিয়ে মারা যান দিব্যা ভারতী। সেই সময় ‘থলি মুঢ্ঢু’ সিনেমায় তাঁর জায়গায় কাজ করেন রাম্ভা। রাম্ভা চরিত্রটি পান কারণ, দিব্যার সাথে তাঁর চেহারার একটু মিল আছে।

  • ধর্মেন্দ্র

গুরু দত্ত যখন আত্মহত্যা করে বসেন তখন তাঁর সিনেমা ‘বাহারে ফির ভি আয়েঙ্গে সিনেমাটির কাজ চলছিল। তাঁর মৃত্যুর পর তাঁর জায়গায় অভিনয় করে সিনেমাটি শেষ করেন ধর্মেন্দ্র।

  • শ্রীদেবী

দিব্যা ভারতীর জায়গায় কাজ করেছেন শ্রীদেবীও। দিব্যা যখন মারা যান তখন অনিল কাপুরেরর বিপরীতে ‘লাডলা’ সিনেমার প্রায় ৮০ শতাংশ কাজ হয়ে গেছে। এর শ্রীদেবীকে নিয়ে সিনেমাটি পুনরায় শ্যুট করা হয়।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।