বলিউড ও ক্রিকেট: বেটার লাভ স্টোরি দ্যান টোয়ালাইট

ভালবাসা কোনো সীমা-কাঁটাতার মানে না। তাই তো বলিউডের তারকাদের সাথে ক্রিকেটারদের প্রেম হওয়াটা কোনো নতুন ব্যাপার নয়। আর হ্যা, শুধু ভারতীয় ক্রিকেটাররাই নন, ভিনদেশি অনেক ক্রিকেটারও বলিউড কন্যাদের সাথে প্রেমে জড়িয়েছেন। জানা-অজানা সেসব গল্প নিয়েই আমাদের এই আয়োজন।

  • স্যার ভিভ রিচার্ডসন ও নিনা গুপ্ত

সম্ভবত এই দু’জনের প্রেমই ছিল সবচেয়ে আলেচিত ও বিতর্কিত। ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ব্যাটসস্যান ভিভ রিচার্ডস বিবাহিত হওয়ার পরও ৮০’র দশকে প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন পুরস্কার জয়ী অভিনেত্রী নিনা গুপ্তর সাথে। তাদের সম্পর্ক পরিণতি পায়নি, খুব অল্প সময়ের মধ্যেই তারা আলাদা হয়ে যান। যদিও, তাদের দু’জনের মাসাবা নামের একটি মেয়ে আছে। মাসাবা খুবই প্রতিভাবান একন ফ্যাশন ডিজাইনার। তিনি ভারতীয় চলচ্চিত্র প্রযোজক ও উদ্যোক্তা মধু ম্যান্টেনা ভার্মাকে বিয়ে করেছেন।

  • ইমরান খান-জিনাত আমান

৭০’এর দশকে এই দু’জনের প্রেমের গল্প ছিল রীতিমত টক অব দ্য টাউন। ১৯৭৯ সালে পাকিস্তান ক্রিকেট দল যায় ভারত সফরে। ইমরানের ‘লেডি কিলার’ চেহারায় মুগ্ধ হয়ে প্রেমে পড়েছিলেন সুন্দরী নায়িকা জিনাত আমান। যদিও, তাদের সম্পর্কটাও খুব বেশি দীর্ঘস্থায়ী হয়নি। পরবর্তীতে ব্রিটেনের জেমিমা গোল্ডস্মিথকে বিয়ে করেন ইমরান খান।

  • মহসিন খান ও রিনা রয়

৮০’র দশকে পাকিস্তানের ওপেনার ও  অলরাউন্ডার মহসিন খান প্রেমে পড়েছিলেন বলিউডের রিনা রয়ের। নাগিন, জানি দুশমন সিনেমাগুলো দিয়ে তখন ক্যারিয়ারের তুঙ্গে ছিলেন রিনা। এমনকি ১৯৮৩ সালে এই জুটি বিয়েও করে ফেলেন। রিনা বলিউডের জীবন ছেড়ে দিয়ে সংসার করতে প্রস্তুত ছিলেন। তবে মহসিনের পরিবার ভিনদেশি ও ভিন্ন ধর্মের একজনকে নিজেদের পরিবারের বউ হিসেবে মেনে নিতে রাজি হয়নি। তাই, অচিরেই বিবাহ বিচ্ছেদ হয়ে যায় তাদের।

  • স্যার গ্যারি সোবার্স ও আঞ্জু মাহেন্দ্রু

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্স ১৯৬৬-৬৭ মৌসুমে এসেছিলেন ভারত সফরে। তখনই আঞ্জুর সাথে তার দেখা। আঞ্জুর বয়স তখন মাত্র ১৭। কোনো এক পার্টিতে দু’জনের চোখাচোখি হয়, এক দেখায় প্রেম। আঞ্জু তখনও বলিউডে জায়গা পেতে সংগ্রাম করছেন। পরিবার অবধি গড়িয়েছিল এই প্রেমের সম্পর্ক। যদিও, আঞ্জুর পরিবার রাজি না থাকায় আর এগোয়নি। যদিও, এই সম্পর্কের সুবাদে বলিউডে খ্যাতি পেয়ে গিয়েছিলেন আঞ্জু।

  • ওয়াসিম আকরাম ও সুষ্মিতা সেন

প্রথম স্ত্রী মারা যাওয়ার পর এক সাথে বছর দুয়েক বেশ ভাল সময় কাটান ওয়াসিম আকরাম ও সাবেক মিস ইউনিভার্স সুষ্মিতা সেন। একটি ড্যান্স রিয়েলিটি শো-তে এক সাথে দেখা যেত তাদের। ভারতীয় গণমাধ্যমের দাবী ছিল, শিঘ্রই তারা বিয়ের পিঁড়িতে বসবেন। যদিও, সুষ্মিতা বারবারই বলেছেন, ‘ওয়াসিম আকরাম আমার ভাল বন্ধু, আর সব সময়ই তাই থাকবে।’ সত্যি হয় সুষ্মিতার কথাই। ২০১৩ সালে ওয়াসিম বিয়ে করেন অস্ট্রেলিয়ান মডেল শ্যানিয়েরা থম্পসনকে।

– ন্যাশনাল হেরাল্ড ও ফ্রি প্রেস জার্নাল অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।